সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


গত ১০০ বছরে ধীরে ধীরে যেভাবে পরিবর্তন হয়েছে আফগানিস্তানের পতাকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাজী আব্দুল্লাহ ।। আফগানিস্তানের জাতীয় পতাকা পরিবর্তন হয়ে তালেবানের সাদা কাপড়ে খচিত “লা ইলাহা ইল্লাল্লাহ, মুহাম্মদুর রাসুলুল্লাহ” পতাকাটি কাবুলের মসনদে উড়ছে। আফগান বিজয়ের পর তালেবান তাদের এই পতাকাটিকেই দেশের নতুন পতাকা হিসেবে ঘোষণা দেয়।

তবে এ নিয়ে আফগানদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই তালেবানদের পতাকা নিজেদের সার্বভৌমত্ব স্বাধীনতার প্রতিক হিসেবে মেনে নিলেও একটি অংশ নতুন এই পতাকা মেনে নিতে নারাজ। যার কারণে আফগানিস্তানের দুইটি শহরে বিক্ষোভের সুত্রপাতও ঘটে।

তবে একবারই কি প্রথম আফগানিস্তানে পতাকা পরিবর্তন হয়েছে? উত্তর হবে না। ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হওয়ার পরে গত ১০০ বছরে মোট ১৮ বার আফগানিস্তানের জাতীয় পতাকা পরিবর্তন করা হয়। কিভাবে? কেনো? সেই পতাকা পরিবর্তন হয়েছে তা আজ আওয়ার ইসলামের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

১৯০১-১৯১৯
তখন ছিলো সম্রাট হাবিবুল্লাহ খানের আমল। যিনি ছিলেন ব্রিটিশদের অধীনস্থ শাসনকর্তা। তিনি তার পিতার আমলের কালো পতাকাটি একটি সীলমোহর দিয়ে পরিবর্তন করেন যাতে একটি মসজিদ দুটি ক্রস করা তলোয়ারের উপরে পুষ্পস্তবক দিয়ে ঘেরা ছিলো।

১৯২১
সম্রাট আমানউল্লাহ খানের আমলে আফগানিস্তান ব্রিটেন থেকে সম্পূর্ণ স্বাধীন হয়। তিনি আগের পতাকাটিকে সীলমোহরের কেন্দ্রে অবস্থিত মসজিদটি একটি পুনরাবৃত্তিমূলক প্রতীক হিসেবে বদলে দেন, যেমন ক্রস করা তরবারি। আমানউল্লাহ পুষ্পস্তবককে একটি বিকিরণকারী অষ্টগ্রাম দিয়ে প্রতিস্থাপন করেন এবং তলোয়ারগুলোকে আরও ছোট করেন।

১৯২৬
বাদশাহ আমানউল্লাহ ১৯২৬ সালে স্বাধীন আফগানকে কিংডম অফ আফগানিস্তান ঘোষণা করেন। এরপর পতাকা ও প্রতীক পরিবর্তন করা হয়। অষ্টগ্রাম একটি পুষ্পস্তবক দিয়ে প্রতিস্থাপিত হয়, তলোয়ারগুলো সরানো হয় এবং মসজিদটির মেহরাব ওপরের দিকে তুলে ধরা হয়। যদিও সম্রাট আমানউল্লাহর শাসনামলে বেশ কয়েকটি পতাকা রয়েছে।

১৯২৯
সম্রাট আমানউল্লাহ তার বিরুদ্ধে হওয়া বিদ্রোহের কারণে পলায়ন করেন, পালানোর সময় তার ভাইকে সম্রাট বানিয়ে যান। কিন্তু কিছুদিন পরেই সে পদত্যাগ করে। এরপর হাবিবুল্লাহ কালাকানির অধীনে আফগানিস্তান একটি আমিরাত হয়ে ওঠে। ত্রয়োদশ শতাব্দীতে মঙ্গোল বাহিনী আক্রমণ করার পরে যেই পতাকা প্রবর্তন করা হয়েছিলো হাবিবুল্লাহ সেই তেরঙ্গায় পতাকা রুপান্তরিত করেন।

১৯২৯
সে বছরেই আমানউল্লাহর চাচাতো ভাই মোহাম্মদ নাদির শাহ উপজাতীয় বিদ্রোহের নেতৃত্ব দেন এবং তার অধীনে আরও একবার আফগানিস্তান বিজয় করেন। তিনি পতাকাটি সংক্ষিপ্তভাবে উড়ানো তেরঙায় ফিরিয়ে আনেন, অতীতের কাল, লাল, স্বাধীনতার জন্য রক্ত ​​ঝরানো এবং সবুজ, সমৃদ্ধির প্রতিনিধিত্ব করে। সেই সাথে আমানউল্লাহর আসল সিলটি পতাকার কেন্দ্রে স্থাপন করেন।

১৯৩৩
নাদিরকে হত্যা করা হয়, তার পুত্র মোহাম্মদ জহির রাজা হন, তিনি আফগানিস্তানে স্থিতিশীলতা আনতে সক্ষম হন। সে তার বাবার পতাকা বহাল রাখেন। তবে এতে সীলমোহর পরিবর্তিত হয়, সেইসাথে ছিলো চারপাশে গমের পাতায় ঘেরা একটি আকৃতি।

১৯৭৩
জহিরের চাচাতো ভাই মোহাম্মদ দাউদ খান তাকে সামরিক অভ্যুত্থানে উৎখাত করে এবং আফগানিস্তানকে তার অধীনে একটি প্রজাতন্ত্র রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়। প্রায় এক বছর নাদিরের শাসনামলে পতাকাটি প্রায় একই রকম থাকে।

১৯৭৪
প্রজাতন্ত্রের পতাকা পরিবর্তিত হয়, রং ঠিক রাখলেও পতাকার দিক পরিবর্তন করে। কোণে একটি ঈগল তার বুকে মিহরাব দেখানোর জন্য তার ডানা বিস্তার করে এবং চারপাশে গমের পাতায় ঘেরা আকৃতি দেয়া হয়।

১৯৭৮
কমিউনিস্ট অভ্যুত্থানে দাউদ নিহত হলে নুর মোহাম্মদ তারাকী রাষ্ট্রপতি হন। প্রথমে, পতাকা থেকে আগের সিলটি বাদ দেওয়া হয়, তারপর কোণে একটি নতুন সীল দিয়ে এটিকে লাল পতাকায় পরিবর্তিত করা হয়। "খালক" (মানুষ) শব্দটি গম দিয়ে ঘেরা এবং অভ্যুত্থানকে প্রশংসা করে একটি ফিতা বসানো হয়। যেনো একদিকে প্রশংসা, অপরদিকে জনগণ তাদের শাসকদের উপর অসন্তুষ্ট এবং দেশ অস্থিতিশীল হয়ে উঠেছে।

১৯৭৯-১৯৮০
তারকিকে সেপ্টেম্বরে হত্যার পরে হাফিজউল্লাহ আমিন দায়িত্ব গ্রহণ করেন। সোভিয়েত ইউনিয়ন ডিসেম্বরে কমিউনিস্ট শাসনকে "সমর্থন" করার জন্য আফগানিস্তানে আক্রমণ করে, বাবরাক কারমালকে রাষ্ট্রপতি করা হয়। ১৯৮০ সালে পতাকা ও সীল পরিবর্তন হয়। নতুন সীল হল সবুজ মাঠে মিহরাবের উপর একটি খোলা বই নিয়ে সূর্য ওঠা। একটি লাল কমিউনিস্ট তারকা এবং শিল্পের প্রতিনিধিত্বকারী একটি কগওয়েল গমের মালার উপরে বসানো হয়।

১৯৮৬
কারমালকে সরিয়ে দেওয়া হয়, মোহাম্মদ নজিবুল্লাহ সোভিয়েত পুতুল রাষ্ট্রের রাষ্ট্রপতি হন। সরকার এবং সোভিয়েতদের বিরুদ্ধে প্রতিরোধ শুরু করেন প্রায় ৯০ হাজার মুজাহিদিন যোদ্ধা। পতাকার সীল বদলে যায়, লাল তারা এবং বই (কমিউনিস্ট ম্যানিফেস্টো বলে মনে করা হয়) অপসারণ এবং কগওয়েলকে নিচে সরানো হয়।

১৯৯২ এপ্রিল
সোভিয়েতদের চলে যাওয়ার তিন বছর পর আহমদ শাহ মাসুদের মুজাহিদ বাহিনী কাবুল দখল করে। জুন মাসে বুরহানউদ্দিন রাব্বানী একটি ইসলামী রাষ্ট্রের প্রেসিডেন্ট হন। ডিসেম্বরে পতাকা বদলায়। পতাকার রং অন্যান্য অনেক মুসলিম দেশের পতাকার অনুরূপ, সম্রাট আমানউল্লাহর মসজিদ এবং নাদিরের গম, মুজাহিদিনের বিজয়ের প্রতিনিধিত্বকারী তরবারি এবং চারপাশে শাহাদা আকৃতি দেয়া হয়।

১৯৯৪
রাব্বানীর শাসনে দেশে অসন্তুষ্টি ছড়িয়ে পড়ে এবং জানুয়ারিতে অভ্যুত্থানের চেষ্টা করা হয়, যা তার সরকারকে দুর্বল করে দেয়। শান্তির প্রতিশ্রুতি দিয়ে অক্টোবরে তালেবান হাজির হয়। তারা অতিদ্রুত দক্ষিণ -পশ্চিম অঞ্চল দখল করে এবং কাবুলের দিকে অগ্রসর হয়।

১৯৯৬
তালেবান দুই বছরের রক্তক্ষয়ী লড়াইয়ের পর কাবুল দখল করে, আফগানিস্তানকে ইসলামী আমিরাত ঘোষণা করে এবং পতাকাটি প্রথমে সাদা করে, তারপর এক বছর পরে কালো লেখা খচিত কালিমা যোগ করে।

১৯৯৭
এ বছর আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন আফগানিস্তানে ফিরে আসেন এবং তালেবান নেতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ হন।

সেপ্টেম্বর ২০০১
ছিনতাইকারীরা নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, পেন্টাগন এবং একটি পেনসিলভানিয়া মাঠে চারটি বাণিজ্যিক বিমান হামলার ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্র আল-কায়েদাকে দোষারোপ করে এবং তালেবানের কাছে বিন লাদেনকে দাবি করে, কিন্তু তালেবান ওসামা বিন লাদেনকে একটি নিরপেক্ষ দেশের কাছে হস্তান্তর করতে চায়। যুক্তরাষ্ট্র তা প্রত্যাখ্যান করে এবং যুক্তরাজ্যের সাথে মিলে অক্টোবরে আফগানিস্তানে বোমা হামলা শুরু করে।

নভেম্বর ২০০১
রাব্বানীর সরকার সহ তালেবান বিরোধী উত্তর জোট
তালেবানদের কাছ থেকে কাবুল দখল করে। রাব্বানীর পতাকা ও সীল পুনরায় বসানো হয় নীল রঙে যোগ করা কালেমার সাথে। পশ্চিমা বাহিনী এবং কাবুল সরকারের বিরুদ্ধে দীর্ঘ অভিযান চালানোর জন্য তালেবান কাবুল থেকে সরে আসে।

২০০২
হামিদ কারজাইকে দুই বছরের জন্য মার্কিন সমর্থিত ট্রানজিশনাল সরকারের নেতৃত্বে নেওয়ার একমাস পর, পতাকাটি জাহের যুগের রঙে ফিরে আসে এবং ১৯৯২ সালের পতাকার প্রতীক তলোয়ারগুলো সরিয়ে দেয়। জুন মাসে একটি লয়া জিরগা (আফগান গ্র্যান্ড অ্যাসেম্বলি) প্রতীককে সোনালী রঙের পরিবর্তে সাদায় পরিণত করা হয়।

আগস্ট ২০১৩
কারজাইয়ের শাসনের শেষের দিকে, একটি ঝাঁকানো পতাকা উন্মোচন করা হয়। সাদা প্রতীকটি বড়, কালো এবং সবুজ ব্যান্ডকে ওভারল্যাপ করে এবং কিছু বিবরণ যোগ করা হয়।

ফেব্রুয়ারি ২০২০
মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবান ১৮ বছরেরও বেশি সময় ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধের পর আফগানিস্তানে "শান্তি প্রতিষ্ঠার জন্য একটি চুক্তি" স্বাক্ষর করে।

২০২০
দীর্ঘ এই যুদ্ধে পরাজয় বরণ করে মার্কিন এবং ন্যাটো বাহিনী জুলাই মাসে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করে, যা তালেবানদের আফগান বিজয়ে সহায়তা করে। আগস্টে, প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান থেকে পালিয়ে যান। তালেবান তাদের কালেমা খচিত সাদা পতাকা পুনরায় চালু করে এবং এটিকেই স্বাধীন আফগানিস্তানের পতাকা হিসেবে ঘোষণা দেয়।

সূত্র: আল জাজিরা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ