সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


নামাজি ব্যক্তির সামনে দিয়ে চলাচল করা যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: মসজিদে নামাজ পড়তে গিয়ে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। কেউ আগে নামাজ শেষ করেন, কেউ নামাজরত অবস্থায় থাকেন। এমন সময় চলাচলের ক্ষেত্রে আমার কিছু জিজ্ঞাসা রয়েছে

এক. নামাজির সামনে দিয়ে অতিক্রম করতে হাদিসে নিষেধ করা হয়েছে। প্রশ্ন হলো এই সামনের দূরত্ব কতটুকু বা সামনের কতটুকু দূরত্ব দিয়ে নামাজিকে অতিক্রম করা যাবে।

দুই. নামাজির সামনে দিয়ে অতিক্রম করার সময় সুতরার ব্যবস্থা করে অতিক্রম করা যাবে কি না। যদি সুতরার ব্যবস্থা করে অতিক্রম করা যায়, তবে কোন ধরনের জিনিস দ্বারা করা যাবে। যেমন কাঠের বা প্লাস্টিকের বিশেষ ধরনের স্ট্যান্ড, চেয়ার, টুল ইত্যাদি।

তিন. একজন সামনের কাতারের নামাজি, পেছনের কাতারের মুসল্লির নামাজ শেষ হওয়ার পূর্বেই উঠে যেতে চাইলে তার করণীয় কী। এসব বিষয়ে কুরআন-সুন্নাহর আলোকে বিস্তারিত জানালে উপকৃত হব।
মিজানুর রহমান, ঢাকা।

উত্তর : এক. নামাজির সামনে যদি সুতরা না থাকে এবং মসজিদ বেশ বড় ও অনেক প্রশস্ত হয় তা হলে নামাজি ব্যক্তির দুই কাতার সামনে দিয়ে অতিক্রম করা যাবে। তবে বিশেষ প্রয়োজন না থাকলে এভাবে অতিক্রম না করাই উত্তম। (খুলাসাতুল ফাতাওয়া : ১/৫৯; আদ্দুররুল মুখতার : ১/৬৩৪)।

দুই. নামাজির সামনে সুতরার ব্যবস্থা করে অতিক্রম করা যাবে। আর এক হাত বা তার চেয়ে দীর্ঘ কোনো বস্তু যেমন-চেয়ার, টুল ও কাঠের স্ট্যান্ড ইত্যাদি সুতরা হিসেবে ব্যবহার করা যাবে। নামাজির সামনে তা দাঁড় করিয়ে রাখতে হবে। (বাদায়েউস সানায়ে : ১/৫১০; রদ্দুল মুহতার : ১/৬৩৭)।

তিন. প্রয়োজন থাকলে নামাজির সামনে উপস্থিত ব্যক্তি ডানে বা বামে সরে যেতে পারবে। কেননা সামনে থেকে সরে যাওয়া অতিক্রমের হুকুমে নয়। উম্মুল মুমিনীন আয়েশা রা. বলেন, আমি নবী সা. কে দেখেছি, তিনি নামাজ আদায় করছেন আর আমি তাঁর ও কিবলার মাঝে খাটে শুয়ে থাকতাম। কোনো কোনো সময় আমার বের হওয়ার দরকার হতো। কিন্তু আমি তার সামনে দিয়ে যেতে অপছন্দ করতাম। তাই আমি চুপে চুপে সরে পড়তাম। (বুখারি : ৫১১)।

অবশ্য প্রয়োজন না থাকলে এ ক্ষেত্রে অপেক্ষা করাই উত্তম। বিশেষ করে যখন সরে গেলে অন্য মানুষদের নামাজির সামনে দিয়ে অতিক্রম করার আশঙ্কা থাকে তখন বিনা প্রয়োজনে না সরাই উচিত। (ফাতাওয়া তাতারখানিয়া : ২/২৮৬; রদ্দুল মুহতার : ১/৬৩৬)

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ