শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব আল্লামা সাজিদুর রহমানের কর্মময় জীবন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।আদিয়াত হাসান।।

আল্লামা সাজিদুর রহমান ব্রাক্ষণবাড়িয়া জেলার সরাইল থানার অন্তর্গত বেড়তলা গ্রামে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে ১৯৫৪সনে জন্মজগ্রহণ করেন।

শিক্ষাজীবন-
তিনি ব্রাহ্মণবাড়ীয়া সদর উপজেলার নাটাই সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারী শিক্ষা সমাপ্ত করেন। এরপর ১৯৭৩ সালে উপমহাদেশের প্রাচীনতম দ্বীনি প্রতিষ্ঠান ঐতিহ্যবহী জামিয়া ইসলামীয়া ইউনুছিয়া ব্রাহ্মণবাড়ীয়ায় জামাতে ইয়াজদহমে ভর্তি হয়ে তিন বৎসর লেখাপড়া করেন।

তিনি জেলার সদর থানার অন্তর্গত বিরাসার ইসলামিয়া মাদরাসায় পড়ার সময় এদারায়ে তালিমিয়া ব্রাহ্মণবাড়ীয়ায় কে্ন্দ্রীয় পরীক্ষায় প্রথম স্হান অধিকার করেন। অতঃপর তিনি দেশের প্রাচীনতম দ্বীনি মারকাজ দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ভর্তি হন ১৯৮৪ সনে অত্যন্ত সুনামের সাথে দাওরায়ে হাদীস পাস করেন। সেখানে তিনি প্রত্যেক ক্লাসে প্রথম স্হান অধিকার করে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হোন।

কর্মজীবন
তিনি লেখাপড়ার শেষ করার পর সর্ব প্রথম চট্রগ্রাম জেলাধীন নাজিরহাট বড় মাদরাসায় তিন বৎসর শিক্ষকতা করার পর উম্মুল মাদারেস হাটহাজারী মাদরাসাতে তিন বৎসর শিক্ষকতা করেন। এরপর কাতার শিক্ষা সফর করেন। সেখানে তিন বছর খতিবের দায়িত্ব পালনকরেন।

আল্লামা সাজিদুর রহমান ১৯৯৪ সালে দেশে প্রত্যাবর্তন করেন। এরপর ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া ব্রাহ্মণবাড়ীয়ায় মুহাদ্দিস হিসাবে নিয়োগ হয়ে অদ্যবদি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

পাশাপাশি তিনি ১৯৯৪ সালেই ব্রাহ্মণবাড়ীয়া শহরের পশ্চিম মেড্ডায় একটি দ্বীনি প্রতিষ্ঠান গড়ে তোলেন। বর্তমানে তিনি সে জামিয়া দারুল আরকাম আল ইসলামিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক। সময়ের ব্যবধানে তিনি ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া ইউনুছিয়ার শায়খুল হাদিস ও ম্যানেজিং কমিটির সদস্য, মজলিসে ইলমিয়ার অন্যতম সদস্য পদ লাভ করেন।

কওমি মাদরাসা শিক্ষাব্যবস্থায় আল্লামা সাজিদুর রহমানের রয়েছে অনন্য ভূমিকা। তিনি প্রথমে বেফাকুল মাদারিসিল সদস্য পদ লাভ করেন। ধীরে ধীরে তিনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বোর্ডের স্হায়ী কমিটির সদস্য ও প্রশ্নপত্র তাসহিহ কমিটির সদস্য হোন। বর্তমানে তিনি কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি ‘আলহাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়া’র কো-চেয়ারম্যান ও উপমহাদেশের অন্যতম অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ হেফাযতে ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব। তাছাড়া তিনি শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফি রহ. এর বিশিষ্ট্য খলীফাদের একজন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ