সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


৮ই শাওয়াল থেকে ভর্তি শুরু রাজধানীর ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’য়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

৮ই শাওয়াল থেকে ভর্তি শুরু রাজধানীর রামপুরা থানাধীন মৌলভীরটেক এলাকায় অবস্থিত ইসলামী ফিকহের গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’ মাদরাসার।

শনির আখড়া মুকাররম জামে মসজিদের খতিব মুফতী রুহুল আমিনের প্রতিষ্ঠিত এই মাদরাসা ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য অনন্য মানসম্মত একটি প্রতিষ্ঠান। এখানে ছাত্রদেরকে দক্ষ ও অভিজ্ঞ উস্তাদদের মাধ্যমে ইফতা বিভাগের তামরীন ও ফাতাওয়ার কিতাব মুতালাআ করানো হয় এবং আদব ও মাদানী নেসাবে দরস প্রদান করা হয়।

এ প্রতিষ্ঠানে ভর্তি শুরু ৮ শাওয়াল থেকে, (রমযানেও ভর্তির সুযোগ রয়েছে)। কোটা পূরণ সাপেক্ষে ভর্তি নেয়া হবে। নিজস্ব জায়গার উপর প্রতিষ্ঠিত এ জামিআটি ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য বেশ উপযোগী। 

২০০৯ সালে প্রতিষ্ঠিত এ জামিআয় কোটাভিত্তিক ছাত্র ভর্তি নেওয়া হয়। এখানে ছাত্রদের দরসগাহ ও ঘুমানোর জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। জামিআয় ২৪ ঘন্টা মুতালাআর জন্য অসংখ্য কিতাব সম্বলিত সুবিশাল মাকতাবা সার্বক্ষণিক উন্মুক্ত রাখা হয়।

জামিআর প্রতিষ্ঠাতা মুফতী রুহুল আমিন আওয়ার ইসলামকে বলেন, ‘এখানের শিক্ষকগণ অত্যন্ত আমানতদারী ও যত্মসহকারে ছাত্রদের প্রতি সার্বক্ষণিক মেধা ও শ্রম দিয়ে থাকেন। এতে করে ছাত্ররা যোগ্য ও দক্ষ আলেম হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।

তিনি আরো বলেন, এই প্রতিষ্ঠানের আরেকটি কার্যক্রম হলো, মেয়েদের জন্য হিফজ ও মক্তব বিভাগ। আবাসিক-অনাবাসিক উভয়টির সুযোগ আছে। এই প্রতিষ্ঠানটি সম্পূর্ণ পৃথক ও নিজস্ব ভবনে অবস্থিত। আলাদা কুরআন মশক, তালিম, খাস পর্দা, কম মনোযোগী ছাত্রীদের ব্যাপারে বিশেষ যত্ন, সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যাবস্থা, গরীব ও অসহায় ছাত্রীদের জন্য আর্থিক ছাড়সহ বিভিন্ন সুবিধা রয়েছে।

জামিআর নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল্লাহ আল-মামুন আওয়ার ইসলামকে বলেন, ‘আমাদের জামিআর প্রধান মুফতি হলেন মুফতী নূরুদ্দীন সাহেব হাফি. (যিনি বাংলাদেশের স্বনামধন্য ও অন্যতম প্রতিষ্ঠান ‘মারকাযুদ দাওয়া আলইসলামিয়া’ থেকে ফারেগ) । তিনি এ জামিআয় ইফতা বিভাগে দরস দেন। 

আদব বিভাগের প্রধান আদীব মাওলানা মারুফ হাসান সাহেব যিনি মারকাযুদ দাওয়ার ফাজেল ও বিখ্যাত আদীব সফিউল্লাহ ফুয়াদ হাফিজাহুল্লাহর শাগরেদ৷ তিনি এ জামিআর আদব বিভাগ ও মাদানী নেসাবের তত্ত্বাবধায়ক। 

এতে ছাত্ররা যোগ্য উস্তাদ থেকে অনেক বেশি ইস্তেফাদা হাসিল করতে পারে।’

ভর্তি সংক্রান্ত তথ্যাবলি: ভর্তি শুরু ৮ শাওয়াল ১৪৪৫ হিজরী। (রমযানেও ভর্তির সুযোগ রয়েছে)।


ভর্তি কার্যক্রম : অনলাইন/অফলাইন উভয় প্রক্রিয়ায়।

বিভাগসমূহ : ইফতা, আদব, মাদানী নেসাব -১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষ (ইবতিদায়ী থেকে জালালাইন পর্যন্ত) হিফজ ও মক্তব বিভাগ।

ইফতা বিভাগে ভর্তির যোগ্যতা: দাওরায়ে হাদীসের পরীক্ষায় কমপক্ষে প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া এবং লিখিত ও মৌখিক পরীক্ষায় পাশ করা।

পরীক্ষার বিষয়: 
১) হেদায়া ৩য় খন্ড ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ) থেকে মৌখিক পরীক্ষা নেয়া হবে।
২) সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে লিখিত/মৌখিক পরীক্ষা নেয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজন :
ক. এক কপি পাসপোর্ট সাইজ ছবি।
খ. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট।
গ. দাওরায়ে হাদিসের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল।


ভর্তি খরচ: ভর্তি ফরম: ১০০/-, ভর্তি ফি: ৪,০০০/- মোট ভর্তি খরচ: ৪,১০০/- টাকা। (চার হাজার একশত টাকা মাত্র)

মাসিক খরচ: মাসিক খাবার খরচ (তিনবেলা) ও বেতন (২৫০০+১৫০০) ৪,০০০/- টাকা মাত্র।
অনাবাসিক চার্জ: ১৫০০/- টাকা মাত্র। 

এছাড়া এখানে অসচ্ছল মেহনতী মেধাবী ছাত্রদের জন্য বিশেষ ছাড় রয়েছে।

যাতায়াতের ঠিকানা: দেশের যেকোনো প্রান্ত থেকে ঢাকা রামপুরা ওয়াপদা রোডের পূর্ব পার্শ্বে (অপজিটে), বেটার লাইফ হসপিটালের পাশ দিয়ে, বৌ-বাজারের গলি হয়ে রিক্সায় মৌলভীরটের মোড় সংলগ্ন ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’। 

অথবা খিলগাঁও পুলিশফাড়ি থেকে রিক্সায় মৌলভীরটেক মোড় সংলগ্ন ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’।

ভর্তি ও অন্যান্য সকল বিষয় জানার জন্য যোগাযোগ করুন এই নম্বরে:  ০১৯১৪৮৩৩৯১১, ০১৯৩৭৬৭৩৪২৭, ০১৭২৮৭২২৩৯১

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ