শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশ’র সেমিনার ১১ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইবরাহিম শওকত: প্রতিবারের মতো এবারও জমকালোভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশের উদ্যোগে বিষয়ভিত্তিক ফিকহ সেমিনার।

আগামী ১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল ৭টা থেকে মারকাযুল উলুম ইসলামিয়া বনশ্রীতে অনুষ্ঠিত হবে এই ফিকহ সেমিনার। ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশের উদ্যোগে ৩য় ফিকহ সেমিনারের বিষয়- ‘নেশাগ্রস্থ ব্যক্তির তালাকের বিধান’।

সেমিনারে প্রধান অথিতি হিসেবে থাকবেন- দারুল উলুম দেওবন্দের উচ্চতর হাদিস বিভাগ ও ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়ার সদর আল্লামা বাহরুল উলূম নেয়ামতুল্লাহ আল আযমী।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন- ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়ার সেক্রেটারি ফকীহুল আসর মাওলানা মুফতি উবায়দুল্লাহ আল-আসআদী।

আমন্ত্রিত অতিথি হিসেবে থাকবেন- দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি, মুফতি আব্দুস সালাম চাটগামী, মারকাযুদ দাওয়াহ এর মুশরিফ মাওলানা আব্দুল মালেক, আহলে সুন্নাত ওয়াল জামাআত পরিষদের সেক্রেটারি মুফতি মিজানুর রহমান সাঈদ, জামেয়াতুল উলূম ইসলামিয়া মোহাম্মদপুর ঢাকার মুহাদ্দিস মাওলানা আব্দুল মতীন, আকবর কমপ্লেক্স মিরপুরের পরিচালক মুফতি দেলাওয়ার হোসাইন। এছাড়াও সেমিনারে দেশ-বিদেশের অনেক ওলামায়ে কেরাম উপস্থিত থাকবেন।

সেমিনারে সভাপতিত্ব করবেন ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশের পৃষ্ঠপোষক ও আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার শাইখুল হাদিস ও প্রধান মুফতি, মাওলানা  হাফেজ আহমদুল্লাহ।

ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশের অন্যতম দায়িত্বশীল মুফতি সালিম মাহদী কাসেমী আওয়ার ইসলামকে বলেন, দারুল উলূম দেওবন্দের মুহতামিম আমিরে মিল্লাত মাওলানা মুফতি আবুল কাসেম নোমানীর পরামর্শ ও দিকনির্দেশনা অনুযায়ী ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়ার চেয়ারম্যান বাহরুল উলূম মাওলানা নেয়ামতুল্লাহ আজমী ও ইসলামিক ফিকহ অ্যাকাডেমি ইন্ডিয়ার সেক্রেটারি ফকীহুল আসর মাওলানা মুফতি উবায়দুল্লাহ আসআদীর পৃষ্ঠপোষকতায় ২০১৭ সালের ১৭ মে ইসলামিক ফিকহ বোর্ড বাংলাদেশ গঠন করা হয়।

তিনি বলেন, আগত মাসআলাকে দারুল উলূম দেওবন্দের আকাবিরগণের রীতিনীতি অনুযায়ী আলোচনা করে শরীয়তের হুকুমকে সবার কাছে স্পষ্ট করা। এবং পূর্ববর্তী ওলামায়ে কেরামের গবেষণার উপর বিশ্বাসকে আপন অবস্থায় বহাল রাখা। আলহামদুলিল্লাহ! বিভিন্ন বিষয়ের উপর ইতোপূর্বে আমরা দুটি সেমিনার করেছি। আর এটা হলো আমাদের ৩য় সেমিনার।

কিছুদিন পূর্বে এ বোর্ডের প্রধান পরামর্শদাতা আমীরে মিল্লাত মাওলানা মুফতি আবুল কাসেম নোমানী বোর্ডের জন্য জরুরি কিছু দিকনির্দেশনা ও সংবিধান তৈরি করেন। সে মোতাবেক বোর্ড তার সকল কাজ আঞ্জাম দিচ্ছে।

বোর্ডের নীতিমালা অনুযায়ী মজলিসে আমেলার সিদ্ধান্ত মোতাবেক এ বছর নেশাগ্রস্থ ব্যক্তির তালাকের বিধান বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারের প্রস্তুতি বিষয়ে জানতে চাইলে সেমিনার বাস্তবায়ন কমিটির সদস্য মুফতি ইহতেশামুল হক নোমান বলেন, সবার কাছে সেমিনারের দাওয়াত পৌঁছানোর সব ব্যবস্থাই আমরা করেছি। পোস্টার লাগানো, লিফলেট বিতরণসহ সকল মাদরাসার মুহতামিম ও শিক্ষাসচিবের নিকট আমরা সেমিনারের কথা জানিয়ে চিঠি ও দাওয়াতপত্র প্রেরণ করেছি। আমরা আশা করি এ ফিকহি সেমিনারের মাধ্যমে আলেম ওলামার পাশাপাশি সাধারণ মানুষেরও অনেক উপকার হবে।

সেমিনার বাস্তবায়ন কমিটির অন্যতম সদস্য মুফতি হোসাইন আহমদ জাবের ও মুফতি ইয়াহইয়া ইদরিস কাসেমী সবার কাছে দোয়া চেয়ে বলেন, আপনারা সবাই দোয়া করবেন যেন সেমিনার সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এবং আল্লাহ যেন এ বোর্ডকে কবুল করে নেন।

যাতায়াত: ঢাকার যে কোন জায়গা থেকে রামপুরা ব্রিজ নেমে রিক্সাযাগে ১০ তলা বিল্ডিং সংলগ্ন মারকাযুল উলূম আল ইসলামিয়া বনশ্রী মাদরাসা।

আরএম/


সম্পর্কিত খবর