সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫


শীর্ষ আলেমদের উপস্থিতিতে খানকায়ে বর্ণভীর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইলহামী ইসলাহী অরাজনৈতিক সংগঠন আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ -এর উদ্যোগে আগামী ১৬ নভেম্বর রাজধানীর তেজগাঁওয়ে বার্ষিক ইসলাহী ইজলাছ বাস্তবায়নের লক্ষ্যে ঢাকার শীর্ষ আলেমদের সাথে মতবিনিময় ও ইফতার মাহফিল সোমবার কল্যাণপুর জামিয়া ইমদাদিয়া মাদরাসা মসজিদে অনুষ্ঠিত হয়েছে। 

আঞ্জুমানের অঙ্গ সংগঠন খানকায়ে বর্ণভী ঢাকা মহানগরের উদ্যোগে আয়োজিত এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রবীণ আলেমেদ্বীন কল্যাণপুর জামিয়া ইমদাদিয়ার মুহতামিম মাওলানা আবু তাহের জিহাদী। 

খানকায়ে বর্ণভী ঢাকা মহানগরের আহ্বায়ক ও তেজগাঁও রেলস্টেশন মাদরাসার নায়েবে মুহতামিম মুফতি সাইফুল ইসলাম ফারুকী এবং সদস্য সচিব ও বনানী টিএন্ডটি কলোনী মাদরাসার নায়েবে মুহতামিম মুফতি ওয়াজেদ আলীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন আমীরে আঞ্জুমান বেফাকের সহসভাপতি শায়খুল হাদীস আল্লামা মুফতি মুহাম্মদ রশীদুর রহমান ফারুক বর্ণভী (পীর সাহেব বরুণা)। 

উপস্থিত ছিলেন খতীবে বাঙ্গাল মাওলানা জুনায়েদ আল হাবীব, জামেউল উলূম মাদরাসার মুহতামিম মুফতি আবুল বাশার নোমানী, মসজিদে আয়েশা রা. উত্তরার খতীব শায়খুল হাদীস মুফতি আব্দুল বাতেন কাসেমী, জামিয়া মুহাম্মাদিয়া ভাষানটেকের মুহতামিম মুফতি আব্দুল লতীফ ফারুকী, তেজগাঁও বেগুনবাড়ী মাদরাসার মুহতামিম মুফতি আব্দুল আউয়াল ও শায়খুল হাদীস মুফতি মুজিবুর রহমান চাঁটগামী, বিমানবন্দর জামে মসজিদের খতীব মুফতি আখতারুজ্জামান, নারিন্দার পীর মুফতি তাজুল ইসলাম আবরারী।

উপস্থিত ছিলেন আঞ্জুমানের কেন্দ্রীয় নায়েবে আমীর শেখবাড়ী জামিয়া সিলেটের নায়েবে মুহতামিম মাওলানা শেখ আহমদ আফজল বর্ণভী, যুগ্ম মহাসচিব ও শেখবাড়ী জামিয়ার মুঈনে মুহতামিম মুফতি সাদ আহমদ আমীন বর্ণভী, সহ-সাংগঠনিক সম্পাদক ও কাটারাই মাদরাসার মুহতামিম মাওলানা এমদাদুর রহমান, প্রকাশনা বিষয়ক সম্পাদক মাওলানা শাব্বীর আহমদ ফতেহপুরী প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন খানকায়ে বর্ণভী ঢাকা মহানগরের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও ভাষানটেক জামিয়া মুহাম্মাদিয়ার নায়েবে মুহতামিম মুফতি ফয়জুল্লাহ আশরাফী, যুগ্ম আহ্বায়ক ও তেজগাঁও লিচুবাগান জামে মসজিদের খতীব মুফতি আল আমীন, সহকারী সদস্য সচিব ও বাউনিয়াবাদ বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মুফতি আবদুল্লাহ ফিরোজী, জামিয়া মুহাম্মাদিয়া মুহাম্মাদপুরের সিনিয়র মুহাদ্দিস মুফতি শামছুল আলম সরাইলী, বাইতুল্লাহ জামে মসজিদ ক্যান্টনমেন্টের খতীব মুফতি আবুল বারাকাত, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুফতি মুঈনুদ্দীন খান তানভীর, বাউনিয়াবাদ বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি আরশাদ আলী গাজী, শেখবাড়ী জামিয়ার সিনিয়র শিক্ষক মুফতি তোফায়েল খান রাহমানী, জামিয়া ইমদাদিয়া কল্যাণপুরের সিনিয়র মুহাদ্দিস মুফতি আবুল কালাম আজাদ আনোয়ারী সহ বিপুল সংখ্যক আলেম। 

প্রধান অতিথির বক্তব্যে আমীরে আঞ্জুমান বলেন, কুতবে দাওরান মুজাদ্দিদে যামান খলীফায়ে মাদানী আল্লামা লুৎফুর রহমান বর্ণভী রহ. ১৯৪৪ ইং সনে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। আঞ্জুমান প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি হযরত মাদানী রহ.-এর নির্দেশনা, থানভী রহ.-এর অনুমোদন, সমকালীন বুযুর্গ উলামাদের সমর্থন, বিশেষ করে আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. ও ফখরে বাঙ্গাল আল্লামা তাজুল ইসলাম রহ.-এর উদারতাপূর্ণ বিশেষ সহযোগিতা লাভ করেছিলেন। সাত দশকেরও বেশি সময় ধরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বৃহত্তর সিলেট সহ দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে মুসলিম জনসাধারণের ধর্মীয়, নৈতিক ও আধ্যাত্মিক উন্নয়ন সাধনে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। পাশাপাশি বিভিন্ন দুর্যোগ ও দুঃসময়ে আর্তমানবতার সেবায় সংগঠনটির উল্লেখযোগ্য কার্যক্রম রয়েছে।

মহান স্বাধীনতা যুদ্ধে হযরত বর্ণভী রহ.  এবং আঞ্জুমানে হেফাজতে ইসলামের প্রশংসনীয় ও গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। ১৯৭১ সালে সিলেটের বালাগঞ্জে তিনি পাক বাহিনীর সামনে দীপ্তকণ্ঠে বলেছিলেন, এসমস্ত অন্যায় অবিচার বন্ধ না করলে তোমাদের পতন অনিবার্য। অসহায় নির্যাতিত মানুষের কান্নায় আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে। তোমাদের জুলুম নির্যাতন বন্ধ করতেই হবে। নতুবা তোমাদের ধ্বংস অনিবার্য। এই দেশ স্বাধীন হবেই। আল্লাহ তায়ালা মজলুমের কান্না ফিরিয়ে দেবেন না, ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, মানবজাতির সভ্যতা ও আত্মিক পবিত্রতার জন্য পবিত্র এই রমজানুল মুবারকে নাযিল হয়েছে মহাগ্রন্থ আল কোরআন। এ গ্রন্থের পাতায় পাতায় ছড়িয়ে আছে ব্যক্তি ও সমাজ সংশোধনের পথ ও পদ্ধতি। নিয়মিত কোরআন তেলাওয়াত করা, কোরআনের শিক্ষা সমাজের সর্বস্তরে বাস্তবায়ন করা, জীবনের সর্বক্ষেত্রে সুন্নতে রাসূলের সা. অনুসরণ করা এবং আত্মশুদ্ধির মাধ্যমেই সম্ভব একটি সুন্দর, সুশৃঙ্খল, শান্তিময়, কল্যাণকর সমাজ গড়া। তিনি আগামী ১৬ নভেম্বর আঞ্জুমানের ইসলাহী ইজলাছ সফলে সবার সহযোগিতা ও দোয়া কামনা করেন। 

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ