সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


ইন্টারনেট ছাড়া ইউটিউবে ভিডিও দেখার অভিনব কৌশল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বিনোদনের পাশাপাশি দক্ষতা অর্জনের জন্যও জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিও প্লাটফর্ম ইউটিউব। প্রতিদিন বিশ্বব্যাপী কয়েকশ’ কোটি গ্রাহক এ প্ল্যাটফর্ম ব্যবহার করেন। ইউটিউব দেখতে স্মার্টফোন বা পিসিতে ইন্টারনেট কানেকশন থাকতে হবে, এ কথা সবারই জানা। তবে সবসময় হয়তো ইন্টারনেট থাকে না।

অনেক সময় স্লো ইন্টারনেট কানেকশনের কারণেও ভিডিও স্ট্রিমিং বন্ধ করে দিতে হয়। তবে ইউটিউবের ভিডিও দেখতে পারবেন ইন্টারনেট ছাড়াই।

কিছু ভিডিও আছে, যা বারবার দেখতে ভালো লাগে বা দেখার প্রয়োজন হয়। যেমন: বহু মানুষ কিছু গান বারবার শুনতে পছন্দ করেন। আবার অনেকে শিক্ষণীয় বিভিন্ন পাঠ একাধিকবার দেখেন। এসব ভিডিও বারবার দেখার জন্য ইন্টারনেট খরচ করতে হয়। তবে অফলাইন মোডে রাখলে বেশি ডেটা খরচ হবে না। সেভ করা ভিডিও যতবার খুশি, ততবার দেখা যায়।

এ জন্য ওই ভিডিওর নিচেই থাকবে ডাউনলোড অপশন। সেখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন। তারপর অফলাইনে সেই ভিডিও যত খুশি দেখুন। চলুন জেনে নেয়া যাক, কীভাবে ইউটিউবের ভিডিও অফলাইনে চালাবেন-

প্রথমে ইউটিউব খুলে প্রয়োজনীয় ভিডিও প্লে করতে হবে যেটি আপনি অফলাইন মোডে সেভ করতে চান। ভিডিওর ঠিক নিচেই ডাউনলোড অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে কেমন কোয়ালিটির ভিডিও সেভ করতে চান, তার অপশন আসবে। কম (১৪৪পি), মাঝারি (৩৬০পি) এবং বেশি (৭২০পি) অপশন পাওয়া যাবে।

ভিডিও কোয়ালিটি যত বেশি হবে, ডাউনলোড করতে তত বেশি ইন্টারনেটের প্রয়োজন হবে। তবে একবার ডাউনলোড হয়ে গেলে যখন খুশি তখন চালানো যাবে সেই ভিডিও। অফলাইন মোডে যত খুশি তত ভিডিও সেভ করা যায়। তবে এজন্য ফোনে স্টোরেজ থাকতে হবে। কারণ, ডাউনলোড করা ভিডিওগুলো মোবাইলের ইন্টার্নাল স্টোরেজে সেভ হবে। অর্থাৎ, ফোনের যে স্পেস রয়েছে তা ব্যবহার হবে।

এর বাইরেও আরও একটি উপায় রয়েছে, যার জন্য মাসিক সাবস্ক্রিপশন ফি দিতে হবে। এটি হলো ইউটিউব প্রিমিয়াম। এখানে স্মার্ট ডাউনলোড ফিচারও পাওয়া যাবে। ইউটিউব প্লে লিস্টে যোগ হয়ে যাবে ভিডিও। পরে তা অফলাইনে দেখা যাবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ