সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫


বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় চৌধুরীপাড়ার শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসার সাফল্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ || 

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষায় সাফল্য অর্জন করেছে রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা

বেফাকের পরীক্ষায় মাদরাসাটির মোট ২৩৮ জন পরীক্ষার্থীর মাঝে মুমতায ৯৭জন এবং মেধাস্থান অধিকার করেছে ৫৫জন।

জানা যায়, প্রতিষ্ঠানটির ফযীলত/স্নাতকের মোট পরীক্ষার্থী ছিল ৬৩জন। এর মধ্যে মুমতায/গোল্ডেন A+ পেয়েছে ১৫জন, মেধাস্থান ৬জন (২০, ৩৬, ৩৭, ৪৬, ৫৩ ও ৬২)।

সানাবিয়া উলইয়া (এইচএসসি সমমান) থেকে মোট পরীক্ষার্থী ছিল ৭৬ জন। এর মধ্যে মুমতায/গোল্ডেন/A+পেয়েছে ১৯ জন, মেধাস্থান ৭জন (১৬ দুইজন, ২৮, ৩৬, ৪৫ ও ৫৭)। 

মুতাওয়াসসিতাহ (৮ম শ্রেণি) থেকে মোট পরীক্ষার্থী ছিল ৪১ জন। এর মধ্যে মুমতায/গোল্ডেন A+  ২৭জন, মেধাস্থান ১৫জন (৬ষ্ঠ, ২১ , ২৩ দুইজন, ২৮, ৩১, ৩৮,  ৪০, ৪৯, ৫২, ৫৩, ৫৫ দুইজন, ৫৬ ও ৫৭)। 

ইবতিদাইয়্যাহ (৫ম শ্রেণি) থেকে মোট পরীক্ষার্থী ছিল ৪২জন। এর মধ্যে মুমতায ১৬জন, মেধাস্থান ১২জন (১০, ১১, ৩৫, ৩৬, ৪৮, ৪৯, ৫৯, ৬৭, ৭৬, ৮২ দুইজন, ও ৮৩ )।

এছাড়া হিফযুল কুরআন বিভাগ থেকে মোট পরীক্ষার্থী ছিল ২০জন। এর মধ্যে ২০ জনই মুমতায গোল্ডেন A+, মেধাস্থান ১৪জন (১ম দুইজন,২য় ছয় জন ও ৩য় ছয় জন)।

এদিকে বেফাক পরীক্ষায় সন্তোষজনক এ ফলাফল অর্জন করায় মাদরাসার শিক্ষক ও পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রদের মোবারকবাদ জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুতাওয়াল্লী জনাব মুহাম্মদ ইমাদুদ্দীন নোমান।

বেফাকে মেধা তালিকার পুরস্কার

ওমরায় যাচ্ছে চৌধুরীপাড়ার শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআনের ৪ শিক্ষার্থী 

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষায় মেধা তালিকায় স্থান পেয়ে ওমরায় যাচ্ছেন রাজধানী ঢাকার চৌধুরীপাড়ায় অবস্থিত শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসার ৪ মেধাবী শিক্ষার্থী ।

তারা হলেন সানাবিয়া উলইয়া শ্রেণির শিক্ষার্থী যিমাম আহমাদ ও শাহ্ ইফতিখার তারিক। 

মুতাওয়াসসিতাহ শ্রেণির মোহা. আব্দুর রহিম ও ইবতিদাইয়্যাহ শ্রেণির শিক্ষার্থী মো. মাহবুবুল হক মাহাদী । 

ভালো রেজাল্টের পুরস্কার হিসেবে তাদের ওমরাহ পালনের ব্যবস্থা করে দিচ্ছেন মাদরাসার মুতাওয়াল্লী মুহাম্মাদ ইমাদুদ্দীন নোমান। 

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বর মাসে এই মেধাবী শিক্ষার্থীরা ওমরাহ’র উদ্দেশে রওনা দিবেন বলে জানান তিনি।

তিনি বলেন, শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগী করে তুলতে শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন চৌধুরীপাড়া মাদরাসা সবসময় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে আসছে। ছাত্রদের মেধা বিকাশের মাধ্যমে কুরআন-হাদিসের ইলম অর্জনে উৎসাহ প্রদানের লক্ষেই আমাদের এ উদ্যোগ। 

বিগত বছরে ভালো রেজাল্টের পুরস্কার হিসাবে ওমরায় পঠানো হয়েছিল। এ বছরও পাঠানো হচ্ছে। এবং ভবিষ্যত্যেও এ ধারা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ। 

শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন চৌধুরীপাড়া মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী পরীক্ষায় সাফল্য বয়ে আনা শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিবারের মতো এবারও ছাত্ররা বেফাকে মেধার স্বাক্ষর রেখেছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে, সবার কাছে সেই দোয়া কামনা করছি।

তিনি আরো বলেন, আমাদের মুহতারাম মুতাওয়াল্লী মুহাম্মাদ ইমাদুদ্দীন নোমান গত বছর ঘোষণা দিয়েছিলেন, যারা বেফাক ও হাইয়ার পরীক্ষায় প্রথম স্থান থেকে দশম স্থান পর্যন্ত সিরিয়ালে থাকতে পারবে, তাদের ওমরা পালনের সুযোগ করে দেওয়া হবে। গত বছর আকবর শিকদারের মাধ্যমে ওমরা পালনের যাত্রা শুরু হয়েছে, এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। এছাড়া, গত বছরের ন্যায় এ বছরও ১ জন উস্তাদ ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। 

নতুন বছরে ভর্তি

শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসার নতুন শিক্ষাবর্ষের ভর্তি ইচ্ছুক ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৭, ১৮ ও ২০ এপ্রিল বুধ, বৃহস্পতি ও শনিবার ২০২৪ ঈ. (৭, ৮ ও ১০ শাওয়াল) ৩ দিন সব বিভাগে ভর্তি নেওয়া হবে।

মুমতায ও জায়্যিদ জিদ্দান বিভাগে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবে। 

ভর্তির জন্য জন্ম নিবন্ধন/আইডি কার্ড এবং সদ্য তোলা এক কপি ছবিসহ ভর্তির প্রস্তুতি গ্রহণের আহবান করা যাচ্ছে।

যোগাযোগ: ১৭১৬-১১৭৪১৩ (নাযেমে তালিমাত), ০১৮১৯-১৪৪৬৮১ (সহকারী নাযেমে তালিমাত)।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ