191197

মারকাযুদ দিরাসাহ্ আল ইসলামিয়্যাহ্ ঢাকা: ইলম অর্জনের একটি সমৃদ্ধ ক্যাম্পাস

বেলায়েত হুসাইন: মারকাযুদ দিরাসাহ্ আল ইসলামিয়্যাহ্ ঢাকা, রাজধানীর মিরপুরে অবস্থিত মানসম্পন্ন একটি উচ্চতর ইসলামি গবেষণা প্রতিষ্ঠান। ইসলামি শরিয়ার গভীর জ্ঞান বিতরণের মহান লক্ষ্য নিয়ে ২০১৮ সালে এটি প্রতিষ্ঠা করেন যুগসচেতন তরুণ প্রতিভাবান আলেমেদ্বীন মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি।

উপমহাদেশের প্রখ্যাত ইসলামি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের শাইখুল হাদিস আল্লামা কমরুদ্দিন আহমাদ গৌরখপুরী দা.বা. এর সরাসরি তত্ত্বাবধানে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়। প্রতিষ্ঠার দুই বছরের মধ্যেই দেশের সর্বত্র মারকাযুদ দিরাসাহ্ আল ইসলামিয়্যাহ্ ঢাকা- এর সুনাম সুখ্যাতি ছড়িয়ে পড়েছে। এটি দাওরায়ে হাদিস সম্পন্নকারী শিক্ষার্থীদের উচ্চতর গবেষণা অনুষদসমূহে পড়াশোনার আদর্শ একটি প্রতিষ্ঠান।

প্রতিবছর রমজানের পরে শাওয়ালের ৮ তারিখ থেকে এখানে ভর্তি কার্যক্রম শুরু হয়। ভর্তির ক্ষেত্রে সীমিত কোটায় মেধাবী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হয়। বর্তমানে যেসব বিভাগে ভর্তি নেয়া হয় সেগুলো হল:

এক। উলূমুল হাদীস বিভাগ। দুই। ইফতা বিভাগ ( ১/২ বছর মেয়াদি) তিন। আদব বিভাগ (১ বছর মেয়াদি)।

একইসঙ্গে মারকাযুদ দিরাসাহ্ আল ইসলামিয়্যাহ্ ঢাকা-তে জেনারেল শিক্ষায় শিক্ষিতদের দ্বীনি ইলম শিক্ষার জন্যও রয়েছে আরও কয়েকটি বিভাগ:

এক। শরীয়াহ গ্রাজুয়েশন বিভাগ (৬ বছরে রাত্রিকালীন ক্লাসে দাওরায়ে হাদীস) দুই। অনাবাসিক নূরানী ও হিফজ বিভাগ (স্কুলগামী ছাত্রদের জন্য পার্ট টাইম কোরআনে কারীম নাযেরা ও হিফজ পড়ার বিশেষ বিভাগ)

তিন। ফরযে আইন বিভাগ (বয়স্কদের জন্য কুরআন শুদ্ধ করাসহ জীবন ঘনিষ্ঠ মাসআলা মাসায়েল শিক্ষা)।

মারকাযের আওতায় ছোটদের শিক্ষার জন্য রয়েছে বিশেষ প্রতিষ্ঠান ‘মাদরাসাতুল কাসিম ঢাকা’। প্রথমিক শিক্ষাদানের জন্য এখানেও রয়েছে একাধিক বিভাগ:

এক। নূরানি ও নাজেরা বিভাগ। দুই। ইন্টারন্যাশনাল হিফজ বিভাগ(শীতাতপ নিয়ন্ত্রিত) তিন। মাদানি নেসাব( ১ম ও ২য় বর্ষ- উর্দু সহ)। চার। বিশেষ কিতাব বিভাগ (এক বছরে ইবতেদায়ি হতে মিজান পর্যন্ত)

বিশেষ বৈশিষ্ট্য সমূহ: তা’লীমের সাথে সাথে তারবিয়াতের প্রতি গুরুত্ব প্রদান। যুগসচেতন করে গড়ে তোলার লক্ষে শিক্ষাসম্পূরক কার্যক্রম।
অর্থনীতির উপর নিয়মিত ক্লাস। স্বাস্যসম্মত পরিবেশ ও খাবার ব্যাবস্থাপনা। স্বাস্থবিধির প্রতি সর্বোচ্চ সতর্কতা। দক্ষ,অভিজ্ঞ, রক্ষনশীল,পরিশ্রমী, খোদাভিরু ও আন্তরিক উস্তাযবৃন্দের মাধ্যমে পাঠদান।

মেধা বিকাশ ও প্রতিপালনে মননশীল পাঠ পদক্ষেপ। মাদরাসাতুল কাসিমের ছাত্রদের জন্য সুন্দর হস্তলীপি প্রশিক্ষণের আয়োজন। হিফজের ছাত্রদের জন্য মাদরাসার নিযুক্ত মাশশাক উস্তাযের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক মাশশাক কারী সাহেবানের মাধ্যমে সরাসরি ও অনলাইনে মশকের ব্যবস্থা। ইফতা ও উলূমুল হাদীস বিভাগে সারা বছর সমসাময়িক, জটিল ও গুরুত্বপূর্ণ বিষয়ে মুহাযারার আয়োজন।

উল্লেখ্য, সারা বছর দেশ-বিদেশের খ্যাতিমান আলেম ওলামা ও ইসলামি স্কলারগণ মারকাযে বিশেষ মুহাযারা পেশ করেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, ১।আল্লামা নেয়ামতুল্লাহ আজমী(দারুল উলূম দেওবন্দ) ২।আল্লামা হাবিবুর রহমান আজমী(দারুল উলূম দেওবন্দ) ৩।মুফতি আব্দুল্লাহ মা’রুফী দা.বা.(দারুল উলূম দেওবন্দ) ৪। মুফতি হাবিবুর রহমান খায়রাবাদী(দারুল উলূম দেওবন্দ)।

৫।মুফতি রাশেদ আজমী(দারুল উলূম দেওবন্দ) ৬।মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানী(ফিকহ একাডেমী অফ ইন্ডিয়া) ৭।মুফতি সালমান মানসুরপুরী(শাহী মুরাদাবাদ,ভারত) ৮।মুফতি ওবায়দুল্লাহ আসআদী(হাথোড়া বান্দা,ইউপি,ভারত) ৯। মুফতি দেলোয়ার হুসাইন দা.বা.(আকবার কমপ্লেক্স) ১০।মুফতি আবু সাঈদ দা.বা.(ফরিদাবাদ মাদরাসা)।

১১।মাওলানা আব্দুল মতিন দা.বা.(জামিয়াতুল উলূমিল ইসলামিয়া ঢাকা) ১২।মুফতি জাফর আহমাদ(ঢালকানগর মাদরাসা) ১৩।মুফতি আব্দুল গফফার দা.বা.(ঢালকানগর মাদরাসা) ১৪।ডা.এ বি এম হিযবুল্লাহ দা.বা.(ইসলামিক ইউনিভার্সিটি, কুষ্টিয়া) ১৫।আল্লামা যিকরুল্লাহ খান দা.বা.(ফরিদাবাদ মাদরাসা)।

১৬।মুফতি ইমাদুদ্দীন দা.বা.(ফরিদাবাদ মাদরাসা) ১৭।মাওলানা যাইনুল আবিদীন কাসেমী(বিশিষ্ট লেখক ও গবেষক) ১৮।ডা মুশতাক আহমাদ(ইসলামিক ফাউন্ডেশন ঢাকা) ১৯।মুফতি নূরুল আমীন দা.বা.(লালমাটিয়া মাদরাসা) ২০।মুফতি শাব্বির আহমাদ(ঢালকানগর মাদরাসা)
২১।মাওলানা আব্দুল্লাহ নজীব(হাটহাজারী মাদরাসা) ২২।ডা শহীদুল্লাহ ফরুকী(স্কলার,মালোশিয়া ইসলামিক ইইউনিভার্সিটি)।

ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন: মারকায ও মাদরাসা অফিস, ৮৮১, পূর্ব কাজিপাড়া, কাফরুল, ঢাকা-১২১৬। ০১৭১২৯৭৬১৫৮, ০১৬৩৩৬৬৪৪৬৬, ০১৭৪০৫০৭০১০।

-এটি

ads