শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


দীর্ঘ সময় ডায়াপার ব্যবহারের যেসব ক্ষতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দিনে দিনে বাচ্চাদের জন্য ডায়াপারের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ডায়াপারের ব্যবহারের একাধিক সুবিধা রয়েছে।বেশিরভাগ অভিভাবকই মনে করেন, শিশুকে ডায়াপার পরিয়ে রাখা মানে অনেকটা নিশ্চিন্ত থাকা। একবার ডায়াপার পরালে অনেকক্ষণ পর্যন্ত তাতে প্রস্রাব করতে পারে শিশুরা। ফলে বারবার কাপড় ভিজে যাওয়ার ও পরিবর্তন করার ঝামেলা থাকে না। তবে দীর্ঘ সময় এর ব্যবহারের ফলে শিশুর ত্বক ও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

দীর্ঘ সময় ডায়াপার ব্যবহারের ফলে কী কী ক্ষতি হতে পারে:

অ্যালার্জি হতে পারে: বাচ্চাদের ত্বক খুবই নরম ও মসৃণ হয়, তাই সামান্য অবহেলাতেই তাদের ত্বকের বিরাট ক্ষতি হতে পারে। ডায়াপার তৈরিতে সিন্থেটিক ফাইবার, রং এবং বিভিন্ন রাসায়নিক পণ্য ব্যবহার করা হয়। এই সব ডায়াপার ব্যবহারে শিশুর সেনসিটিভ ত্বকের ক্ষতি হয় এবং অ্যালার্জিও হতে পারে। তাই, এমন ডায়াপার ব্যবহার করুন যা অত্যন্ত নরম এবং স্কিন-ফ্রেন্ডলি উপকরণ দিয়ে তৈরি।

ত্বকে ব়্যাশ হতে পারে: শিশুদের ডায়াপার ব়্যাশ খুব সাধারণ সমস্যা। ভেজা নোংরা ডায়াপার দীর্ঘ ক্ষণ পরে থাকলে তাতে ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে এবং সেখান থেকেই ত্বকে ব়্যাশ, লালচে ভাব হতে পারে। তাই, সময়মতো আপনার বাচ্চার ডায়াপার পরিবর্তন করুন।

সংক্রমণের সম্ভাবনা বেশি: ডায়াপার এমন উপাদান দিয়ে তৈরি করা হয়, যা সহজেই প্রস্রাব শোষণ করতে পারে। এই উপাদানই শিশুর ডায়াপারের ভিতরে বাতাস প্রবেশে বাধা দিতে পারে, ফলে ডায়াপারের মধ্যে ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর বংশবৃদ্ধি হতে পারে। ডায়াপার অত্যধিক ব্যবহার করলে শিশুর ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই, ঘন ঘন শিশুর ডায়াপার পরিবর্তন করুন।

বাচ্চার টয়লেট ট্রেনিং-এ অসুবিধা: বেশিরভাগ সময় বাচ্চাকে ডায়াপার পরিয়ে রাখলে তাকে টয়লেট ট্রেনিং দিতে সমস্যা হতে পারে। কারণ তারা ডায়াপারেই প্রস্রাব ও মলত্যাগ করতে অভ্যস্ত হয়ে যায় এবং মা-বাবারাও একে অত্যন্ত সুবিধাজনক পদ্ধতি বলে মনে করেন। আজকাল ডায়াপারের উপর অত্যধিক নির্ভরতার কারণেই বাচ্চাদের পটি ট্রেনিং-এ খুব সমস্যা দেখা দিচ্ছে।

ডায়াপার পরিবেশ-বান্ধব নয়: ডায়াপারের ব্যবহার দিনে দিনে বাড়ছে, কিন্তু পরিবেশের জন্য এটি একেবারেই ভাল নয়। বেশিরভাগ ডায়াপারই প্লাস্টিক, সিন্থেটিক ফাইবার এবং বিভিন্ন রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হয়, যা পরিবেশের জন্য খুব ক্ষতিকারক। এই ধরনের ডায়াপার সহজে পচে না এবং পরিবেশের ক্ষতি করে। তবে, কিছু কোম্পানি এখন পরিবেশ-বান্ধব ডায়াপার নিয়ে এসেছে।


সম্পর্কিত খবর