শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ২০ বৈশাখ ১৪৩১ ।। ২৪ শাওয়াল ১৪৪৫


রোজার আধুনিক মাসায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সাদেকুর রহমান।।

৬. অক্সিজেন( oxizen) নিলে কি রোজা ভেঙ্গে যাবে? নাকে অক্সিজেন নিলে রোজা ভঙ্গ হবে না। কারণ অক্সিজেন দেহবিশিষ্ট কোন বস্তু নয়। রোজা ভঙ্গ হতে হলে দেহবিশিষ্ট কোন বস্তু দেহের অভ্যন্তরে গ্রহণযোগ্য খালি স্থানে পৌঁছাতে হয়।

৭. রক্ত দিলে অথবা নিলে কি রোজা ভেঙ্গে যাবে? রক্ত দিলে অথবা নিলে কোন অবস্থাতেই রোজা ভঙ্গ হবেনা।কারণ রক্ত দিলে তো কোনো বস্তু দেহের অভ্যন্তরে ঢুকেনি, বরং রক্তদাতার শরীর থেকে রক্ত বের হয়েছে ।।আর রক্ত নিলে যদিও দেহের অভ্যন্তরে প্রবেশ করে কিন্তু তা রোযা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য খালিস্থানে প্রবেশ করে না।তেমনি গ্রহণযোগ্য রাস্তা দিয়েও প্রবেশ করেনা ।বিধায় রোজা ভঙ্গ হবে না। ইসলাম ও আধুনিক চিকিৎসা-৩২৬।

৮. ইঞ্জেকশন বা টিকা নিলে কি রোজা ভেঙ্গে যাবে? ইঞ্জেকশন বা টিকা নিলে রোজা ভঙ্গ হবে না। চাই তা গোস্তের ভেতর নেওয়া হোক বা রগের ভেতর ।কারণ ইনজেকশন বা টিকা রোজা ভঙ্গের গ্রহণযোগ্য রাস্তা বা ছিদ্র দিয়ে নেওয়া হয়না। ইসলাম ও আধুনিক চিকিৎসা,৩২৭
৯. স্যালাইন নিলে কি রোজা ভেঙ্গে যাবে? স্যালাইন নিলে রোজা ভঙ্গ হবে না।কারণ স্যালাইন নেওয়া হয় লগে।আর রগ রোজা ভঙ্গের গ্রহণযোগ্য ছিদ্র বা রাস্তা নয়। তবে রোজার দুর্বলতা দূর করার লক্ষ্যে স্যালাইন নেওয়া মাকরুহ।

১০.সাপোজিটরি- ভোলটালিন ব্যবহার করলে কি রোজা ভেঙ্গে যাবে?

সাপোজিটরি -ভোলটালিন ব্যবহার করলে রোজা ভেঙ্গে যাবে ।অতিরিক্ত জ্বর কিংবা খুব বেশি ব্যথা দেখা দিলে ঔষধটি মলদ্বারে ব্যবহার করা হয়। এতে রোজা ভেঙ্গে যাবে। কারণ মলদ্বার রোজা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য ছিদ্রপথ। ইসলাম ও আধুনিক চিকিৎসা ৩২৯

১১.ডুশ নিলে কি রোজা ভেঙ্গে যাবে? ডুশ নিলে রোজা ভঙ্গ হয়ে যাবে। কারণ তা মলদ্বারের মাধ্যমে দেহের ভেতরে প্রবেশ করে।মলদ্বার রোজা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য ছিদ্র পথ।

বুশ রোজা ভঙ্গ হওয়ার গ্রহণযোগ্য খালিস্থানে প্রবেশ করে। ইসলাম ও আধুনিক চিকিৎসা-৩৩০

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ