সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


মাদানি নেসাবের নির্ভরযোগ্য, পূর্ণাঙ্গ মাদরাসা জামিয়াতুদ দাওয়াহ আল মাদানিয়া ঢাকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:।। জামিয়াতুদ দাওয়াহ আল মাদানিয়া ঢাকা। মাদানি নেসাবের একটি নির্ভরযোগ্য ও পূর্ণাঙ্গ মাদরাসা। মাদরাসাটি মাদানি নেসাব- ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ (ইবতেদায়ী থেকে জালালাইন), ইফতা বিভাগ, উচ্চতর আদব বিভাগ, আরবী ভাষা ও নাহু-সরফ বিভাগ, হিফজুল কুরআন, মাদানী মক্তবে ভার্তি নিচ্ছে।

মাদানি নেসাব( ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ) মাওলা আবু তাহের মিসবাহ হাফি. এর মাদানী নিসাবের পূর্ণাঙ্গ অনুকরণসহ মাদরাসাটির বৈশিষ্ট রয়েছে। সম্পূর্ন আরবি মিডিয়াম, এক বছরে আরবী পঠন, লিখন কথন যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়। আরবীর পর মাতৃভাষা বাংলা ও ইংরেজিকে সর্বোচ্চ গুরুত্বপ্রদান।

হাফেজ ছাত্রদের সাপ্তাহিক শবিনার ব্যাবস্থা ও অ-হাফেজদের ২৯-৩০ পারাদ্বয় বাধ্যতামূলক মুখস্থকরণ। মাদাানি নেসাবের উল্লেখযোগ্য মাদরাসার ৫ বছরের অভিজ্ঞতাসম্পূর্ণ সফল শিক্ষাসচিব ও একাধিক মাদানী নেসাবের প্রধান তত্ত্বাবধায়ক মাওলানা মারুফ হাসান হাফি. নিয়মিত পাঠদান ও সার্বক্ষনিক তত্বাবধান করবেন, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডে]-এর অধীনে ৪র্থ বর্ষ শরহে বেকায়া অংশগ্রহণ।

ইফতা বিভাগ (মেয়াদ১/২ বছর। কোটা ১৫ জন)
দুজন অভিজ্ঞ মুহাক্কিক মুফতি মুশরিফের নিয়মিত দরস প্রদান ও সার্বক্ষণিক তত্ত্ববধান। মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া এর ইফতা বিভাগের মানহাজ সামনের রেখে যুগোপযোগী মানহাজ গঠন। নিয়মিত ইংরেজি ও বাংলা ভাষা সাহিত্যের ক্লাস।

ইসলামী অর্থনীতির নিয়মিত দরস প্রদান, মুহাক্কিক অভিজ্ঞ মুফতিদের মাধ্যমে মাসিক বিষয়ভিত্তিক ও সমসাময়িক বিষয়ে মুহাজারা প্রদান।

২৫ বছর ফিকহ ফাতওয়ায় অভিজ্ঞ মুফতি আঃ রাজ্জাক আল হুসাইনীর নিয়ম পাঠদান ও সরাসরি তত্ত্বাবধান। আলহামদুল্লাহ এই বছর ১৫ জন ছাত্র ইফতা বিভাগে অধ্যায়ন করেছেন।

ভর্তি যোগ্যতা: ১. দাওরা হাদীসে ১ম বিভাগে উত্তীর্ণ হতে হবে। ২. লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষার বিষয় : হেদায়া ৩য়, নুরুল আনওয়ার কিতাবুল্লাহ।

কিসমুল আদাবিল আরাবী ( উচ্চতর আরবী সাহিত্য) কোটা, ১৫ জন। দেশের উল্লেখযোগ্য জামিয়ার আদব বিভাগের ৫ বছরের অভিজ্ঞতা সম্পূর্ণ ২জন যোগ্য ও অভিজ্ঞ আদিবের নিয়মিত পাঠদান ও সার্বক্ষণিক তত্ত্বাবধান।

মদিনা বিশ্ববিদ্যালয়ের ভাষাশিক্ষা ইনস্টিটিউটের পূর্ণ অনুকরণ। মাদানী নগর মাদরাসার প্রধান আদীব ফযীলাতুশ শায়খ ফারুকযযান (হাফিজাহুল্লাহ) জামিয়ার প্রধান আদীব ও প্রধান তত্ত্বাবধায়ক

ভর্তি যোগ্যতা: ১. দাওরা হাদীসে ১ম বিভাগে উত্তীর্ণ হতে হবে। ২. লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এ বছর ১৪ ছাত্র অধ্যায়নরত ছিল।

কিসমুল লুগাহ (আরবী ভাষা ও নাহু-সরফ বিভাগ) (যারা নাহু সরফে দুর্বল, নি‌জে নিজে আর‌বি ইবারত পড়তে ও হল করতে পারে না, তা‌দের জন্য)

ব্যাপক ইজরা ও তাম‌রিনের মাধ্যমে প্রায়োগিক ভাবে পূর্ণ নাহু সরফ পাঠদান ও বিশুদ্ধ ইবারত পাঠের অনুশীলন। আরবী মুকালামা, বক্তৃতা ইনশা, মাকালা,আরবী-বাংলা অনুবাদ,আবরী পত্রিকা পাঠ ও খবর তৈরী, দরখাস্ত, চিঠিপত্র বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।

ভ‌র্তি যোগ্যতা: হেদায়াতুন্নাহু থেকে দাওরা পর্যন্ত যে কোনো ছাত্র ভ‌র্তি হতে পারবে।

হিফজুল কুরআন
ছোটদের মানসম্পন্ন হিফজ বিভাগ। শিশু-কিশোরের জন্য। অত্যন্ত য‌ত্নের সা‌থে তাদেরকে কুরআন হিফজ করানো হয়। সাধারণত ২ থেকে ৩ বছরে ছাত্ররা এই বিভাগ থেকে হিফজ সম্পন্ন করে থাকে।

শুনা‌নি বিভাগে ভ‌র্তিচ্ছুক ছাত্র ভাইরাও এ বিভাগে ভ‌র্তি হতে পারবেন।

আমাদের জামিয়ার বিশেষ কিছু বৈশিষ্ট্য

♦️ মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ফুজালাদের দ্বারা নিয়মিত পাঠদান
♦️ জামিয়ার সকল উস্তাদ দেশের উলেখযোগ্য জামিয়া থেকে ২/৩ বছর বিভিন্ন ফনে তাখাচ্ছুসসম্পূনকারী
♦️ আরবী ভাষার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ফন ভিত্তিক পাঠদান
♦️ দেশসেরা প্রতিষ্ঠানের ফারেগ, একঝাঁক মেধাবী যুগসচেতন নবীন-প্রবীণ গবেষক শিক্ষকগণের মাধ্যমে পাঠদান।
♦️ সকল বিভাগে বাংলাভাষা ও বানানচর্চা সাপ্তা‌হিক ও পা‌ক্ষিক ক্লাস ও ফুল স্পো‌কেন ইং‌লিশ কোর্স।
♦️ আকাবির আসলাফের জীবনী, মালফুজাত, মাকতুবাত অধ্যয়ন। প্রত্যেক বিভা‌গের নির্বা‌চিত পৃথক সি‌লেবাস।
♦️ হিফজুল হাদিস মুখস্থকরণ: প্রতি বছর একশত নতুন হাদিস মুখস্থ করা। ১০০-৫০০ হিফজুল হাদিসের
♦️ ছাত্রদের বাছাইকৃত প্রবন্ধ ত্রৈমা‌সিক প‌ত্রিকা আকা‌রে প্রকাশ। (আর‌বি বাংলা)

আমাদের লক্ষ্য, নিবিড় পরিচর্যায় প্রত্যেকটি তালিবুল ইলমকে আলেমে বা-আমল হিসেবে গড়ে তোলা, যুগোপযোগী গবেষক সৃ‌ষ্টি করা, সর্বোপরি মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনই আমাদের একমাত্র লক্ষ্য। আল্লাহ আমাদের কবুল করুন।

ফি [সকল বিভাগের]
ভর্তি ও আনুষাঙ্গিক
ফরম: ১০০৳
ভর্তি: ৪০০০/
আলমারী ভাড়া: ৫০০৳ [বাৎসরিক]

মাসিক প্রদয়- ৩৫০০ [অস্বচ্ছল মেধাীদের জন্য পারিবারিক অবস্থা যাচাই পূর্বক বিশেষ বি‌বেচনার ব্যবস্থা রয়েছে]

যা আনবেন-
১. পাসপোর্ট সাইজের ১ কপি ছবি ২. জন্ম নিবন্ধন/আইডি কার্ড/চেয়ারম্যানের সত্যয়নপত্র।
৩. তাবলিগি বেড। 01977-774066, 01916-296679, 01841-208066 যে কোনো স্থান থেকে বাসাবো/ মেরাদিয়া এিমহনী ব্রিজ থেকে নন্দীপাড়া ৫ নং রোড, কবরস্হান সংলগ্ন মাদ্রাসা

জামিয়ার মুহতামিম শাইখুল হাদিস মুফতি আব্দুর রাযযাক আল হুসাইনি বলেন, হাজারো মাদরাসার ভিড়ে আমাদের মাদরাসায় আমরা ছাত্রদের জীবন গড়তে কোনো ধরণের আপোষ করি না। তাদের জীবন আমাদের কাছে আমানত। আমরা সর্বোচ্চ চেষ্টা করি যেনো একটা তালিবুল ইলম নিজের জীবন সুন্দর করে গড়ে তুলতে পারে।

তিনি মসজিদের নির্মাণ ও মাদরাসার জমি ক্রয়ে অনুদান প্রদান করার আহ্বান জানান।

মসজিদ নির্মাণ ও মাদরাসার জমি ক্রয়ে অনুদান

১. মসজিদ ও মাদরাসার নিজস্ব জমি ক্রয় করার জন্য যে কোনো পরিমাণ অর্থ সহায়তা করা যাবে।

২. এক কাঠা জমির মূল্য ১০ লাখ টাকা।

৩. অধা কাঠা জমির দাম ৬ লাখ ৬৭ হাজার টাকা।

৪. আধা শতক ৩ লক্ষ ৩৩ হাজার টাকা।

৫. একজন ছাত্র থাকার জায়গার মূল্য ২০ হাজার টাকা।

৬. লিল্লাহ বোর্ডিংয়ে যাকাত ফেতরা দান সদকাও প্রদান করা যাবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ