শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ইউক্রেনজুড়ে রাশিয়ার ব্যাপক হামলা, বিদ্যুৎবিহীন ১০ লাখ মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে নতুন করে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার ( ২২ মার্চ ) সকালে দেশটির বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় রুশ বাহিনী। এতে অন্তত ১০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

ইউক্রেন জানিয়েছে, শুক্রবারের সকালের হামলায় ব্যবহার করা হয়েছে ৬০টিরও বেশি ড্রোন এবং ৯০টি ক্ষেপণাস্ত্র। এ হামলায় লক্ষ্য করা হয়েছে বিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, হাইড্রোইলেকট্রিক ড্যাম এবং আবাসিক ভবন।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার চালানো নতুন হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন খারকিভের বাসিন্দারা। এই অঞ্চলের ৭ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এছাড়া বিদ্যুৎবিহীন অবস্থায় আছেন ওডেসা এবং দিনিপ্রোপেত্রোভস্কের ৪ লাখ বাসিন্দা। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন পোলটাভা অঞ্চলের ১ লাখ ১০ হাজার মানুষও।

রুশ সেনাদের হামলার পর মাইক্রো ব্লগিং সাইট এক্সে একটি ভিডিও প্রকাশ করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভিডিওটির শিরোনামে তারা লিখেছে, “গতরাতে, রাশিয়া ইউক্রেনে ৬০টিরও বেশি শহীদ ড্রোন এবং বিভিন্ন ধরনের প্রায় ৯০টি ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালিয়েছে। রাশিয়ার সন্ত্রাসীদের প্রধান লক্ষ্য হলো ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো।

এছাড়া ইউক্রেনের সবচেয়ে বড় হাইড্রোইলেকট্রিক বিদ্যুৎ কেন্দ্র এবং আবাসিক ভবনেও হামলা চালিয়েছে তারা।”

“আমাদের নাগরিক এবং অবকাঠামোকে ক্ষেপণাস্ত্রের হাত থেকে রক্ষা করতে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন। এই রাশিয়ান সন্ত্রাসীকে বিশ্ববাসীর থামাতে হবে।” যোগ করে ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

পরবর্তীতে ইউক্রেনের রাষ্ট্রীয় হাইড্রোপাওয়ার সংস্থা জানায়, রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে দেশের সবচেয়ে বড় ড্যামে। যা জারোরিঝিয়াতে অবস্থিত। তবে ক্ষেপণাস্ত্র আঘাত হানলেও ড্যামটিতে কোনো ফাটলের সম্ভাবনা নেই বলে জানিয়েছে সংকারি প্রতিষ্ঠানটি।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ