বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


জামিয়াতুল উস্তায-এর আরবি ভাষা ও সাহিত্য কোর্সের রেজিস্ট্রেশন চলছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিয়াত হাসান: পবিত্র রমযান উপলক্ষে জামিয়াতুল উস্তায শহিদুল্লাহ ফজলুল বারী রাহি. ওয়াশপুর (মোহাম্মদপুর) ঢাকা আয়োজন করছে আরবি ভাষা ও সাহিত্য কোর্সের। এখন চলছে কোর্সের রেজিস্ট্রেশন।

০১৯৮০৪৫৬১৮১ নাম্বারে যোগাযোগ করে নাম, ঠিকানা ও মোবাইল নম্বর মেসেজ করে ২০০ টাকা বিকাশ করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

এবারের আরবি ভাষা ও সাহিত্য কোর্স হবে দুই ধাপে। প্রথম ধাপ চলবে ১৬ শাবান থেকে ২৫ শাবান পর্যন্ত মোট ১০ দিন। ভর্তি ও খাবার ফি ১৫শ টাকা। দ্বিতীয় ধাপ চলবে ১রমজান থেকে ২০ রমজান পর্যন্ত মোট ২০ দিন। ভর্তি ও খাবার ফি ২২শ টাকা।

কোর্সে থাকবে দু’টি গ্রুপ। ‘ক’ গ্রুপে ভর্তি হতে পারবে কাফিয়া থেকে দাওরায়ে হাদিসের ছাত্ররা (নাহু-সরফে সবল)। এ গ্রুপে শেখানো হবে, আরবী ও বাংলা অনুবাদ, আধুনিক মিডিয়া ভাষা, আধুনিক ব্যবহার, আরবিতে বক্তব্যপ্রদান, অনুশীলন, আরবি কথােপকথন, দরখাস্ত, চিঠিপত্র, শােকবার্তা, ইত্যাদি ব্যবহারিক রচনা লেখার নিয়মকানুন।

‘খ’ গ্রুপে নাহুমীর, হেদায়াতুন্নাহুর ছাত্ররা (নাহু-সরফে দুর্বল)। এ গ্রুপে শেখানো হবে, নাহু-সরফ, লেখার নিয়মকানুন, আরবি কথােপকথন, দরখাস্ত লিখন, আরবি বক্তৃতা, বাক্যগঠন অনুশীলন, সরল অনুবাদ (আরবি- বাংলা), সহজ মিডিয়ার ভাষা, ইবারত পড়ার প্রশিক্ষণ।

পরিচালনা ও দরস দানে মাওলানা শফিকুল ইসলাম ইমদাদী। যোগাযোগ- ০১৯৮০৪৫৬১৮১, ০১৭৮৪১৩৯২৫৯, ০১৮৮২৯৩১০৩২ নাম্বারে।

যাতায়াত– দেশের যেকোনো প্রান্ত থেকে ঢাকার মোহাম্মদপুর বেঁড়িবাধ এসে বাস বা সিএনজি যোগে ওয়াশপুর টাওয়ার নেমে পশ্চিম দিকের রাস্তায় কয়েক মিনিট হাঁটলেই মাদরাসা ক্যাম্পাস।

-কেএল


সম্পর্কিত খবর