রবিবার, ২৩ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৭ জিলহজ ১৪৪৫


আমেরিকায় সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেলেন মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

সম্মানসূচক পিএইচডি অর্জন করেছেন আমেরিকা প্রবাসী ইসলামিক স্কলার মুফতি হাফিজ লুৎফুর রহমান ক্বাসিমী।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেটে অবস্থিত ইন্টারফেইথ থিওলোজিক্যাল সেমিনারি নামে একটি আন্তর্জাতিক সংস্থা থেকে এই ডিগ্রি অর্জন করেছেন তিনি।

দু’টি মেজর নিয়ে পিএইচডি করেছেন মুফতি হাফিজ লুৎফুর রহমান ক্বাসিমী। প্রথম মেজর হলো ইসলামিক স্টাডিজ। দ্বিতীয়টি হলো হাদিস।

পিএইচডি করতে গিয়ে দু’টি বিষয়ে থিসিস লিখেছেন তিনি। একটি হলো ‘বায়োগ্রাফি অব সিক্স ইমামস অব হাদিস’। অন্যটি ‘দ্য বায়োগ্রাফি অব ফোর ইমাম অব মাজহাব’। এই দুই বিষয়ই বই আকারে প্রকাশিত হয়েছে বাংলাদেশ এর সুলতানস প্রকাশনী থেকে।

মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী জানান, পিএইচডি ডিগ্রি অর্জনের এই তিন বছর তাকে কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে যেতে হয়েছে। এ জন্য আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন তিনি।

উল্লেখ্য, মুফতি লুৎফুর রহমান পিএইচডি প্রদানকারী সংস্থা ইনিস্টিটিউশন ইন্টারফেইথ থিওলজিকাল সেমিনারি গত ২৫ বছর আমেরিকার ৫০টি স্টেটসহ যুক্তরাজ্য ও কানাডায় বিভিন্ন রিলিজিয়াস ডিপ্লোমা ও পিএইচডি ফেডারেল সরকারের আওতায় লিগ্যালভাবে দিয়ে আসছে। 

মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী একাধারে ইসলামিক স্কলার, শিক্ষক, ইমাম ও লেখক। নানা কর্মকাণ্ডের মধ্য দিয়ে নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন। 

তিনি ১৯৯৫-৯৬ সালে প্রথম ঢাকার জামিয়া রাহমানিয়া থেকে দাওরায়ে হাদিস পাস করেন। এরপর দ্বিতীয়বার ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে হাদিস নিয়ে বিশেষ ডিগ্রি নিয়েছেন। 

এ ছাড়া ১৯৯৭ সালে ইফতা বিভাগের ডিগ্রি নিয়েছেন পাকিস্তানের বিখ্যাত প্রতিষ্ঠান জামেয়াতুল উলুমিল ইসলামিয়া নিউ টাউন, করাচি থেকে। 

মুফতি লুৎফুর রহমান ক্বাসেমী প্রায় ২৫ বছর ধরে যুক্তরাষ্ট্রে বিভিন্ন ইসলামী কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন। তিনি নিউইয়র্কের ডাউনটাউন ম্যানহাটনে অবস্থিত আস-সাফা ইসলামিক সেন্টারের সেক্রেটারি জেনারেল ও জুমার খতিব এবং ইউনাইটেড উলামা কাউন্সিল অফ ইউএসএ ইনকের প্রেসিডেন্ট।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ