শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


যে পাঁচ টোটকায় ফল থাকবে টাটকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিভিন্ন ব্যস্ততার জন্য প্রতিদিন বাজারে গিয়ে ফল কেনা সম্ভব হয়ে উঠে না। তাই অনেকে ছুটির দিনে এক সপ্তাহের ফল কিনে আনেন। কিন্তু দু’দিন খাওয়ার পরই সেই ফল থেকে এমন গন্ধ বেরোতে শুরু করে যে সেই ফল খাওয়া তো দূর, ধারেকাছে যেতেই ইচ্ছে করে না। তখন ফলগুলো ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। আসলে কোন ফল ফ্রিজে রাখলে ভাল থাকে, আর কোন ফল বাইরে রাখলে ভাল থাকে তা হয়তো অনেকেই জানেন না। ফল বেশিদিন পর্যন্ত ভাল রাখতে গেলে কোন ফল কোথায় রাখতে হবে, আগে সেটি জানা প্রয়োজন।

লেবুজাতীয় ফল

নষ্ট হয়ে যাবে ভেবে লেবুজাতীয় ফল যদি ফ্রিজে রেখে দেন, সেই লেবু কিন্তু মোটেই ব্যবহার করা যাবে না। কারণ, ফ্রিজের ভিতর জলীয় যে কোনও জিনিস রাখলেই তা শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তাই ফ্রিজে রাখা লেবু থেকে আর্দ্রতা চলে গেলে তা আর ব্যবহারের যোগ্য থাকে না। তাই বাইরে খোলা জায়গায় লেবু রাখাই ভাল।

আপেল-নাসপাতি

আবার আপেল বাইরে রাখলে কিন্তু বেশি দিন ভাল থাকে না। তাই এই জাতীয় ফলগুলো ভাল করে ধুয়ে, মুছে ফ্রিজে রাখাই ভাল। আপেল বা নাসপাতির মতো ফল, ফ্রিজে দিন পনেরো পর্যন্ত টাটকা থাকতে পারে।

আনারস

আনারস কেটে বাইরে রেখে দিলে তা দু’দিনের মধ্যেই নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু আনারস যদি দীর্ঘদিন ভাল রাখতে চান তা হলে বায়ুরোধী কৌটোর মধ্যে গোটা ফলটি রেখে, তার পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

কলা

ফলের মধ্যে যেটি সব চেয়ে তাড়াতাড়ি খারাপ হয়, তা হল কলা। কিনে আনার দু’দিনের মধ্যেই গায়ে কালো দাগ হয়ে যাওয়া খুব স্বাভাবিক ব্যাপার। কলার ছড়ার মাঝে দড়ি ঢুকিয়ে উঁচু করে বেঁধে ঝুলিয়ে রাখুন। এই ভাবে কলা রাখলে চট করে খারাপ হবে না।

তরমুজ

তরমুজ ভাল রাখার টোটকা হল ফলটিকে পাতলা করে কেটে, বায়ুরোধী কৌটোর মধ্যে ঢুকিয়ে, তার পর ফ্রিজে রাখা। এই ভাবে তরমুজ রাখলে অন্ততপক্ষে সাত দিন পর্যন্ত তরমুজ ভাল থাকে।

টিএ/


সম্পর্কিত খবর