রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


ডেঙ্গু জ্বর হলে যা খাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তামিম আহমেদ: প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। দেখতে দেখতে প্রায় মহামারির রূপ নিয়েছে ডেঙ্গু জ্বর। হাসপাতালগুলো ডেঙ্গু রোগী নিয়ে হিমশিম অবস্থায়।

মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে বলে বিভিন্নস্থানে পানি জমছে। সেখানে এডিস মশা ডিম দিচ্ছে। মশার বংশবৃদ্ধি বেশি বেশি হচ্ছে। মশার সংখ্যা বাড়ার কারণে সেসব মশা কামড়াচ্ছে। ফলে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে।

ডেঙ্গু একটি ভাইরাসজনিত রোগ। মশার কামড়ে এ রোগ মানবদেহে সংক্রমিত হয়। এডিস মশা ডেঙ্গু রোগের জীবাণু বহন করে। ফলে এই মশার কামড়ে জীবাণু রক্তে মিশে গিয়ে ডেঙ্গু রোগের সৃষ্টি করে।

সাধারণত নোংরা পানি থেকে সৃষ্ট মশার কারণে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ে। এ কারণে এই জ্বর প্রতিরোধের জন্য চারপাশ পরিষ্কার –পরিচ্ছন্ন রাখা দরকার।

ডেঙ্গু জ্বর হলে খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন। এমন কিছু খাবার আছে যেগুলি খেলে দ্রুত এ রোগ ভাল হয়ে যায়। যেমন-

১. কমলা
কমলায় থাকা প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ ডেঙ্গু জ্বর সারাতে ভূমিকা রাখে। এতে থাকা ফাইবার এবং ভিটামিন সি ডেঙ্গুর প্রতিষেধক হিসেবে কাজ করে।

২. ডালিম
ডালিমে প্রচুর পরিমাণে আয়রন থাকায় এটি রক্তের প্লাটিলেট ঠিক রাখতে সাহায্য করে। আর প্লাটিলেট ঠিক থাকলে শরীরও দ্রুত সুস্থ হয়ে ওঠে।

৩. পেঁপে
পেঁপের পাতা এবং বীজ ডেঙ্গু জ্বরের জন্য দারুণ উপকারী। ডেঙ্গু হলে এগুলোর জুস করে খেতে পারেন। এতে রক্তের প্লাটিলেট ঠিক থাকবে।

৪. পালং শাক
পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। এই উপাদানগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে যেকোন ধরনের সংক্রমণ থেকে বাঁচায়।

৫. তরমুজ
এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে আছে ‘প্লুটাথায়োন’ অ্যান্টি-অক্সিডেন্ট যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে তা প্রতিহত করে।

৬. স্যুপ
মুরগির স্যুপে কারনোসিন নামক উপাদান ভাইরাসজনিত জ্বরের সংক্রমণ থেকে রক্ষা করে। এসকল বাজারে কিনতে পাওয়া যায়।

৭. ডাবের পানি
ডেঙ্গু জ্বর হলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এ কারণে এ সময়ে শরীরে আর্দ্রতা বজায় রাখা দরকার। ডাবের পানিতে থাকা পুষ্টি উপাদান শরীর থেকে টক্সিন বের করে দেয়। সেই সঙ্গে দ্রুত ডেঙ্গু থেকে সেরে উঠতে ভূমিকা রাখে।

৮. দই
দই তৈরির মূল উপাদান হলো দুধ। এটি ‘ল্যাকটিক অ্যাসিড’ শরীরের রোগজীবাণুকে ধ্বংস করে।

৯. রসুন
রসুনে অনেক রোগ প্রতিরোধকারী উপাদান রয়েছে। রসুন ভাইরাস, ব্যাকটেরিয়া উভয়ের সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে। রসুনে পাওয়া যায় ভিটামিন সি, পটাশিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড ইত্যাদি।

১০. চা
হারবাল চা ডেঙ্গু জ্বরের ঝুঁকি কমায়। এ কারণে জ্বর হলে দারুচিনি, লবঙ্গ, আদা দিয়ে চা পান করুন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ