সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫


ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস, পক্ষে ভোট দিল বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বিশ্বজুড়ে ইসলামোফোবিয়া (ইসলামবিদ্বেষ) মোকাবিলায় জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাবে ইসলামবিদ্বেষ ঠেকাতে একজন বিশেষ দূত নিয়োগের আহ্বান জানানো হয়েছে।  

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস ১৫ মার্চে সাধারণ পরিষদে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে পাকিস্তান প্রস্তাবটি উত্থাপন করে।

ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে সৌদি আরব, তুরস্ক, ইরান, কাতার, কুয়েত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনসহ ১১৫টি দেশ ভোট দিয়েছে। ৪৪টি দেশ ভোটদানে বিরত থাকলেও কোনো দেশ বিপক্ষে ভোট দেয়নি।

আনাদোলু অ্যাজেন্সির খবরে বলা হয়েছে, প্রস্তাবে ইসলামবিদ্বেষ মোকাবিলায় জাতিসংঘের একজন বিশেষ দূত নিয়োগের আহ্বান জানানো হয়েছে। ধর্মীয় অসহিষ্ণুতা, বিশেষ করে ইসলামফোবিয়া ঠেকাতে সদস্য দেশগুলোতে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

এ ছাড়া এই শরৎকালে সাধারণ পরিষদে ইসলামোফোবিয়া মোকাবিলায় গৃহীত পদক্ষেপ ও প্রচেষ্টা বাস্তবায়নের বিষয়ে জাতিসংঘের মহাসচিবকে একটি প্রতিবেদন জমা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

এর আগে গত জুলাই মাসে পবিত্র কুরআন পোড়ানোর নিন্দা জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়। একই মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়, যেখানে বলা হয় পবিত্র গ্রন্থের বিরুদ্ধে সব সহিংসতা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। একই সঙ্গে এই ধরনের কর্মকাণ্ডের নিন্দা জানায় বৈশ্বিক সংস্থাটি।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ