রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


মাদিনা ইউনিভার্সিটির কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রাচীন পাণ্ডুলিপির বিশাল সমাহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহফুজ আহমদ: মাদিনা ইউনিভার্সিটির কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রাচীন পাণ্ডুলিপির বিশাল সমাহার। ‘মাখতুতাত’ হচ্ছে ‘আত তুরাসুল ইলমি আল ইসলামি’র গুরুত্বপূর্ণ অমূল্য সম্পদ।

আমাদের সালাফগণ (রহিমাহুমুল্লাহ) ইলমি ময়দানে যে ধন-ভান্ডার রেখে গেছেন তার উজ্জ্বল নমুনা হচ্ছে এসব ‘মাখতুতাত’/ প্রাচীন পান্ডুলিপি।

কালের দুর্বিপাকে জ্ঞান-বিজ্ঞানের অনেক মাখতুতাহ (পাণ্ডুলিপি) হারিয়ে গেলেও এখনো বিশ্বের নানা প্রান্তে অনেক দুর্লভ মাখতুতাহ সংরক্ষিত আছে।

আরব বিশ্বে এ বিষয়টিকে খুব গুরুত্ব দেয়া হয়। ইউনিভার্সিটিগুলোতে মাঝে মধ্যে এবিষয়ের উপর বিশেষ বিশেষ প্রোগ্রাম ও কোর্সের আয়োজন করা হয়ে থাকে।

মাখতুতাত ছাড়া একটি কিতাবের তাহক্বীক, যাচাই বাছাই,আদৌ সম্ভব নয়। এজন্য এ শাস্ত্রকে "ফন্নুত তাহক্বীক" ও বলে। যেমন বুখারী শরীফের অনেক গুলো নুসখা আছে, এখানে কোন নুসখা কে লিখেছেন? কোথায় এগুলো সংরক্ষিত আছে। একটি নুসখার সাথে অপর নুসখার কি কি মৌলিক প্রার্থক্য রয়েছে তা জানা। মুল লেখকের নুসখা কোনটি?

এ সকল তথ্য উপাথ্য জানা একজন গবেষক আলেমের জন্য খুবই জরুরি। অথচ আমাদের দেশের ইউনিভার্সিটি খ্যাত বড় বড় মাদ্রাসাগুলোর তাখাসসুস বিভাগ সমুহে ও এবিষয়ে কোন গুরুত্ব /প্রাথমিক ধারনা ও দেয়া হয় না।

এরকম শত শত সাটিফিকেটধারী মুফতি এমনও পাওয়া যাবে যারা মাখতুতাত কি এবং এর প্রয়োজনীয়তা কিছুই বলতে পারবে না। মাদীনা ইউনিভার্সিটি সৌদি আরব এর কেন্দ্রীয় লাইব্রেরিতে বেশ কিছু মাখুতুত, প্রাচীন পান্ডুলিপি সংরক্ষিত রয়েছে, বিশেষত: হানাফী মাযহাবের অনেক প্রাচীন পান্ডুলিপি রয়েছে।

সব মিলিয়ে লাইব্রেরিতে প্রায় তিন হাজারের ও বেশি মাখতুত (পান্ডুলিপি রয়েছে) এছাড়া প্রচুর পরিমাণ আধুনিক মাখতুতাহ রয়েছে।
যেকোন গবেষক আলেম এখান থেকে খুব সহজেই এসব সংগ্রহ করতে পারবেন ও এগুলো থেকে উপকৃত হতে পারবেন।।

এছাড়া মসজিদে নববীর লাইব্রেরিতে মাখতুতাত অংশে অসংখ্য প্রাচীন কিতাব ও বিভিন্ন যুগের কোরআনের পুরনো নুসখা (কপি), পুরো পৃথিবীতে লিখিত কোরআনের ৬০০টি নুসখা, ২৫০টি প্রকাশিত সহিফা, ১০৪০ টি জিলদ, ১৫৫০ টি শিরোনামে লিখিত রেসালাহ ও ২ লাখ ৬০ হাজার আধুনিক মাখতুতা সংরক্ষিত আছে।

(মাখতুতাত (পাণ্ডুলিপি) এর অংশ প্রথম মঞ্জিল ও বাবে উসমান ইবনে আফফান রা. এ অবস্থিত।) মোট কথা মুহাক্বিক আলেম গবেষকের জন্য এবিষয়ে সম্যক ধারণা থাকা খুবই জরুরি।

লেখক: আল হাদিস এন্ড ইসলামি স্টাডিজ মাদিনা ইউনিভার্সিটি সৌদি আরব।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ