শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


‘যার যার ডানে চলি, জিকিরে ফিকিরে চলি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহদি হাসান সাবেরি: তুরাগ তীরে বসেছে পূণ্যের মেলা। যেখানে কথা চলে দীনের। যেখানে মানুষ খুঁজে পায় আলোর দিশা, মুক্তির দিশা। আঁধারের বুক চিরে উদিত হয় আলোকময় সূর্য।

টঙ্গীর এ দীনি মজমায় আল্লাহওয়ালারা জড়ো হয় বিশে^র নানা প্রান্ত থেকে। শীতের কোয়াশাঘণ আমেজে লাখো মুসল্লি যেখানে আল্লাহ আল্লাহ জিকিরে মাতিয়ে তুলেন মাঠ। আর সেখানে মানুষের মুখে মুখে ধ্বনিত হয় যার যার ডানে চলি, জিকিরে ফিকিরে চলি। সেচ্চাসেবকরা লাঠি হাতে দাঁড়িয়ে থাকেন রাস্তাগুলোর মাথায়। মানুষকে স্মরণ করিয়ে দেন জিকির যেনো মুখে থাকে।

নবীর সুন্নাহ ডানে যেনো চলা হয়। আল্লাহভুলা মানুষেরা ইজতেমার বয়ানে মুগ্ধ হয়। মুখে মুখে থাকে জিকির। জোড় মিল মুহব্বতের দরদমাখা বয়ানে দীনের সঠিক পথে ওঠে আসে তারা। নুসরাত আর ইকরামের এক বিস্ময়কর ঘোরে মহাবিষ্ট হয় মানুষ। তিন দিনের এ সময় যেনো কেটে যায় জান্নাতের পথ চেয়ে।

বয়ানে বয়ানে হারিয়ে যায় দাওয়াত ও তাবলিগে রাসুল সা. ও সাহাবাদের কষ্টের কথায়। কোনো হাজত পুরো করতে যাওয়ার পথে আবারো শুনতে পায় যার যার ডানে চলি, জিকিরে ফিকিরে চলি। আল্লাহর স্মরণে কেটে যায় ক্ষণ। কখনো পথের পাশে দেখা যায় বয়সের ভারে নুয়ে পড়া বুড়ো মানুষটার মুখেও জিকিরের কথা ভেসে আসছে। এভাবেই জিকির আর ফিকিরে তুরাগ তীর হয়ে ওঠে জিকিরের বাগান।

-এটি


সম্পর্কিত খবর