শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


দক্ষিণ সুদানের পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রীকেও বরখাস্ত করেছেন দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির।আজ বৃহস্পতিবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার দেশটির প্রেসিডেন্ট সালভা কির তার পররাষ্ট্রমন্ত্রী মায়িক আয়িকে বরখাস্ত করেছেন। তবে এর কারণ হিসেবে তিনি কোনো ব্যাখ্যা দেননি। মায়িক আয়ি প্রেসিডেন্ট কিরের ঘনিষ্ঠ মিত্র এবং এর আগে তিনি প্রেসিডেন্টের কার্যালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

প্রেসিডেন্ট সালভা কির এবং বিরোধী নেতা রিক মাচার ২০১৮ সালে একটি শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। ওই চুক্তির ফলে আফ্রিকার এই দেশটিতে পাঁচ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে। তবে চুক্তিটি বাস্তবায়ন বেশ ধীরগতির হয়েছে এবং বিরোধী শক্তিগুলো কীভাবে ক্ষমতা ভাগাভাগি করবে তা নিয়ে সৃষ্ট মতবিরোধের জেরে ঘন ঘন সংঘর্ষে লিপ্ত হয়েছে।

রয়টার্স বলছে, প্রেসিডেন্ট এবং বিরোধী নেতা রিক মাচারের ওই শান্তি চুক্তি ধ্বংস করার হুমকি দিয়েছিলেন দেশটির প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তাদের বরখাস্তের সিদ্ধান্ত নেন সালভা কির। তবে পররাষ্ট্রমন্ত্রী মায়িক আয়ির বরখাস্তের সঙ্গে এর কোনো সংযোগ রয়েছে কি না, সেটি এখনও পরিষ্কারভাবে বলা যাচ্ছে না।

প্রেসিডেন্ট কিরের মুখপাত্র লিলি মার্টিন মানিয়েল বলেছেন, এটি (বরখাস্ত) একটি স্বাভাবিক কাজ। যে কাউকে দায়িত্ব থেকে মুক্তি দিয়ে এবং অন্যদের সেখানে বসানো হতে পারে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ