রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


মুসল্লিদের আন্দোলনে পঞ্চগড়ের ‘সালানা জলসা’ বন্ধ ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পঞ্চগড়ে মুসল্লিদের আন্দোলনের মুখে কাদিয়ানী সম্প্রদায়ের তিন দিন ব্যাপী বাৎসরিক জলসা প্রশাসনের পক্ষ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। আজ শুক্রবার (৩ মার্চ) থেকে শুরু হয়ে এই জলসা আগামী ৫ মার্চ পর্যন্ত চলার কথা ছিল।

পঞ্চগড় সম্মিলিত খতমে নবুওয়াত পরিষদের পক্ষ থেকে আওয়ার ইসলামকে তথ্যটি নিশ্চিত করেছেন কারী মুহাম্মদ আব্দুল্লাহ।

তিনি বলেন, ‘আমাদের পঞ্চগড়ের দায়িত্বশীলদের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে কাদিয়ানী সম্প্রদায়ের তিন দিন ব্যাপী বাৎসরিক জলসা হবে না। এটি স্থগিত করা হয়েছে।’ এছাড়া একজন মুসল্লি নিহত ও শতাধিক আহতের দাবিও করেছেন তিনি।

ইন্টারন্যাশনাল খতমে নবুওয়ত মুভমেন্ট বাংলাদেশ’র পক্ষ থেকে নিহতের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানানো হয়েছে। আহতদের দ্রুত সুস্থতাও কামনা করা হয়েছে।

এদিকে প্রশাসনের পক্ষ থেকে কাদিয়ানীদের জলসা বন্ধের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করা হয়েছে।

এর আগে পঞ্চগড়ে আহমদিয়া মুসলিম জামাতকে (কাদিয়ানি) নিষিদ্ধ ও তাদের সালানা জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করার সময় পুলিশ ও মুসল্লিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। শুক্রবার (৩ মার্চ) জুমার নামাজের পর মুসল্লিরা মিছিল বের করলে এ ঘটনা ঘটে।

পঞ্চগড় শহরের শের-ই বাংলা পার্ক সংলগ্ন মহাসড়কে এ সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। অপরদিক থেকে মুসল্লিরাও ইট-পাটকেল নিক্ষেপ করেন। বিভিন্ন স্থানে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

মুসল্লিদের দাবি, আহমদিয়া মুসলিম জামাত তথা কাদিয়ানীরা আমাদের শেষ নবীকে অস্বীকার করে অন্য কাউকে নবী মেনে নিজেকে মুসলিম দাবি করতে পারে না। গোলাম আহমদকে নবী মনে করে কাদিয়ানী সম্প্রদায়, তারা কাফের। ইসলামের নামে তাদের কোনো জালসা আয়োজন ধর্মপ্রাণ মুসল্লিরা মেনে নিতে পারে না। কাজেই তাদের জালসা বন্ধ ঘোষণা করতে হবে।

অপরদিকে গতকাল বৃহস্পতিবার (২ মার্চ) একই দাবিতে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন মুসল্লিরা। প্রায় ৫ ঘণ্টা এই অবরোধ চলে। বিকেল ৩টার দিকে অতিরিক্ত পুলিশ সুপার সফিকুল ইসলাম এসে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন এবং সমঝোতার আশ্বাস দেন। পরে মুসল্লিরা অবরোধ প্রত্যাহার করেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ