বুধবার, ১৫ মে ২০২৪ ।। ৩১ বৈশাখ ১৪৩১ ।। ৭ জিলকদ ১৪৪৫


রমজানের ইসলামী বইমেলা নিয়ে পাঠকের আগ্রহ কেমন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

পবিত্র রমজান উপলক্ষে মাসব্যাপী ইসলামী বইমেলার আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। রমজানের এক দিন আগে থেকে শুরু হওয়া এই মেলায় মোট ৬৪ টি স্টল জায়গা পেয়েছে।

বাংলাবাজারের অভিজাত ইসলামি লাইব্রেরিগুলোর মধ্যে রয়েছে মাকতাবাতুল আজহার, বইঘর, রুহামা, মাকতাবাতুস সাহাবা, মুহাম্মদ পাব্লিকেশন্স, গার্ডিয়ান-সহ অল্প কয়েকটি প্রকাশনী। অধিকাংশ লাইব্রেরিই এই মেলায় অনুপস্থিত।

কারণ হিসেবে প্রকাশনী সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রমজানের এই মেলাতে স্টল নিতে হলে ফান্ডেশনের পক্ষ থেকে ছাড়া ফরম পূরণ করতে হয়। এরপর লটারির মাধ্যমে প্রকাশনী বাছাই করা হয়। একারণেই বাংলাবাজারের অধিকাংশ লাইবেরির দেখা নেই মেলাতে।

 

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে আয়োজিত মেলায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, মেলায় এখনো মানুষের তেমন আনাগোনা নেই। কোন কোন স্টল এখনো গুছিয়ে উঠতে পারেনি। হাতে গোনা অল্প কয়েকজন বইয়ের স্টলে দাঁড়িয়ে কথা বলছেন প্রকাশনীর লোকজনের সঙ্গে। কেউ কেউ বই নেড়েচেড়ে দেখছেন।

No description available.

রমজান মাস উপলক্ষে আয়োজিত ইসলামী বইমেলা নিয়ে মানুষের আগ্রহ কেমন?- জানতে চাইলে মাকতাবাতুল আজহারের ম্যানেজার মাওলানা কবির আহমদ বলেন, ‘রমজান এবং মানুষের কর্মব্যস্তার কারণে এই মেলাতে খুব একটা মানুষের আনাগোনা হয় না। আবার অনেকেই জানেন না এই মেলার সম্পর্কে। তবে শুক্রবার ও শেষের দিনগুলোতে কিছুটা জমে উঠে মেলা’।

No description available.

মাওলানা কবির আহমদ জানিয়েছেন, ‘ রমজানে প্রতি বছর মেলার আয়োজন করে ফাউন্ডেশন, তবে লটারির ভিত্তিতে এবারসহ মোট ৩ বার রমজানের ইসলামী বইমেলাতে অংশগ্রহণের সুযোগ পেয়েছে মাকতাবাতুল আজহার। ইসলামী বইমেলা হিসেবে বরিউল আওয়াল মাসের মেলাতেই মানুষের আগ্রহ বেশি। রমজানের ইসলামী বইমেলা এখন পর্যন্ত বরিউল আওয়াল মাসের মেলাকে ছাড়িয়ে যেতে পারেনি’।

No description available.

শুরুর দিনগুলোতে একেবারে ফাকা দেখা গেলেও  সপ্তাহ পেরোনোর পর পাঠকের আনাগোনা কিছুটা বাড়বে বলে জানিয়েছেন তিনি।

এদিকে মেলা চত্বরে আসা কয়েকজনের সঙ্গে কথা বলে জানাগেছে, তাদের অনেকেই রমজান উপলক্ষে মাসব্যাপী ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত এই বইমেলার সম্পর্কে জানেন না। বায়তুল মোকাররমে নামাজ পড়তে এসে বইয়ের স্টল দেখে মেলার বিষয়ে জেনেছেন তারা।

No description available.

আরো পড়ুন: ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে রমজানে মাসব্যাপী ইসলামী বইমেলা

                      পাঠকদের চোখে ইসলামি বইমেলা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ