শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


হারাম উপার্জনকারীদের থেকে অনুদান নেওয়ার বিষয়ে দেওবন্দের ফতোয়া!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক প্রশ্ন: আমি এই ওয়েবসাইটে দেখেছি। (ফতোয়া: 1183-998 / B = 12/1440, প্রশ্ন নং: 172270) যারা হারাম উপার্জন করে তাদের কাছ থেকে দান নেওয়া জায়েজ নয়। আমার প্রশ্ন হল: ১) দান বাক্স সম্পর্কে বিধান কী? সেখানে সব ধরনের মানুষ টাকা দেয়।

২. যদি মসজিদ ইতিমধ্যেই এই ধরনের অর্থ ব্যবহার করে থাকে (যেমন: মসজিদ ভবন নির্মাণে হারাম টাকা ব্যবহার করা হয়েছে বা মসজিদের টাইলস হারাম টাকা দিয়ে কেনা হয়েছে) তাহলে সে কিভাবে তাওবা করবে? মসজিদ ভেঙ্গে পুনঃনির্মাণ করা উচিত কি? অথবা অন্য কিছু?

৩. হারাম টাকায় নির্মাণ করা মসজিদে পড়া নামাজ পুনরায় পড়া কি জরুরি?

উত্তর নং: 611973 পরম করুণাময়, পরম করুণাময় আল্লাহর নামে

ফতোয়াঃ 1222-1008/B=10/1443

দি আমরা পূর্ণ দৃঢ়তার সাথে জানি যে, অমুক ব্যক্তির সমগ্র আয় বা তার আয়ের অধিকাংশই হারাম, তাহলে মসজিদের জন্য তার দান গ্রহণ করা জায়েয হবে না।

দানবাক্সে যারা মসজিদের জন্য টাকা রাখে তারা মসজিদের মর্যাদা ও সম্মানের কারণে মসজিদে হারাম বা সন্দেহজনক টাকা দেয় না। কারণ এটি একটি ইবাদতের ও পবিত্র স্থান। এমন ভাবা উচিত নয় যে সেখানের টাকা হারাম। এটা হারাম।

যদি ইতিমধ্যে হারাম টাকায় মসজিদ তৈরি করা হয়ে থাকে বা এর টাইলস হারাম টাকায় কেনা হয়ে থাকে, তাহলে মসজিদে যে পরিমাণ হারাম টাকা খরচ হয়েছে তা হিসেব করতে হবে। একই পরিমাণ অর্থ গরীবদের দিতে হবে।

হারাম টাকায় নির্মাণ করা মসজিদে আদায় করা নামাজগুলো পুনরায় আদায় করতে হবে।

আর আল্লাহই ভালো জানেন
দারুল ইফতা,
দারুল উলূম দেওবন্দ

মুফতি আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ