সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ১৯ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


১৭৫ আসনের মধ্যে ৭৫টিতে জয়ী ইমরান খান সমর্থিত প্রার্থীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পাকিস্তানে সাধারণ নির্বাচনে ২৬৫ আসনের মধ্যে এখন পর্যন্ত ১৬৭ আসনের বেসরকারি ফল জানা গেছে। প্রাপ্ত ফলে দেখা যাচ্ছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বেশ এগিয়ে রয়েছেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিওটিভির লাইভ আপডেট থেকে জানা গেছে, এ পর্যন্ত মোট ১৭৫টি আসনের ফল জানা গেছে। এর মধ্যে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৭৫টি আসন। অন্যদিকে, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ৫১টি আসন, আর সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো-জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৪১টি আসন।

পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল) পেয়েছে মাত্র একটি আসন। একটি আসন পেয়েছে ধর্মভিত্তিক আরেক দল জমিয়তে-উলামায়ে-ইসলাম (জেএফই-এফ)। অন্যান্য দল বাকি ছয়টি আসন পেয়েছে।

অন্যদিকে, পাকিস্তানের আরেক সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, পিটিআই সমর্থিতরা পেয়েছে ২৮টি আসন, পিএমএল-এন পেয়েছে ১৯টি আসন, আর পিপিপি পেয়েছে ১৮টি আসন। অন্যান্যরা সাতটি আসন পেয়েছে বলেও জানায় ডন।

পাকিস্তানে জাতীয় পরিষদে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে এক প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়েছিল আগেই। তাই গতকাল বৃহস্পতিবার ভোট হয়েছে ২৬৫ আসনে।

কোনো দল এককভাবে সরকার গঠন করতে চাইলে এবার ১৩৪টি আসনে জিততে হবে। তবে বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানে এবার কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে।

কেএল/


সম্পর্কিত খবর