শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


মাশরুমে যেসব উপকারিতা রয়েছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শাক-সবজি থেকে ফল সব কিছুতেই রয়েছে নানা গুণ। তার মধ্যে মাশরুম অন্যতম। মাশরুমে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। পুষ্টিগুণে ভরপুর মাশরুম। এতে ফাইবারও পাওয়া যায়। এতে শরীরের নানা অসুখ দূর হয়।

এবার জেনে নেওয়া যাক, মাশরুমে কী কী উপকার রয়েছে:

মাশরুমে অনেক গুরুত্বপূর্ণ খনিজ ও ভিটামিন পাওয়া যায়। মাশরুম ভিটামিন বি, ডি, পটাশিয়াম, কপার, আয়রন এবং সেলেনিয়াম সমৃদ্ধ। এছাড়া মাশরুমে কোলিন নামক একটি উপাদান রয়েছে যা পেশীকে শক্ত করে। স্মৃতি শক্তি বাড়ায়!

বিশেষজ্ঞদের সতর্কতা যদি আপনি আপনার বাগানে এই বাগটি দেখতে পান, তবে এটি তাড়াতাড়ি করুন। প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন ডি, কপার, পটাসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান রয়েছে যা অনেক কিছু থেকেই শরীরকে সুস্থ রাখে। মাশরুম খেলে ডায়াবেটিসের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

এতে ক্যালোরি ও চর্বি কম থাকে। তাই ওজন কমাতেও সাহায্য করে মাশরুম। মাশরুমের অ্যান্টি অক্সিডেন্ট আছে। আছে এরগোথিওনিন। যা বয়সের ছাপ কমায় শরীর থেকে। বলি রেখা দূর করে। এমনকি ওজন কমায়। ঝকঝকে থাকতে নিয়মিত মাশরুম খাওয়া খুব দরকার।

মাশরুম শরীরের ইমিউনিটি বাড়ায়। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। ফলে সর্দি-কাশি, জ্বর এসব থেকেও মুক্তি পাওয়া যায়। মাশরুমের সেলোনিয়াম ইমিউনিটি বাড়ায়। করোনা কালে হোক বা পরে ইমিউনিটি বুস্টার হিসেবে এর জুরি মেলা ভার।

এছাড়াও মাশরুমে ভিটামিন ডি রয়েছে। যা হাড় মজবুত করে। যারা সারাদিন ঘরে বসে কাজ করেন। তাদের জন্য মাশরুম খুব উপকারী। ভিটামিন ডি-এর সোর্স হিসেবে দারুণ কাজ দেয়। মাশরুমের কার্বোহাইড্রেট ওজন এবং রক্তে সুগারের মাত্রা সঠিক রাখে। এমনকি কোলেস্টরল নিয়ন্ত্রণেও দারুণ কাজের মাশরুম। এটি হজম শক্তি বাড়াতেও সাহায্য করে। মাশরুমে পলিস্যাকারাইড থাকে যা পেটের সমস্যা দূর করে।

শরীরে রক্তের অভাব দূর করতেও মাশরুম কাজে দেয়। এতে আয়রন এবং ফলিক অ্যাসিডও আছে। যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এছাড়াও চুল পড়ে যাওয়া, ত্বকের বুড়োটে ভাব এড়াতে হলেও মাশরুম খাওয়া যেতে পারে। খুব ভাল কাজ করে। অতএব সপ্তাহে তিন দিন মাশরুমের নানা আইটেম বানিয়ে খাওয়া যেতেই পারে। নিয়মিত অভ্যাসে দূর হবে শরীরের অনেক সমস্যা।

-এসআর


সম্পর্কিত খবর