রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


রোজায় নারীদের সময় বাঁচানোর ১০ টিপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Kichen2 ইসরাত জাহান রুবাইয়া, অতিথি লেখক : মাহে রমজান আসে রহমত, মাগফিরাত আর নাজাত লাভের এক অমূল্য সুযোগ নিয়ে। কিন্তু আমরা নারীরা সেহরি ইফতারের আয়োজন করতে করতে ইবাদাতের অনেক মূল্যবান সময় নষ্ট করে ফেলি। তবে কিছু কাজ যদি পরিকল্পনা করে করা যায়, তাহলে কাজের প্রেশার কিছু কমবে। ইবাদাতেও পাওয়া যাবে অনেকটা সময়। সেরকম কিছু টিপস দেয়া হলো।

এক. পেঁয়াজ, রান্নাবান্নার এক অপরিহার্য উপাদান। রমজানের শুরুতেই একসঙ্গে বেশি করে পেঁয়াজ ছিলে, ধুয়ে কুঁচি করে, বক্সে ভরে ডিপফ্রিজে তুলে রাখুন। এতে করে রোজায় যেকোনো রান্নায় পেঁয়াজ কাটার ঝামেলা থাকবে না। মাছ, ডিম ভুনা, গোস্ত থেকে নিয়ে পিঁয়াজু, আলুর চপেও আপনি এই পেঁয়াজকুঁচি ব্যবহার করতে পারবেন। তবে বেশিসময় ধরে ফ্রোজেন পেঁয়াজকুচি বাইরে রাখবেন না। রান্নার ৫/৬ মিনিট আগে নামাবেন। প্রয়োজনীয়টুকু নিয়ে আবার ডিপে রেখে দেবেন।

দুই. আদা ও রসুন একমাস চলে যাবে এই পরিমাণ ব্ল্যান্ড করে প্রথমে ডিশে ঢেলে ফ্রিজে রাখবেন। পরে বরফ মোটামুটি জমে আসলে ছুরি দিয়ে লম্বালম্বি ও পাশাপাশি দুই ইঞ্চি পর পর দাগ দিয়ে দিয়ে আবার ফ্রিজে রাখবেন। পুরো বরফ হয়ে গেলে নামিয়ে টুকরাগুলা আলাদা করে নিয়ে পলিথিনে ভরে ডিপে রেখে দেবেন। পুরো রমজানে আদা রসুন বাটার ঝামেলা নেই।

তিন. ৭ দিন চলে এই পরিমাণ ছোলা ও ডাবলি বুট আলাদা আলাদা ভিজিয়ে সেদ্ধ করে বক্সে করে ডিপে উঠিয়ে রাখবেন। ইফতারের আধঘন্টা আগে নামিয়ে পরিমাণমত নিয়ে রান্না করে নেবেন।

চার. ১০ দিন চলবে, এই পরিমাণ ডাল ভিজিয়ে, আধবাটা করে ডিপে রেখে দেবেন। ইফতারি বানানোর ঘন্টাখানেক আগে নামিয়ে রেখে, পরিমাণমত নিয়ে ফ্রোজেন পেঁয়াজকুচি আর মশলা দিয়ে মাখিয়ে পিয়াজু বানিয়ে ফেলতে পারবেন। আপনি চাইলে বাটা ডাল ফ্রিজে রাখার সময় হলুদ, মরিচ, ধনে, জিরা মশলাও মাখিয়ে রাখতে পারেন।

পাঁচ. একসাথে ৪/৫ দিন চলে এই পরিমাণ বেসন গুলিয়ে ডিপে রেখে দিতে পারেন। ইফতারির ঘন্টা দুয়েক আগে নামিয়ে পরিমাণমত নিয়ে আবার ডিপে রেখে দেবেন।

ছয়. মাছ ,মুরগী, সব কেটে ধুয়ে পানি ঝরিয়ে ডিপে রেখে দিতে পারেন। তাহলে রান্না করার সুবিধা হবে। ফ্রিজে পিঁয়াজকুচি + আদা রসুন বাটাতো আছেই। আপনার মাছ, মুরগী, বা গরুর গোস্তও কাটা + ধোয়া। সুতরাং রান্না করতেও ঝামেলা কম।

সাত. কাবাব, রোল, সমুচা, এই টাইপ স্ন্যাক্সগুলো বানিয়ে ডিপে রেখে দিতে পারেন। ইফতারি তৈরির সময় বের করে তেলে ভেজে নেবেন। তবে আলুর চপ বানিয়ে রাখলে স্বাদটা ভালো থাকেনা।

আট. আপনার ঈদের কেনাকাটা এবং আপনি যদি নিজের ড্রেস নিজে সেলাই করে থাকেন, তবে সেলাইয়ের কাজগুলো রমজানে আপনার বিশেষ দিনগুলোতে করার চেষ্টা করুন। তাহলে অন্য দিনগুলিতে ইবাদাতের সুযোগ পাবেন বেশি। এবার ইবাদাতের কথায় আসি।

নয়. রমজানের আগেই কুরআন এক খতম দেয়ার নিয়্যাত করে ফেলুন। আজ থেকে প্রতিদিন পৌনে চার পারা করে তিলাওয়াত করলেও আশা করি রোজা শুরু হওয়ার আগে খতম হয়ে যাবে ইনশাআল্লাহ। এতে করে তিলাওয়াতও চালু হবে, পাশাপাশি কুরআনের প্রতি ভালোলাগা ও সখ্যতাও তৈরী হবে ইনশাআল্লাহ।

দশ. বিভিন্ন গুণাহর কাজ থেকে বেঁচে থাকার বা বদঅভ্যাস পরিবর্তনে প্রচেষ্টা এখন থেকেই শুরু করে দিন। এতে করে পবিত্র রমজানে সেসব থেকে বেঁচে থাকা অনেকটা সহজ হবে ইনশাআল্লাহ এবং পুরো রমজানজুড়ে এই প্রচেষ্টার ফলে আশাকরি সেসব পুরোপুরি ছেড়ে দেয়াটাও সহজ হবে ইনশাআল্লাহ। আল্লাহ আমাদের পবিত্র রমজানের হক পূর্ণরূপে আদায়ের তাওফিক দিন। আমাদেরকে রহমাত, মাগফিরাত ও নাজাতপ্রাপ্তদের অন্তর্ভূক্ত করে নিন। আমিন।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ