সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ১৯ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


লক্ষ্মীপুরের প্রবীণ আলেম মাওলানা আব্দুস শহীদের ইন্তেকাল


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

হাবিব মুহাম্মাদ
লক্ষ্মীপুর প্রতিনিধি

জানাবওয়ালা খ্যাত হাটহাজারী মাদরাসার প্রথম ছাত্র, লক্ষ্মীপুরের শতবর্ষী ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ আশরাফুল মাদারিস বটতলী মাদরাসার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল আজি রহ. এর নাতি মাওলানা আব্দুস শহীদ ইন্তেকাল করেছেন।

(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

তার তত্ত্বাবধানে পরিচালিত মারকাযুন নূর আল ইসলামী মাদরাসার পরিচালক মুফতি মিসবাহ নূরী আওয়ার ইসলামকে এ তথ্যটি নিশ্চিত করেছেন। 

আজ বুধবার  (২২ অক্টোবর) দুপুর ২টা ১০ মিনিটে রাজধানী ঢাকার ইবনে সিনা হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় তিনি  ইন্তেকাল করেছেন। ইন্তেকালের সময় তার বয়স ছিল ৮৪ বছর।

জানা যায়, মৃত্যুর আগে তিনি বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়েন। ব্যক্তিগত জীবনে তার কোনো সন্তান নেই। মৃত্যুকালে তিনি  স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তার নামাজে জানাযা আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বটতলী মাদরাসা প্রাঙ্গণে  অনুষ্ঠিত হবে। 

মরহুমের বাবা মাওলানা হাফিজুদ্দিন আশরাফুল মাদারিস বটতলী মাদরাসার জনাবওয়ালার পরবর্তী মুহতামিম ছিলেন। তিনি বটতলী মাদরাসায় শরহে বেকায়া ( উচ্চমাধ্যমিক) পর্যন্ত পড়ে হাটহাজারী মাদরাসায় জালালাইন এবং মেশকাত জামাত পড়েন। অতঃপর তিনি পাকিস্তান জামিয়া আশরাফিয়া লাহোরে দাওরায়ে হাদিস (মাস্টার্স)  সম্পন্ন করেন। তিনি উপমহাদেশের প্রখ্যাত আলেম মাওলানা কারী তয়্যিব সাহেব, মাওলানা রসুল খান সাহেব এবং মাওলানা ইদ্রিস কান্ধলভী রহ এর সরাসরি শিষ্যত্ব গ্রহণ করেছেন।

স্বাধীনতার পূর্বে তিনি পাকিস্তানের ইয়াহইয়ার প্রেসিডেন্ট হাউজ মসজিদের  ইমমতির মাধ্যমে কর্মজীবন শুরু করেন। স্বাধীনতার পর দেশে ফিরে তিনি বটতলী মাদরাসা ও বেগমগঞ্জ আমানাতপুর মাদরাসায় খেদমত করেন। এরপর দীর্ঘদিন তিনি সৌদিআরবে অবস্থান করেন। শেষ বয়সে তিনি মান্দারীতে একটি মসজিদ ও ২টি মাদরাসা প্রতিষ্ঠা করেন।

কেএল/


সম্পর্কিত খবর