রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫


সুদানে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানো হবে ৩ মে: পররাষ্ট্রসচিব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সুদানে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে সব প্রস্তুতি শেষ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ফিরতে আগ্রহীদের খার্তুম থেকে নেয়া হবে বন্দরে। সেখান থেকে জাহাজে সৌদি আরবের জেদ্দায়। এরপর ৩ মে বাংলাদেশ বিমানের ফ্লাইটে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।

প্রচণ্ড যুদ্ধের মুখে সুদান ছাড়তে শুরু করেছে বিভিন্ন দেশের নাগরিকরা।

আতঙ্কে বাংলাদেশি নাগরিকরাও। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, অন্তত দেড় হাজার নাগরিক আছেন সেখানে। যারা দেশে ফিরতে চান তাদের তালিকা তৈরি করছে খার্তুমে বাংলাদেশ দূতাবাস। এর মধ্যে ৭০০ জন দেশে ফেরার আগ্রহ দেখিয়েছে।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খুরশেদ আলম বলেন, বাংলাদেশি নাগরিকদের নিরাপদে সরিয়ে আনতে সার্বিক সহযোগিতা দিতে রাজি সৌদি আরবে। আগ্রহীদের সড়ক পথে সুদানের খার্তুম থেকে পোর্টে সরিয়ে আনা হবে। এরপর সৌদি আরবে বাণিজ্যিক জাহাজে তাদের নেওয়া হবে জেদ্দায়। এ খরচ বহন করবে সৌদি সরকার। এছাড়া আটকে পড়া নাগরিকদের ফেরার সব খরচ বহন করবে বাংলাদেশ সরকার।

ক্ষমতার দ্বন্দ্বে ১৫ এপ্রিল সুদানে শুরু হয়, সেনাবাহিনী ও মিলিশিয়া বাহিনীর সদস্যদের মধ্যে লড়াই। পরিস্থিতির ভয়াবহ হয়ে উঠলে অনেকেই ঘর-বাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছেন নিরাপদ স্থানে। এরই মধ্যে সেখানে দেখা দিয়েছে খাবার ও পানির সংকট। তাই সময়মতো বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে সরকার।

এদিকে, তৃতীয় দফা অস্ত্রবিরতির পরও সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী আরএসএফের মধ্যে সংঘর্ষ চলছে। বুধবার রাজধানী খার্তুম এবং এর আশপাশের বেশকিছু অঞ্চলে গোলাগুলি হয়।

তীব্র খাবার ও জ্বালানি সংকট এবং চিকিৎসকদের ঘাটতি দেখা দেওয়ায় দুর্বিষহ দিন কাটাচ্ছে দেশটির সাধারণ মানুষ। এ অবস্থায় শুক্রবার ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি শেষ হওয়ার কথা থাকলেও এর মেয়াদ বাড়ানোর প্রাথমিক অনুমোদন দিয়েছে সুদানের সেনাবাহিনী। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সেনা কর্তৃপক্ষ এবং আরএসএফ প্রতিনিধিদের মধ্যে আলোচনা চলছে।

ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়াকে কেন্দ্র করে গত ১৫ এপ্রিল থেকে দুই পক্ষের সশস্ত্র সংঘাতে এ পর্যন্ত অন্তত ৪৫৯ জন প্রাণ হারিয়েছে।

-এটি


সম্পর্কিত খবর