শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


যেভাবে মুখের দুর্গন্ধ দূর করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দুর্গন্ধযুক্ত শ্বাস অনেক সময় বিরক্তিকর হয়ে দাঁড়ায়। যার ফলে অনেকে এড়িয়ে চলা চেষ্টা করে। তাই মুখের দুর্গন্ধ দূর করতে দারুচিনি ও লবঙ্গ অনেক দিন ধরেই ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, এ ধরনের উপাদান কাজে লাগিয়ে প্রাকৃতিকভাবে দূর করা যায় মুখের দুর্গন্ধ।

দারুচিনি ও লবঙ্গ: এক কাপ বিশুদ্ধ পানিতে ১০ থেকে ১৫ ফোঁটা দারুচিনি ও লবঙ্গ তেল যুক্ত করুন। তারপর ভালো করে মেশান। এই মিশ্রণ আপনার মুখের দুর্গন্ধ তাড়াতে পারে। এ মাউথওয়াশ দীর্ঘদিন সংরক্ষণও করা যায়।

অ্যাপল সিডার ভিনেগার: দুই চা-চামচ অ্যাপল সিডার ভিনেগার এক কাপ লবণপানি ও ভ্যানিলা এসেনশিয়াল অয়েল একটি বাটিতে মেশান। এটি বোতলে রেখে দিতে পারেন। এ মিশ্রণ ব্যবহার করে নিয়মিত মুখগহ্বর পরিষ্কার করতে পারেন।

পিপারমিন্ট ও চা-পাতার তেল: এক কাপ পানিতে দুই চা-চামচ বেকিং সোডা, আট-নয়টি পিপারমিন্ট-পাতা ও দুই চামচ চা-পাতার তেল। উপাদানগুলো ভালো করে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

লবণপানি: যারা বেশি ঝামেলায় যেতে চান না, তারা হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে তা কুলি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

নিম: যাদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যারা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তারা নিমের দাঁতন ব্যবহার করতে পারেন। বহুকাল আগে থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে।

অন্যান্য: যারা এ ধরনের মাউথওয়াশ ব্যবহার করতে চান না, তারা চাইলে মুখের দুর্গন্ধ দূর করতে জোয়ান চিবিয়ে দেখতে পারেন। এছাড়া জিরাও ভালো কাজে দেয়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ