সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


চালু হচ্ছে ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার

যারা কওমী মাদরাসার নিয়মতান্ত্রিক সিলেবাসে আলেম হওয়ার সাথে সাথে জেনারেল লাইনে দেশ-বিদেশের যেকোনো ভার্সিটিতে ভর্তি হওয়ার উপযুক্ত বিবেচিত হতে চান, জেনারেল লাইনে দেশ-বিদেশে চাকরির জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হতে চান এবং ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে সেই দক্ষতাকে দ্বীনের কাজে (দাওয়াত, তাসনীফ, তা'লীফ ইত্যাদিতে) লাগাতে চান তাদের জন্য ইনশাআল্লাহ চালু হচ্ছে ঢাকার উত্তরায় 'আন-নূর ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা'।

মাদরাসাটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন শিক্ষাবিদ আলেম মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন (শাইখুল হাদীছ, জামিয়াতুন-নূর আল-কাসেমিয়া ও সিনিয়র মুহাদ্দিছ, জামেয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া, যাত্রাবাড়ি বড় মাদরাসা, ঢাকা) ও মাওলানা নাজমুল হাসান কাসেমী (প্রতিষ্ঠাতা মুহতামিম, জামিয়াতুন নূর আল-কাসেমিয়া, নয়ানগর, চেয়ারম্যানবাড়ি, উত্তরা, ঢাকা)।

এ মাদরাসায় ইবতেদায়ী থেকে তাকমীল পর্যন্ত কওমী মাদরাসা নেসাবের যাবতীয় কিতাবপত্র পড়ানো হবে। ছাত্রদের বেফাকুল মাদারিসিল কওমিয়া এবং হাইয়াতুল উলইয়ার পরীক্ষাসমূহে অংশগ্রহণ থাকবে। সেই সঙ্গে O level এবং A level -এ পরীক্ষায় অংশগ্রহণ থাকবে। O level এবং A level -এর পরীক্ষা হবে CAIE বা EDEXCEL- যে কোন একটা বোর্ডের অধীনে। শুরু থেকে A level পর্যন্ত যাবতীয় কিতাব ও বইপত্র পাঠদানের মাধ্যম হবে ইংরেজি ভাষা।

শিক্ষকদের মধ্যে থাকবেন একই সঙ্গে কওমী নেসাবে তাকমীল উত্তীর্ণ এবং O level এবং A level উত্তীর্ণ আলেম, জেনারেল লাইনের O level এবং A level --এর পাঠদানে অভিজ্ঞ শিক্ষক এবং ইংরেজিতে দক্ষ বিজ্ঞ কওমী মাদরাসার ফারেগ আলেম।

এ মাদরাসায় শরহে জামী জামাত (الثانوية العامة) ও হেদায়া জামাত থাকবে। শরহে জামী জামাতে O level-এর পরীক্ষা হবে। As level-এর পরীক্ষা হবে হেদায়া জামাতে এবং A level-এর পরীক্ষা হবে জালালাইন জামাতে (الصف الأول من الفضيلة)।

আগামী শিক্ষাবর্ষে (2024-25 ঈ./1445-46 হি.) প্রথম দুই জামাতে ছাত্র ভর্তি করা হবে। ভর্তি হতে ইচ্ছুক ছাত্রদের অবশ্যই মেধাবী হতে হবে এবং কুরআন তেলাওয়াত সহীহ হতে হবে। যাদের নূরানী মক্তবে তৃতীয় শ্রেণীর বাংলা ইংরেজি পড়া থাকবে তারা প্রথম জামাতে এবং যাদের ন্যূনতম চতুর্থ শ্রেণির বাংলা ইংরেজি পড়া থাকবে তারা দ্বিতীয় জামাতে ভর্তির যোগ্য বিবেচিত হবে। শিক্ষাবর্ষ শুরু হবে প্রতি শাওয়াল মাসে।

উল্লেখ্য. 'আন-নূর ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা'টি পরিচালিত হবে জামিয়াতুন নূর আল-কাসেমিয়া, নয়ানগর, তুরাগ, উত্তরা-এর তত্ত্বাবধানে। ভর্তিসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত জানার জন্য যোগাযোগ: 01609712198 যোগাযোগের সময়: আসর থেকে মাগরিব পর্যন্ত।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ