শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


শিশুদের সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ছোট বাচ্চাদের প্রায়ই সর্দি-কাশি লেগেই থাকে। শিশুদের এক বছরে পাঁচ-ছয় বার সর্দি বা ফ্লু হওয়া খুবই সাধারণ। এটি শিশুর দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে হতে পারে। একবার ঠান্ডা লাগলে বা সর্দি হলে যেন সহজে সারতে চায় না। আর সর্দির কারণে তাদের ঘুমের সমস্যাও হয়। ফলে সারাটা দিন ঘ্যানঘ্যানানির মধ্যে কাটে। কিছু শিশুরোগ বিশেষজ্ঞদের মতে, ছোট বাচ্চাদের সর্দি-কাশি হলে চট করে অ্যালোপ্যাথি ওষুধ না খাওয়ানোই ভালো।

জেনে নিন শিশুদের সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়:

আদা এবং মধু: সর্দি-কাশি সারাতে আদা এবং মধুর মিশ্রণ খুবই উপকারি। আদার রস বার করে তার সাথে মধু মেশান এবং এই মিশ্রণটি দিনে দুই-তিনবার আপনার বাচ্চাকে খাওয়ান।

সরিষার তেল: বাচ্চাদের সর্দি সারানোর ক্ষেত্রে সরিষার তেল খুবই উপকারি। দুই কোয়া রসুন এবং কিছু কালোঞ্জি বীজ দিয়ে সরিষার তেল গরম করুন। এই তেল দিয়ে আপনার শিশুর পায়ের পাতা, পিঠ, হাতের তালু এবং বুকে মালিশ করুন।

নারকেল তেল এবং কর্পূর: নারকেল তেলে অল্প কর্পূর দিয়ে এটি গরম করুন। এটি আপনার বাচ্চার বুকে, পিঠে এবং গলায় আলতোভাবে লাগান। দেখবেন অনেক উপকার পাবেন।

দুধে জায়ফল: সর্দি সারাতে দুধে জায়ফল একটি দুর্দান্ত ঘরোয়া উপায়। কয়েক চামচ দুধ নিন এবং তাতে এক চিমটি জায়ফল পাউডার দিয়ে একবার ফোটান এবং ঠান্ডা করে আপনার বাচ্চাকে খাওয়ান।

-এসআর


সম্পর্কিত খবর