বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


‘ভাষা আন্দোলনে আলেমসমাজের ভূমিকা’য় মুগ্ধ ড. আফম খালিদ হোসেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: সম্প্রতি বাজারে এসেছে আলেমদের ভাষা আন্দোলনে সাহসী ভূমিকার ইতিহাস নিয়ে রচিত ‘ভাষা আন্দোলনে আলেমসমাজের ভূমিকা।’ চমৎকার এই বইটি অন্যান্যদের মতো মুগ্ধ করেছে দেশের গবেষক আলেম ও অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আফম খালিদ হোসেনকে।

বইটি নিয়ে আজ তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি মূল্যায়নধর্মী পোস্ট করেন। এতে তিনি লিখেন, রিয়াদের ইমাম মুহাম্মদ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তরুণ লেখক, আমার স্নেহধন্য সাঈদ হোসাইন লিখিত ‘ভাষা আন্দোলনে আলেমসমাজের ভূমিকা’ শীর্ষক বইটি দেখার সুযোগ হয়েছে।

ড. আফম খালিদ লিখেন, মাশাআল্লাহ লেখক ছড়িয়ে ছিটিয়ে থাকা তথ্য-উপাত্ত জোগাড় করে বইটি সাজিয়েছেন। তার মেহনত প্রশংসার দাবিদার। অনেক অজানা সত্য ও চাপা পড়া লেখা উদ্ঘাটনের সযত্ন প্রয়াস লক্ষ্য করার মতো।

গবেষখ এই আলেম লিখেন, এ গ্রন্থটি পাঠকের চোখ খুলে দেবে। মিডিয়ার প্রচারণার ফলে ভাষা আন্দোলনে বাম ঘরানার ধর্মনিরপেক্ষতাবাদীদের ভূমিকার কথা মানুষ জানে কিন্তু এ ক্ষেত্রে আলিমদের যে গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে, তা ছিল এতদিন নবপ্রজন্মের কাছে অনুদ্ঘাটিত।

তিনি আরো লিখেন, ছাত্র-শিক্ষক ও সাধারণ পাঠকের সংগ্রহে রাখার মতো মূল্যবান ও সময়োপযোগী গ্রন্থ। আমি বইটির পাঠকপ্রিয়তা কামনা করি এবং দোয়া করি লেখককে যেন আল্লাহ তায়ালা জাযায়ে খায়ের দান করেন।

প্রসঙ্গত: ‘ইতিহাসের অন্তরালে: ভাষা আন্দোলনে আলেমসমাজের ভূমিকা’ বইটি ২০২২-এর বইমেলায় প্রকাশিত হয়। বইটি প্রকাশ করেছে আয-যিহান পাবলিকেশন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ