সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ১৯ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


ল্যাপটপ-কম্পিউটার স্লো হয়ে গেলে কী করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়।

যারা নিয়মিত ল্যাপটপ ব্যবহার করেন, তারা খেয়াল করে দেখবেন অনেক সময়েই আপনার ডিভাইস খুব ধীর গতিতে কাজ করে। অর্থাৎ মেশিন স্লো হয়ে যায়, তার কাজ করার ক্ষমতা কমে যায়। জেনে নিন ল্যাপটপের গতি বাড়ানোর কয়েকটি উপায়-

>> ল্যাপটপের অপ্রয়োজনীয় ফাইল, গেম, প্রোগ্রাম, সফটওয়্যার ডিলিট করে দিন। এসব স্টোর করে রাখলে আপনার ডিভাইস স্লো হয়ে যাবে।

>> অনেকেই ল্যাপটপের মধ্যে অসংখ্য অ্যাপ ইনস্টল করে রাখেন। এর ফলে ডিভাইস ভারী হয়ে যায় এবং স্লো হয়ে যায়। এই তালিকায় অনলাইন শপিংয়ের অ্যাপ, গেমিং অ্যাপ, সিনেমা দেখা, গান শোনা ইত্যাদির অ্যাপ ডিলিট করে ফেলুন।

>> ল্যাপটপে র‍্যাম এবং স্টোরেজ যুক্ত করতে পারেন। প্রয়োজনে এক্সটার্নাল হার্ড-ডিস্ক কিনতে হবে। নাহলে ল্যাপটপে একগুচ্ছ অ্যাপ্লিকেশনের ব্যবহার ডিভাইসের আয়ু কমাবে। ল্যাপটপকে ফাস্টার করতে চাইলে যেসব অ্যাপ কাজে লাগে না সেগুলো বেছে নিয়ে ডিলিট করে দিন। এই কাজ একটু সময় নিয়ে ধৈর্য ধরে করতে হবে।

অনেকসময়েই দেখা যায় ল্যাপটপ অন অর্থাৎ চালু করার সঙ্গে সঙ্গেই একগুচ্ছ প্রোগ্রাম কাজ করতে শুরু করে দেয়। আপনাআপনিই এগুলো চালু হয়ে যায়। আপনি হয়তো যে কাজে ল্যাপটপ ব্যবহার করছেন, তার সঙ্গে এর কোনো যোগই নেই। এই জাতীয় প্রোগ্রাম স্টার্ট আপ টাস্ক বন্ধ করে দিন।

>> নিয়মিত ল্যাপটপ পরিষ্কার করুন। এর মাধ্যমে ডিভাইসের অপ্রয়োজনীয় প্রোগ্রাম এবং ফাইল ডিলিট হয়ে জায়গা ফাঁকা হবে এবং মেশিন দ্রুত গতিতে কাজ করবে।

>> আমাদের প্রায় সবারই ল্যাপটপে বেশিরভাগ সময়েই ইন্টারনেট চালু থাকে। আর তার ফলে একগুচ্ছ জিনিস আপনি সব সময়েই সার্চ করতে থাকেন। এর ফলে তৈরি হয় ক্যাশে। ল্যাপটপ থেকে এই ইন্টারনেট ক্যাশে ডিলিট বা ক্লিয়ার না করলে আপনার ডিভাইস ধীর গতিতে কাজ করা শুরু করবে।


সম্পর্কিত খবর