সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


গাজায় যত গণহত্যা চালিয়েছে ইসরায়েল!  

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইসরায়েলি সেনাবাহিনী ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় প্রতিদিন গড়ে ১৬টি গণহত্যা চালিয়েছে বলে দাবি করেছে গাজার সরকারি মিডিয়া অফিস।

শনিবার গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর ১৯০ দিনব্যাপী বর্বচিত হামলার বিবরণ দিয়ে একটি বিবৃতি জারি করেছে গাজার সরকারি মিডিয়া অফিস।

বিবৃতিতে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ২ হাজার ৯৭৩ গণহত্যা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে ১৪ হাজার ৫৬০ শিশু এবং ৯ হাজার ৫৮২ জন নারীসহ ৩৩ হাজার ৬৮২ নিহত হয়েছে। আহত হয়েছেন ৭৬ হাজার ৩০৯ জান ফিলিস্তিনি। এছাড়াও প্রায় ৭ হাজার মানুষের মরদেহ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বা নিখোঁজ রয়েছেন।

মিডিয়া অফিস বলছে, গাজায় গণহত্যা ছাড়াও ত্রাণ সহায়তা সরবরাহে ইসরায়েলের বাধার কারণে উপত্যকাজুড়ে একটি মানবিক সংকট দেখা দিয়েছে। এতে প্রায় ২০ লাখেরও বেশি ফিলিস্তিনির মধ্যে দুর্ভিক্ষের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অপুষ্টি ও পানিশূন্যতার কারণে ৩০টি শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি সামরিক বাহিনী গত ৭ অক্টোবর থেকে গাজায় ৭০ হাজার টন বিস্ফোরক ব্যবহার করেছে, যা শুধুমাত্র বেসামরিক এলাকা নয় বরং স্বাস্থ্যসেবা খাতকেও লক্ষ্য করা হয়েছে। এসব হামলায় গাজার ৪৮৫ জন স্বাস্থ্যসেবা কর্মী এবং ৬৬ জন সিভিল ডিফেন্স কর্মী নিহত হয়েছে। এছাড়াও ১৪০ জন সাংবাদিক নিহত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এখনও ১১ হাজার জন আহত আছেন যাদের বিদেশে জরুরী চিকিৎসার প্রয়োজন এবং ৬০ হাজার গর্ভবতী নারী স্বাস্থ্যসেবা বঞ্চিত। এছাড়াও দীর্ঘস্থায়ী অসুস্থতায় ৩ লাখ ৫০ হাজার মানুষ ওষুধের অভাবে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে, যারমধ্যে ১০ হাজার ক্যান্সার রোগীও রয়েছে।

এতে আরো বলা হয়, গাজায় হামলার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী ৫ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে আটক করেছে।

এছাড়াও, ইসরায়েলি সৈন্যরা ৩১০ জন স্বাস্থ্যসেবা কর্মী এবং ২০ জন সাংবাদিককে আটক করেছে।

মিডিয়া অফিস অনুসারে, ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় গাজার ৭০ হাজারের বেশি বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং মোট ২ লাখ ৯০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত এবং বসবাসের অযোগ্য হয়েছে। এছাড়া ১৭১টি সরকারি স্থাপনা এবং ১০০টি স্কুল ও বিশ্ববিদ্যালয় সম্পূর্ণরূপে ধ্বংস করেছে এবং ৩০৫টি স্কুল ও বিশ্ববিদ্যালয় আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী ২৩৩টি মসজিদ সম্পূর্ণভাবে ধ্বংস করেছে, ৩০১টি মসজিদ ক্ষতিগ্রস্ত করেছে এবং তিনটি গির্জাকে লক্ষ্যবস্তু ও ধ্বংস করেছে বলেও জানায় মিডিয়া অফিস।

সূত্র: আনাদোলু

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ