বুধবার, ১৫ মে ২০২৪ ।। ১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৭ জিলকদ ১৪৪৫


পাঁচ আলেমের শোকে কাতর বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আজিজুল হক ইসলামাবাদী

বিগত এক সপ্তাহ এদেশের আলেমসমাজের জন্য ছিল খুবই মর্মান্তিক ও বেদনার। এক সপ্তাহ সময়ে পাঁচজন বড় বড় হক্কানী বুযূর্গ আলেম ইন্তেকাল করেছেন৷ আমরা হারালাম দেওবন্দী কাফেলার প্রতিথযশা রাজনৈতিক দূরদৃষ্টি সম্পন্ন যুগসচেতন পাঁচজন মুরুব্বিদেরকে।

যারা ছিলেন পথপ্রর্দশক। প্রত্যেকে ওলামায়ে কেরামের মধ্যে সুদৃঢ় ঐক্য কায়েম, কুরআনের শিক্ষা বিস্তার এবং দ্বীনের খেদমতে সারা জীবন ত্যাগ ও কুরবানী দিয়েছেন। শিরক বিদআত ও কুসংস্কারমুক্ত এবং সুন্নাতে রাসুলের সা. পরিপূর্ণ অনুসরণে আজীবন প্রচেষ্ঠা চালিয়েছেন। মানবতার কল্যাণে, ন্যায় ও ইনসাফপূর্ণ ইসলামী শাসন প্রতিষ্ঠায় এবং ইসলাম বিদ্বেষী গোষ্টীর মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

আমরা মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করি আল্লাহ যেন সকল মরহুমিনদের দীনি খেদমত গুলোকে কবুল করে জান্নাতুল ফেরদাউসের মেহমান হিসেবে কবুল করেন। আমীন।

এক. আল্লামা আব্দুল মোমিন রহ.(শায়খে ইমামবাড়ি)

৮ এপ্রিল বুধবার রাতে ইন্তেকাল করেছেন উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা শায়খুল ইসলাম সায়্যিদ হোসাইন আহমদ মাদানি রহ.-এর খলিফা, জমিয়তে উলামায়ে ইসলামের সভাপতি ও জামেয়া দারুল কোরআন সিলেটের শায়খুল হাদিস, প্রখ্যাত বুযুর্গ পীরে কামেল আল্লামা শাহ আব্দুল মোমিন (শায়খে ইমামবাড়ি)।

দুই. মুফতি ড. আবদুল্লাহ বিক্রমপুরী রহ.
৮ এপ্রিল বুধবার বাদ মাগরিব ইন্তিকাল করেছেন, ইসলামি অর্থনিতিবিদ, শায়খুল হাদিস, মুফতি ড. আবদুল্লাহ বিক্রমপুরী। তিনি ছিলেন মুস্তফাগঞ্জ মাদরাসার সাবেক মুহতামিম, বিভিন্ন মাদরাসার শায়খুল হাদিস, সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ এর চেয়ারম্যান। একজন হক্কানী, প্রচার বিমুখ আলেম।

তিন. মাওলানা মুজিবুর রহমান পেশওয়ারী রহ.
১৪ এপ্রিল মঙ্গলবার বিকাল: ৪ টায় ইন্তেকাল করেছেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমির প্রাজ্ঞ রাজনীতিবিদ মাওলানা সৈয়দ মুজিবুর রহমান পেশওয়ারী (মির্জাপুরের পীর সাহেব)।

চার. মাওলানা আবদুর রহীম বুখারী রহ.
১৬ এপ্রিল, বৃহস্পতিবার দুপুর ২ টায় ইন্তেকাল করেছেন, বিদগ্ধ মুহাদ্দিস, মাওলানা আবদুর রহীম বুখারী। তিনি জামিয়া ইসলামিয়া পটিয়ার মুহতামিম আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী সাহেবের ছোট ভাই। আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ-এর পরিদর্শক ও চকরিয়া ইমাম বোখারী মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক। দার্শনিক রাজনীতিবিদ খতীবে আল্লামা ছিদ্দিক আহমদ রহ. এর একান্ত শিষ্য, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতা, পাণ্ডিত্যের অধিকারী আলেম ও সুবক্তা।

পাঁচ. আল্লামা জুবায়ের আহমদ আনছারী রহ.
আজ ১৭ এপ্রিল মাগরিবের পূর্বে ইন্তেকাল করেছেন, বিশ্ব নন্দিত মুফাচ্ছিরে কুরআন ,হকের ময়দানে বলিষ্ট কণ্ঠস্বর বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির, বি-বাড়ীয়ার বেড়তলা জামিযা রাহমানিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, আল্লামা জুবায়ের আহমদ আনছারী।

খুব দ্রুত সময়ে এতো বেশি বড় আলেমের ইন্তেকাল দেশবাসী জন্যে সুখকর সংবাদ নয়৷

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ