রবিবার, ২৩ জুন ২০২৪ ।। ৯ আষাঢ় ১৪৩১ ।। ১৭ জিলহজ ১৪৪৫

শিরোনাম :
দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা নিয়ে চীনের বিষয়ে কোনো আলোচনা হয়নি: পররাষ্ট্র মন্ত্রী  ছাগলকাণ্ডে ভাইরাল মতিউরকে এনবিআর থেকে বদলি এবার ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় যুক্ত হলো কিউবা ৫৩০ হজযাত্রীর মৃত্যু, ১৬ ট্যুরিজম কোম্পানির লাইসেন্স বাতিল করলো মিশর সালথায় বাংলাদেশ খেলাফত মজলিস’র কমিটি গঠন ও যোগদান সভা ইয়েমেনে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যুদ্ধবিমান ওমরার ভিসা নিয়ে সৌদির দারুণ সুখবর হবিগঞ্জে ওয়াফার উদ্যোগে দাওয়াহ কনফারেন্স অনুষ্ঠিত  খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর সুযোগ নেই : আইনমন্ত্রী

ইন্টারনেট ছাড়াই ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইন্টারনেট সংযোগ ছাড়াই তথ্য, ছবি ও ভিডিও পাঠানোর সুবিধা চালু করতে যাচ্ছে মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নতুন এ সুবিধা চালুর জন্য কাজও শুরু করেছে হোয়াটসঅ্যাপ। এই বৈশিষ্ট্যটি ফাইল শেয়ার করার জন্য ব্লুটুথের উপর নির্ভর করবে বলে জানা গিয়েছে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লিউ এ বেটা ইনফোর বরাতে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের শুধু সেটিংস থেকে তাদের ব্লুটুথ চালু করতে হবে এবং স্থানীয়ভাবে ফাইল শেয়ার করতে হবে। এই ফাইলগুলোও প্ল্যাটফর্মের অন্যান্য জিনিসের মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হবে। তাই প্রাইভেসি নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন ব্যবহারকারীরা।

ডব্লিউ এ বেটা ইনফো রিপোর্টে শেয়ার করা একটি স্ক্রিনশট নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে, ডেটা কানেকশন ছাড়াই কাছাকাছি থাকা মোবাইল ফোনে ছবি পাঠানো যাচ্ছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। তবে হ্যান্ডসেটের গ্যালারি, ফাইল ও ডকুমেন্ট অ্যাক্সেস করার অনুমতি দিতে হবে আলাদাভাবে।

তথ্যমতে, হোয়াটসঅ্যাপে নতুন এই সুবিধা চালু হলে ছবি, ভিডিও, গানসহ বিভিন্ন ফাইল এনক্রিপশন করে পাঠানো যাবে। ফলে হোয়াটসঅ্যাপের অন্যান্য বার্তার মতো ইন্টারনেট ছাড়া পাঠানো তথ্যও নিরাপদে থাকবে। তবে এ সুবিধায় তথ্য পাঠানোর জন্য দুটি স্মার্টফোন পাশাপাশি রেখে অফলাইনে ফাইল শেয়ার–সুবিধা ব্যবহার করতে হবে।

এই বৈশিষ্ট্যটির কার্যকারিতা বেশ সোজা বলে মনে হচ্ছে এবং দেখতে কুইক শেয়ারের মতো যা দুটি কাছাকাছি ডিভাইসের মধ্যে ফাইল স্থানান্তর করে। 

মনে রাখবেন এই ফিচারটি বর্তমানে হোয়াটসঅ্যাপের পরীক্ষাধীন রয়েছে। এটা বেটা ভার্সনে পরীক্ষা করা হচ্ছে। আগামী সপ্তাহে সবার ডিভাইসে রোল আউট শুরু করা হবে বলে আশা করা যাচ্ছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি হোয়াটসঅ্যাপ।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ