রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


মুফতি মাহফুজুল হকের মাঝে শাইখুল হাদিস রহি. কে খুঁজে পাওয়া যায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাইখুল হাদিস মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ।।

বাংলাদেশে শাইখুল হাদিস নামটি শোনা মাত্রই যে মহামনিষীর কথা সকলের মনে পরে,  তিনি হচ্ছেন শাইখুল মাশাইখ, উস্তাযুল আসাতিযা, হকের বলিষ্ঠ কন্ঠস্বর, বাতিলের আতঙ্ক, যার মধ্যে চতুর্মুখী কর্মদক্ষতার সমাবেশ ঘটেছিল, যিনি বাংলাদেশের ইসলামী অঙ্গনে প্রায় অর্ধশতাব্দীকাল বিচরণ করেছিলেন, মাজলুম জননেতা শাইখুল হাদীস আল্লামা আজীজুল হক রহি.।

দ্বীনের মৌলিক তিনটি কাজ যথা: তা'লীমে দ্বীন, তাবলীগ দ্বীন, ও তাগলীবে দ্বীনের কাজে যিনি নিজেকে সর্বদা নিয়োজিত রেখেছিলেন। পাশাপাশি ইনি ছিলেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের প্রতিষ্ঠাতা মহাসচিব। বাবরি মসজিদের জন্য লংমার্চ, খতমে নবুয়্যাত আন্দোলন, নাস্তিক-মুরতাদ বিরোধী আন্দোলন, কওমী সনদের স্বীকৃতির জন্য আন্দোলন থেকে শুরু করে হেফাজতে দ্বীন ও ইকামাতে দ্বীনের জন্য তিনি তাঁর জীবনকে ওয়াকফ করে দিয়েছিলেন।

তাই তাঁকে তৎকালীন সরকার গুলোর রোষানলে পড়তে হয়েছিল। ফলে হামলা-মামলার শিকার হওয়া সহ তাঁকে একাধিকবার কারাবরণ করতে হয়েছিল। হযরত শাইখুল হাদীস রহি. কে নিয়ে এই ছোট পরিসরে লিখে শেষ করা সম্ভব নয়। আর আমার উদ্দেশ্যও আজ হযরত শাইখুল হাদীস রহি.-কে নিয়ে লেখা নয়। আমার উদ্দেশ্য হচ্ছে হাফেজ মাওলানা মুফতি মাহফুজুল হক (হাফিজাহুল্লাহ) কে নিয়ে লেখা।

যিনি জামিয়া রাহমানিয়া আরাবিয়া সহ একাধিক মাদরাসার প্রিন্সিপাল ও মুরব্বি, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সম্মানিত যুগ্ন মহাসচিব, হযরত শাইখুল হাদীস রহি. প্রতিষ্ঠিত বাংলাদেশ খেলাফত মজলিসের সম্মানিত মহাসচিব।

যিনি ছাত্র জীবনেই হযরত হাফেজ্জী হুযুর রহি. এর আহ্বানে সারা দিয়ে ইসলামের জন্য আন্দোলন করতে গিয়ে কারাবরণ করেছিলেন। যিনি ইতিমধ্যে তাবলীগ জামাতের বিরোধ নিষ্পত্তি সহ সমসাময়িক প্রায় সকল সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সহ বাংলাদেশের ইসলামী অঙ্গনে চতুর্মূখী কর্মদক্ষতার পরিচয় দিয়ে নিজেকে হযরত শাইখুল হাদীস রহি. এর সুযোগ্য উত্তরসূরি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

তাই ইহুদি, কাদিয়ানী, নাস্তিক, মুরতাদ, এবং ইসলাম বিদ্বেষী শক্তি আজ মুফতী মাহফুজুল হক হাফি এর মাঝে হযরত শাইখুল হাদীস রহি. এর ছায়া দেখতে পেয়ে আতঙ্কিত হয়ে পরেছে। সেজন্য তারা নানামুখি ষ্বরযন্ত্র শুরু করে দিয়েছে। বর্তমানে ভুয়া ফোনালাপের যে সংবাদ পরিবেশন করা হয়েছে আমরা মনে করি এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, এটি তাদের মহা পরিকল্পনার অংশ বিশেষ। তাদের উদ্দেশ্য তাঁকে বিতর্কিত করা, তাঁর গ্রহনযোগ্যতা নষ্ট করা ও আলেম-উলামাদের ঐক্য বিনষ্ট করা।

তাই আমাদের সকলকে সজাগ থাকতে হবে, ঐক্যবদ্ধ থাকতে হবে। এবং প্রতিটি ষড়যন্ত্রের কঠিন থেকে কঠিন প্রতিবাদ জানাতে হবে। তাদেরকে জানিয়ে দিতে হবে যে, হযরত শাইখুল হাদীস রহি. এর লক্ষ লক্ষ রুহানী সন্তান এবং এদেশের লক্ষ-কোটি আলেম-উলামা ও তাওহীদি জনতা মুফতী মাহফুজুল হক হাফি. এর সাথে রয়েছেন। এবং কোনো ষড়যন্ত্রই উলামাদের ঐক্যে ফাটল ধরাতে সক্ষম হবে না ইনশাআল্লাহ।

লেখক: চেয়ারম্যান, বাংলাদেশ কওমী কাউন্সিল।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ