রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


কওমি মাদরাসার ছাত্রদের ইংরেজিতে দক্ষ করতে ব্যতিক্রমী উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিয়াত হাসান: কওমি মাদরাসা ছাত্রদেরকে ইংরেজি ভাষায় দক্ষ করে তুলতে মাওলানা হেমায়েত উদ্দীনের তত্ত্বাবধানে এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মাদ্রাসার মূল সিলেবাসে কোন বিঘ্ন না ঘটিয়ে তাখাসসুস জামাতসমূহে পাঠদানের উপযোগী এমন একটি বই সংকলন করা হয়েছে যা পড়ে তাখাসসুস জামাতের শিক্ষার্থীরা এক বছরে ইংরেজিতে কথোপকথন ও বয়ান ভাষণের সক্ষমতা অর্জন করতে পারবে।

জানা যায়, গবেষক আলেম মাওলানা হেমায়েত উদ্দীনের তত্ত্বাবধানে গ্রন্থটি সংকলিত হয়। যার নাম Lern English: Conversation And Lecture. পরীক্ষামূলকভাবে এই শিক্ষাবর্ষে (১৪৪৩-৪৪ হি.) রাজধানীর দুই মাদ্রাসা, জামিআতুন নূর আল-কাসেমিয়া উত্তরা ও জামেয়া সুবহানিয়া ধউর উত্তরায় তাখাসসুস জামাতসমূহে বইটির পাঠদান, অনুশীলন ও প্রশিক্ষণ শুরু করা হয়।

আরো জানা যায়, ফলাফল আশানুরূপ হওয়ায় অন্যদের উৎসাহিত করার জন্য গতকাল শুক্রবার (৩ জানুয়ারি) মাগরিবের পর জামেয়াতুন আল-কাসেমিয়ায় ছাত্রদের ইংরেজি ভাষায় কথোপকথন ও বয়ান ভাষণের সক্ষমতা প্রদর্শনের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা হেমায়েত উদ্দীন বলেন, আজকের অনুষ্ঠান একটা ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান। কওমি মাদ্রাসার ছাত্ররা এখন ইংরেজি ভাষায় কথাবার্তা বলা ও বয়ান ভাষণে সক্ষমতা অর্জন করছে- এটা প্রদর্শনের অনুষ্ঠান। ইংরেজি ভাষা একটি আন্তর্জাতিক ভাষা। ব্যাপক প্রচলিত ভাষা। এ ভাষা জানা থাকলে আন্তর্জাতিক পরিমণ্ডলে ইসলামের দাওয়াতের কাজে সহযোগিতা লাভ হয়। এ ভাষায় লেখা, রচনা, বয়ান ও ভাষণের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে সহজে ইসলামের শিক্ষা পৌঁছে দেয়া যায়। ইসলামের শত্রুরা ইসলামের বিরুদ্ধে কী বলে তা সরাসরি জেনে তার উত্তর তাদের ভাষায় দেয়া যায়। আন্তর্জাতিক সংবাদপত্রে ইসলামের পক্ষে বা বিপক্ষে কী বলা হয় তা সরাসরি জেনে সে ব্যাপারে যা বলার তা বলা যায়।

তিনি বলেন, ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের প্রয়োজন অনস্বীকার্য। এ প্রয়োজনকে সামনে রেখে আমরা আমাদের সিলেবাসে ইংরেজিকে অন্তর্ভুক্ত করার চিন্তা করি। কিন্তু মাদ্রাসার সিলেবাস মূলত কুরআন হাদীসে দক্ষ ব্যক্তি তৈরি করার জন্য। অভিজ্ঞজনরা জানেন যে, এই সিলেবাস এতটা ব্যাপক যে, এর মধ্যে অতিরিক্ত আর কিছু সংযোজনের অবকাশ নেই। এই সিলেবাস ভালভাবে আয়ত্ব করতে গেলেই একজন ছাত্রের পূর্ণ সময় ও পূর্ণ মেধা ব্যয় করার প্রয়োজন। এই সিলেবাসে প্রাথমিক পর্যায়ের ইংরেজিও রয়েছে।

মাওলানা হেমায়েত উদ্দীন বলেন, বয়ান ভাষণে সক্ষমতা অর্জন করার বর্ধিত পর্যায়ের ইংরেজি শেখানোর জন্য আমরা মূল সিলেবাসের বাইরে অর্থাৎ শুরু থেকে তাকমীল পর্যন্ত যে সিলেবাস তার বাইরে তাখাসসুস জামাতসমূহে ইংরেজি ভাষা শেখানোর প্রোগ্রাম হাতে নিই। বিজ্ঞজনদের সহযোগিতায় আমি এমন একটি বই সংকলন করাই যে একটি বই ভালভাবে আয়ত্ব করতে পারলেই ছাত্ররা ইংরেজিতে কথোপকথন ও বয়ান ভাষণের মোটামুটি দক্ষতা অর্জন করতে পারে। এ বইটির নাম দেয়া হয়েছে- Lern English: Conversation And Lecture আমরা এই শিক্ষাবর্ষে দু’টো মাদ্রাসায় জামিআতুন নূর আল-কাসেমিয়া ও জামেয়া সুবহানিয়ায় পরীক্ষামূলকভাবে তাখাসসুস জামাতসমূহে বইটির পাঠদান ও তার ভিত্তিতে অনুশীলন এবং প্রশিক্ষণ শুরু করি। আলহামদুলিল্লাহ! ছাত্ররা এ বইটির মাধ্যমে মাত্র এক বছরেই ইংরেজিতে কথোপকথন ও বয়ান ভাষণের মোটামুটি দক্ষতা অর্জন করতে সক্ষম হয়েছে।

গবেষক এই আলেম বলেন, আমাদের এই উদ্যোগের সফলতা দেখে ইতোমধ্যে আরও কিছু মাদ্রাসা কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠানে আগামী শিক্ষাবর্ষ থেকে এই বইটি চালু করার জন্য আগ্রহী হয়েছে। আশা করছি সামনে আরও অনেকে এর সঙ্গে একাত্ম হবেন। আমাদের আকাবির আসলাফ প্রয়োজনের প্রেক্ষিতে নেসাবে সংযোজন করেছেন, পরিবর্তন এনেছেন। নেসাবে ফার্সী ভাষা সংযোজন, মানতিক শাস্ত্রের সংযোজন, হেকমত শাস্ত্রের সংযোজন ইত্যাদি তৎকালীন প্রয়োজনের প্রেক্ষিতেই করা হয়েছিল। এক বছরেই ইংরেজি ভাষায় পূর্ণ দক্ষতা অর্জন করা সম্ভব নয়। এক বছরে আমরা মোটামুটি সক্ষমতা এনে দিয়েছি। এরপর ধারাবাহিক বছর তিনেক চর্চা অব্যাহত রাখলে পূর্ণ দক্ষতা এসে যাবে ইনশাল্লাহ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাওলানা নাজমুল হাসান কাসেমী, মুফতি হাবিবুর রহমান কাসেমী, মাওলানা মোফাজ্জল হাসাইন, মাওলানা আব্দুস সাত্তার,
মাওলানা মুকাররম হুসাইন, মাওলানা ছানাউল্লাহ আজহারী, মাওলানা মনিরুজ্জামান, মাওলানা ওলীউল্লাহ, মাওলানা আব্দুল জলিলসহ অনেক উলামায়ে কেরাম ও জেনারেল শিক্ষাবিদ।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ