রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমাতে যা করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকেই টিকা কার্ড অনুযায়ী শিশুর টিকাকরণের প্রক্রিয়া চলতে থাকে। শিশুদের নানান রোগ থেকে রক্ষা করতেই এই টিকাকরণ। বিভিন্ন সংক্রামক, ভয়াবহ রোগকে নিয়ন্ত্রণ বা নির্মূল করার ক্ষেত্রে টিকা অন্যতম হাতিয়ার। তবে ভ্যাকসিন দেওয়ার পরে বেশিরভাগ বাচ্চারই বেশ কয়েকটি শারীরিক সমস্যা দেখা দেয়। তবে প্রতিটাই সাময়িক কিন্তু তারপরেও এগুলোর জন্য প্রত্যেক বাবা-মায়ের প্রস্তুত থাকা উচিত।

বাচ্চাকে টিকা দেওয়ার পরে সাধারণত কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে:

ক) জ্বর

খ) বিরক্তিভাব বা অস্বস্তি

গ) ইনজেকশন জায়গাটি লাল হয়ে যাওয়া, ফুলে যাওয়া

ঘ) ইনজেকশনের জায়গায় ব্যথা এই লক্ষণগুলি যদি দীর্ঘক্ষণ ধরে চলতে থাকে, তবে আপনার শিশুর শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত।

শিশুদের টিকা দেওয়ার পরে ব্যথা কমানোর ঘরোয়া উপায়:

বাচ্চাকে আদর করুন: বাচ্চার ইনজেকশনের ব্যথা কমাতে বাবা-মায়ের উচিত তাকে আদর করা। দেখা গেছে যে, বাবা-মায়েরা শিশুকে ধরে থাকলে তারা কম কাঁদে, অনেক শান্ত থাকে। এমন কিছু করুন, যাতে ছোট্ট শিশু খুব খুশি থাকে।

বাচ্চাকে খাওয়ান: আপনার ছোট্ট সোনার মন যদি অন্যদিকে ঘুরিয়ে দিতে পারেন, তাহলে দেখবেন সে আর ব্যথার জন্য কাঁদছে না। তাই ভ্যাকসিন দেওয়ার পর শিশুকে ঘনঘন খাওয়াতে থাকুন, তাহলে তার মন ব্যথার দিক থেকে সরে আসবে। বিশেষ করে, স্তন্যপান করানোটা খুব জরুরি।

চিনি পানি: আপনার শিশু যদি ছয় মাসের কম বয়সী হয়, তাহলে টিকা দেওয়ার সময় বাচ্চার মুখে কয়েক সামান্য চিনির পানি দিন বা চিনির পানি চুষি ডুবিয়ে সেটি আপনার বাচ্চাকে দিতে পারেন। এটি শিশুকে শান্ত রাখতে পারে।

শিশুকে ভুলিয়ে রাখুন: ইনজেকশন দেওয়ার সময় বা তারপরে আপনার বাচ্চাকে কোনও খেলনা কিংবা অন্য কিছু হাতে দিন। তাহলে ব্যথার দিকে তার মনোযোগ থাকবে না।

ঠান্ডা সেঁক: ঠান্ডা সেঁক দিলে ইনজেকশনের জায়গায় ফোলাভাব বা ব্যথা কমতে পারে। ঠান্ডা পানি পরিষ্কার কাপড় ভিজিয়ে ওই জায়গায় দিন।

শিশুর ত্বক ঘষুন: ইনজেকশনের আগে এবং পরে ইনজেকশনের জায়গার আশেপাশে আলতো করে ঘষতে পারেন। এতে ব্যথা উপশম হতে পারে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ