শনিবার, ০৪ মে ২০২৪ ।। ২০ বৈশাখ ১৪৩১ ।। ২৫ শাওয়াল ১৪৪৫


এতেকাফ সম্পর্কিত কিছু জরুরি মাসায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি সাদেকুর রহমান।।

ফরজ গোসলের পর নাপাক কাপড় ধৌত করতে পারবে কি?

উত্তর :- মান্নত এতেকাফ হলে পারবে না। সু্ন্নত এতেকাফ হলে অল্প সময়ে দ্রুততার সাথে ধৌত করতে পারবে। মাসায়েলে এতেকাফ -৩৯, কেফায়াতুল মুফতি ৪/৩৩৪

এতেকাফকারী মেসওয়াক বা ব্রাশ করার জন্য মসজিদের বাহিরে যেতে পারবে কি?

উত্তর :- শুধু এগুলোর জন্য যেতে পারবে না।তবে ওযু- ইস্তেন্জার সাথে সেগুলো করতে পারবে। আহসানুল ফাতওয়া ৪/৫০২

এতেকাফকারী খাবারের আগে বা পরে হাত ধোয়ার জন্য কি বাহিরে যেতে পারবে?

উত্তর:- না, শুধু হাত ধোয়ার জন্য যেতে পারবে না। বরং মসজিদের ভিতরেই হাত ধোয়ার ব্যবস্থা করবে। মাসায়েলে এতেকাফ -৩৭

টিউবওয়েল অথবা টেপ থেকে খাবারের পানি আনার জন্য বা খাওয়ার জন্য কি বাহির হতে পারবে?

উত্তর: খাবারের পানি এনে দেওয়ার মত কেউ না থাকলে এবং মসজিদের ভিতরও ব্যবস্থা না থাকলে, পানি আনতে পারবে বা গিয়ে খেতে পারবে। আর মসজিদের ভিতরে ব্যবস্থা থাকলে পারবে না। মাসায়েলে এতেকাফ-৩৭, ফাতওয়া আলমগিরি -২১২।

এতেকাফকারী ইমাম ও মুয়াজ্জিন সাহেবের কামরায় এবং ওযুখানায় যেতে পারবে কি?

উত্তর:-এতেকাফকারীকে মসজিদের ভিতরে অবস্থান করতে হবে। আর শরীয়তের দৃষ্টিতে মসজিদ বলতে মসজিদের চৌহদ্দি এবং তার অভ্যন্তরের ফ্লোরকেই বুঝায়। বারান্দা সাধারণত মসজিদের অন্তর্ভুক্ত হয়ে থাকে।তবে নির্মাতাগণ বারান্দাকে মসজিদের বাহিরের অংশ হিসেবে নির্ধারণ করলে তা মসজিদ হিসেবে গন্য হবে না। সুতরাং ইমাম, মুয়াজ্জিনের কামরা ও অযুখানা ইত্যাদি মসজিদের অন্তর্ভূক্ত নয়। তাই এতেকাফকারী সেখানে যেতে পারবে না।

উল্লেখ্য, এতেকাফকারী এতেকাফ শুরু করার পুর্বে মসজিদের মুতাওয়াল্লি অথবা ইমাম সাহেব অথবা কোন বিজ্ঞ আলেমের কাছে জিজ্ঞেস করে নিবে যে মূল মসজিদের সীমানা কতটুকু। কেননা মূল মসজিদ এবং মসজিদের এহাতা বা আঙ্গিনা এক নয়। জাওয়াহিরুল ফাতাওয়া -১/৩৫, মাসায়েলে এতেকাফ – ৩৪, ফাতাওয়া দারুল উলুম দেওবন্দ -৬/৫০৮।

এতেকাফ শুরু করার পূর্বেই যদি জানাজায় অংশগ্রহণ, রোগী দেখতে যাওয়া, সাধারণ গোসল, অন্যত্র তারাবীর নামাজ পড়ানো ইত্যাদি আন্জাম দেওয়ার নিয়ত করে থাকে, তাহলে এতেকাফ শুরু করার পর উক্ত কাজগুলো কি করতে পারবে?

উত্তর:- এতেকাফটি যদি মান্নতের হয় এবং মান্নত করার সময় উক্ত কাজ গুলো করার কথা মুখে উচ্চারণ করে থাকে তাহলে তা করতে পারবে।

এমনিভাবে নফল এতেকাফ হলেও করতে পারবে। কারণ নফলের ক্ষেত্রে এগুলোর দ্বারা নফল এতেকাফ পূর্ণ হয়ে যায়। পুনরায় মসজিদে এতেকাফের নিয়তে প্রবেশ করলে নতুন এতেকাফ শুরু হয়।

তবে সুন্নত এতেকাফে উক্ত কাজগুলো করা যাবে না। করলে এতেকাফটি সুন্নত হিসেবে থাকবে না বরং নফল হয়ে যাবে। মোটকথা সু্ন্নত এতেকাফের সাথে অন্য কোন কাজ করার অবকাশ নেই। মাসায়েলে এতেকাফ -৩৮, ফাতাওয়া রহিমিয়া -৫/২১০, ফাতাওয়া আলমগিরি -২১২

এতেকাফকারী অযু- এস্তেন্জন্য সিরিয়াল ধরে অপেক্ষা করতে পারবে কি ? নাকি মসজিদে ফিরে আসতে হবে?

উত্তর:- মসজিদে ফিরে আসতে হবে না বরং অপেক্ষা করতে পারবে। এতে এতেকাফ ভঙ্গ হবে না। মাসায়েলে এতেকাফ -৩৭।

লেখক: মুফতি ও মুহাদ্দিস শেখ জনূরুদ্দীন রহ দারুল কুরআন মাদ্রাসা চৌধুরীপাড়া ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ