শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


মুলার স্বাস্থ্য উপকারিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শীতকালের সবজির তালিকায় প্রথম দিকেই রয়েছে মুলা। তবে সাধারণ সবজি মনে করে এটিকে অনেকেই পছন্দ করেন না। আবার অনেকে এতটাই পছন্দ করেন। কেউ কেউ সালাদেও কাঁচা মুলা ব্যবহার করেন। তবে এই সবজির রয়েছে অসাধারণ গুণ।ফোলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়াম সমৃদ্ধ মুলা।

জেনে নিন মুলার উপকারিতা সম্পর্কে

১. মুলা শরীরে লোহিত রক্তকণিকা সংশ্লেষণে সাহায্য করে। এর ভিটামিন সি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোলাজেন উৎপাদন করে। এছাড়া মুলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতায় সাহায্য করে। এতে থাকা ক্যালসিয়াম হাড়ের শক্তি, পাশাপাশি উচ্চ রক্তচাপও কমায়।

২. মুলায় রয়েছে গ্লুকোসিনোলেটস নামক এক ধরনের সালফার। যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক। ভবিষ্যতে ক্যান্সারে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে এমন কোষগুলোর নির্মূলে সহায়তা করে এই যৌগ।

৩. যাদের বদহজম, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যায় ভোগেন, তারা তাদের খাদ্যতালিকায় অবশ্যই মূলা রাখুন। মূলা ফাইবার সমৃদ্ধ সবজি। এটি হজম প্রক্রিয়া উন্নত করে। মুলায় পানির পরিমাণ প্রায় শসার মতোই।

৪. ডায়াবেটিস রোগীরা ডায়েটে অবশ্যই মুলা যোগ করুন। এই সবজি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

-এসআর


সম্পর্কিত খবর