তাকমিল শিক্ষার্থীদের জন্য জরুরি পরামর্শ- ৩
প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২৩, ০১:২৬ দুপুর
নিউজ ডেস্ক

|| আল্লামা আব্দুর রাজ্জাক আল-হোসাইনী ||

২০২৩-২৪ শিক্ষাবর্ষে যারা দাওরায়ে হাদিস পড়ছেন, তাদের ২য় সাময়িক পরীক্ষার প্রস্তুতি বিষয়ে জরুরি পরামর্শ:

দাওরায়ে হাদিসের নেসাব নিয়ে একদিকে চিন্তা করলে বড় কিতাব এবং পরিমাণ ও পৃষ্ঠা অনেক। এদিক থেকে এ বিষয়টা অত্যন্ত কঠিন ধাপ মনে হয়। কিন্তু আরেক দিকে চিন্তা করলে দেখা যায়, দাওরায়ে হাদিসের সাবজেক্ট একটাই, আর সেটা হলো ইলমুল হাদিস। যদিও কিতাব প্রায় দশটির উর্ধ্বে, কিন্তু সাবজেক্ট একটা। হ্যাঁ, তবে বুখারী কিতাবের কিছু বৈশিষ্ট্য আছে, মুসলিমের কিছু বৈশিষ্ট আছে, তিরমিযি-আবু দাউদের কিছু বৈশিষ্ট আছে। এ বৈশিষ্টগুলো যদি আমরা হল করি, তাহলে ফিকহি মাসয়ালার দিক থেকে সব কিতাব প্রায় একই ধরণ

আরো দুটি স্কিম

সোনালী ও অগ্রনী ব্যাংক

গত পর্বের পর থেকে...

(গত দুই পর্ব : তাকমিল শিক্ষার্থীদের জন্য জরুরি পরামর্শ-১, তাকমিল শিক্ষার্থীদের জন্য জরুরি পরামর্শ-২)

■ ইবনে মাজাহ

এ কিতাবের ২২ পৃষ্ঠা পর্যন্ত নেসাব হলেও ত্ববহারাত, সালাত এগুলো থেকেও ইখতিলাফপূর্ণ মাসয়ালা এসে থাকে। এ কিতারে শুরুর দিকে হুজ্জিয়াতে হাদিসের বাহাসটা অনেক সময় আসে, ফেরাকে বাতেলার কিছু আলোচনা আছে, ক্বাদেরিয়া, জাবরিয়া। তো, ভ্রান্ত আকিদাগুলোর জন্য যদি আকিদার কিতাব থেকে ভালো করে আয়ত্ব করলে 
কিতাবে ালো অনুাদ, কঠিন শকব্দগুলোর তাহকিক, ব্যাখ্যা ওজাহাত করতে পারলে ভালো নম্বর পাওয়া যাবে। 

সালাত-ত্বহারাতের জন্য তিরমিযী-আবু দাউদের ফিকহি আলোচনা আছে, সেগুলো আয়ত্ব করতে পারলে, প্রশ্ন সাজেশন দেখা, তাহলে ভালো নম্বর

■ ত্বহাবী শরীফ

এখানে দুইটা বিষয়। এক- ফিকহি ইখতিলাফ। এর  জন্য তিরমিযী-আবু দাউদের নমুনায় প্রস্তুত গ্রহণ করা প্রশ্ন সাজেশনের আলোকে। আর নজরে ত্বহাবীগুলো একদম ভালোমত আয়ত্ব করা, হল করা। তাহলে ভালো নম্বর পাওয়া যাবে। 

■ মুয়াত্বা মালেক ও মুহাম্মাদ

সাধারণত দেখা যায় মুয়াত্বা মালেক কিতাবের সংকলকের জীবনী, মুয়াত্বা কিতাবের বৈশিষ্ট কী, তার মধ্যে কতগুলো হাদিস আছে, মুয়াত্বা মুহাম্মাদের জীবনী, বৈশিষ্ট ও কতগুলো হাদিস বৃদ্ধি করা হয়েছে এ একটা বিষয়ে সাধারণত। আরেকটা ফিকাহের মাসয়ালা থেকে ১০টা হাদিস মুখস্থ চাওয়া হয়ে থাকে, এর জন্য রাবীর নাম ও বাব উল্লেখসহ হাদিস মুখস্থ রাখা। ত্বহারাত হলে ত্বহারাত, সালাত, হজ্জ, যাকাত এ বাবগুলো উল্লেখ করে রাবীর নামসহ ১০টা হাদিস চাওয়া হয়, অনুববাদসহ সেজন্য ১০টা হাদিস আগে থেকেই নির্বাচন করা, রাববীর নাম কিতাবের মাখরাজসহ অধ্যায়সহ কিতাবুস সালাত থেকে না ত্বহারাত থেকে তা উল্লেখ করে উত্তর প্রদান করলে আশা করি ভালো নম্বর পাওয়া যাবে। 

■ শামায়েল

এ কিতাবের গুরুত্বপূর্ণ বিষয় হলো এতে রয়েছে শুরুর দিকে বড় বড় হাদিস। এ হাদিসগুলোর কঠিন শব্দগুলো হল করা। কিতাবের মাজখানে হাদিস ছোট এবং কঠিন শব্দ কম। এজন্য শুরুর দিকে ভালো করে হল করা। অধিক নম্বর পাওয়ার জন্য পুরা কিতাবে শামায়েল যতটুকু পড়ানো হয় সবটুকু হল করা। সে সঙ্গে শামায়েলের প্রশ্নগুলোর ধরণ কেমন হয় প্রশ্ন সাজেশনে দেখা।
 
আরেকটা কথা, দেখা যায় হাইআতুল উলয়া বা বেফাকের পরীক্ষায় শসমাহী পর্যন্ত অনেক কিতাবের অর্ধেকের বেশি হয়, এ অধের্কের চারটা প্রশ্ন আসে। বেফাকে ৪টা, হাইআতুল উলয়া ৫টা। শসমাহী পর্যন্ত যা পড়া হয়েছে, সেমাহী থেকে শসমাহী এগুলো ভালো করে হল করতে পারলে কিংবা জব্ত করতে পারলে সালানা পরীক্ষা এবং মারকাযি পরীক্ষায় আমাদের জন্য সহায়ক হবে, ভালো নম্বর পাওয়ার জন্য। বহুত বড় মুআইয়্যিদ হবে। 
আল্লাহ তায়ালা সারাদেশের সকল কওমি পরীক্ষার্থীদের সুস্থ রাখুক। যথাসময়ে সুন্দর পরিবেশে প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষা দিতে পারে সবাইকে সে তাওফিক দান করুন। এবং ইলমের জন্য পরীক্ষার সফলতার জন্য নফল নামাযের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য চাইতে পারি। 

লেখক: মুহতামিম ও শায়খুল হাদিস , জামিয়া সওতুল হেরা বাসাবো, ঢাকা।

কেএল/