শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


বিশ্ব ইজতেমা শুরু, আজ বৃহত্তম জুমার জামাত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। ঢাকার টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হয়েছে দাওয়াতে তাবলিগের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। আজ বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরু হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরের আগেই ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা, সড়ক ও ভবন কানায় কানায় ভরে যায়। এ কারণে বাদ জোহর থেকেই শুরু হয় তালিমি বয়ান। আজ এ ময়দানে দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হবে। রোববার দুপুরের আগে মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথমপর্ব। জুমার নামাজ পড়াবেন বাংলাদেশের তাবলিগের মুরব্বি মাওলানা জোবায়ের আহমদ।

এবার ইজতেমায় মুসল্লিরা বুধবার থেকেই ময়দানে আসতে শুরু করেন। বৃহস্পতিবার সকালের মধ্যেই ময়দান ও আশপাশের এলাকা পূর্ণ হয়ে ওঠে। মুসল্লিরা মাঠের আশপাশ এলাকায় অবস্থান নিয়েছেন। রাস্তার পাশে, আশাপাশের বিল্ডিংগুলোর ছাদে অবস্থান নিতেও দেখা গিয়েছে অনেককে। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ভারত, সিরিয়া, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, চাঁদ, মিয়ানমার, আফগানিস্তানসহ ৪০ দেশের প্রায় দুই হাজার বিদেশি মেহমান ময়দানে নির্ধারিত নিবাসে অবস্থান নিয়েছেন।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম। তিনি বলেন, বিদেশিদের মধ্যে ভারত থেকে সর্বোচ্চ সংখ্যক মুসল্লি ময়দানে অবস্থান নিয়েছেন।

বয়ান, কারগুজারি, তাশকিল, তালিম, কুরআন তিলাওয়াত, জিকির-আসকার ও ইবাদত বন্দেগিতে মশগুল মুসল্লিরা। বাংলাদেশের মাওলানা রবিউল হক বাদ জোহর তালিমি বয়ান করেন। বাদ আছর বয়ান করেন ভারতের মাওলানা ফারুক, বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। তার বয়ান বাংলায় ভাষান্তর করেন মাওলানা জোবায়ের আহমদ।

আজ বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ইজতেমায় আসা দুই মুসল্লি বৃহস্পতিবার ইন্তেকাল করেছেন। এরা হলেন-সিলেটের জৈন্তাপুর থানার হরিপুরের হেমুবটে পাড়া গ্রামের ফজলুল হকের ছেলে নুরুল হক (৬৩) ও গাজীপুর মহানগরীর ভিরুলিয়া এলাকার আবু তৈয়ব ওরফে আবু তালেব (৯০)।

ময়দানের লাশের জিম্মাদার মাওলানা মহাম্মদ শাকের জানিয়েছেন, ৬২ নম্বর খিত্তায় অবস্থানকালে নুরুল হক জানান, শ্বাসকষ্টজনিত রোগে ও তৈয়ব আলী বার্ধক্যজনিত কারণে মারা যান। ময়দানে জানাজা শেষে স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর