সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


মারকাযুল লুগায় সাত দিনের আরবি ভাষা শিক্ষক প্রশিক্ষণ শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আরবি ভাষা শিক্ষকদের ভাষা দক্ষতা বৃদ্ধি ও শিক্ষকতার কলাকৌশল শিক্ষাদান বিষয়ে মারকাযুল লুগাতিল আরাবিয়া বাংলাদেশে সপ্তাহব্যাপী আরবি ভাষার শিক্ষক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। এতে অংশগ্রহণ করেছেন দেশের সকল বিভাগ থেকে আগত বিভিন্ন জেলার ৮০ জন প্রশিক্ষণার্থী।

মারকাযুল লুগাতিল আরাবিয়া ‌বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক ও কোর্সের প্রধান প্রশিক্ষক শায়েখ মহিউদ্দীন ফারুকী হাফিজাহুল্লাহ’র উদ্বোধনী ক্লাসের মাধ্যমে মঙ্গলবার (১৪ মার্চ) এই প্রশিক্ষণ কোর্সটি শুরু হয়।

সপ্তাহব্যাপী এই আয়োজনে থাকছে আরবি ভাষা শিক্ষাদান পদ্ধতি ও কলাকৌশল, ভাষা শিক্ষাদানের মৌলিক দিক-নির্দেশনা, ভাষা শিক্ষাদানে বিভিন্ন সমস্যার সমাধান, ক্লাশ পরিচালনা ও ক্লাশরুম নিয়ন্ত্রণ পদ্ধতি, সফল শিক্ষকের গুণাবলী ও বৈশিষ্ট্য, বিশুদ্ধ উচ্চারণে আরবীয় লাহজায় আরবি কথোপকথন শিক্ষাদান, আরবি বক্তৃতা ও উপস্থাপনা শিক্ষাদান, নির্ভুল ইবারত পাঠের অনুশীলন, শ্রবণদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ এবং ইমলা ও আরবি বানানরীতি প্রশিক্ষণ।

সংশ্লিষ্ট ব্যক্তিগণ জানান, এই কোর্সের মাধ্যমে শিক্ষকদের দীর্ঘদিনের আশা বাস্তবায়ন হচ্ছে। তারা আরো জানিয়েছেন, আরবি ভাষা পাঠদানে এ-ধরনের কোর্সের আয়োজন বিরাট সুফল বয়ে আনবে এবং এর মাধ্যমে দেশে আরবি চর্চার পথ মসৃণ হবে।

প্রশিক্ষণ কোর্সটি আগামী সোমবার (২০ মার্চ) পর্যন্ত চলবে।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ