শুক্রবার, ১৭ মে ২০২৪ ।। ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৯ জিলকদ ১৪৪৫


সিলেটের জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার বার্ষিক সম্মেলন সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিজস্ব প্রতিবেদক: সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার বার্ষিক সম্মেলন সম্পন্ন হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) সকাল দশটায় কুরআন করীমের তেলাওয়াতের মাধ্যমে মহাসম্মেলনের উদ্বোধন হয়।

জামেয়ার শায়খুল হাদীস মাওলানা শায়খ নজির আহমদ ঝিঙ্গাবাড়ীর সভাপতিত্বে এবং জামেয়ার মুহাদ্দিস মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান এবং মাওলানা আহমদ কবীর খলীলের যৌথ পরিচালনায় মহাসম্মলনে বায়ান পেশ করেন, কুতবুল আলম হযরত হুসাইন আহমদ মাদানী রাহমাতুল্লাহি আলাইহির দৌহিত্র হযরত মাওলানা সাইয়িদ হাসসান মাদানী, মাওলানা সাইয়িদ আফফান মনসুরী।

আরো আলোচনা করেন, আলজামিয়াতুল আহলিয়া দারুল ঊলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর শায়খুল হাদীস মাওলানা শেখ আহমদ, আনঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর শায়খুল হাদীস মুফতি রশীদুর রহমান ফারুক পীর সাহেব বরুণী, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সিনিয়র সহ সভাপতি মাওলানা শায়খ সাজিদুর রহমান, শায়খ যাকারিয়া রিসার্চ সেন্টার ঢাকার পরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ, আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের মাওলানা শায়খ জিয়া উদ্দিন আঙ্গুরা।

এছাড়া আলোচনা করেন, জামিয়া কাসিমুল উলুম দরগাহে হজরত শাহজালাল রাহমাতুল্লাহি আলাইহির মুহতামিম ও শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, মাওলানা ড. মুশতাক আহমদ , হযরত মাওলানা ড. মাহমুদুল হাসান আযহারী লন্ডন, মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী, মাওলানা তাহমীদুল মাওলা, শায়খুল হাদীস মাওলানা ফজলুর রহমান খান বানিয়াচং, শায়খুল হাদীস মাওলানা আহমদ আলী সিলেট, শায়খুল হাদীস মাওলানা আবদুল মালিক রুপসপুরী, শায়খুল হাদীস মাওলানা আবদুশ শহীদ চাম্পারকান্দি, মাওলানা শায়খ আবদুস সালাম বাগরখলী, মাওলানা এডভোকেট শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা তাফহীমুল হক হবিগঞ্জী, মুফতি মুশাহিদ আলী কাসিমী, মাওলানা মুজাহিদুল ইসলাম শ্রীমঙ্গলী, মুফতি মজিরুদ্দিন কাসিমী, মাওলানা ক্বারী এমদাদুল্লাহ কাতিয়া, মাওলানা মুহাম্মদ ইলিয়াস,লন্ডন, মাওলানা শেখ নূরে আলম হামিদী বরুণা প্রমুখ।

বক্তাগণ বলেন, ইসলাম ছাড়া বিশ্বে শান্তি প্রতিষ্ঠার কল্পনা করা অনর্থক। দীন ইসলাম এসেছে আল্লাহর পক্ষ থেকে এবং তা পরিপূর্ণ হয়েছে হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের মাধ্যমে, আর তা প্রতিষ্ঠিত হয়েছে সাহাবায়ে কেরামের মাধ্যমে এবং সংকলিত হয়েছে মুজতাহিদ ইমামগন ও মুহাদ্দিস গণের মাধ্যমে। আর বর্তমানে তাকে অক্ষত ও প্রতিষ্ঠিত রাখতে সর্বোচ্চ সংগ্রাম করে যাচ্ছেন উলামায়ে দেওবন্দ। সুতরাং উলামায়ে দেওবন্দের সাথে আমাদেরকে থাকতে হবে। মাহফিল পরদিন ফজর পর্যন্ত অব্যাহত থাকে। অবশেষে জামেয়ার মুহতামিম মাওলানা শায়খ মুহিউল ইসলাম বুরহান সাহেবের মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ