শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


যেসব কারণে স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ স্মার্টফোনের ব্যাটারি। ব্যবহারকারীদের সাধারণ কিছু ভুলের কারণে স্মার্টফোনের ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। এসব ভুলের বেশিরভাগই খুব সাধারণ এবং অনেকেই তা না জেনে করে থাকেন। ফলে পুরো চার্জ দেয়ার পরও দ্রুত স্মার্টফোনের চার্জ শেষ হয়ে যায়। কখনো কখনো আবার ব্যাটারির স্থায়িত্বে দীর্ঘমেয়াদে ক্ষতি করে। 


জনপ্রিয় ব্রিটিশ গণমাধ্যম দ্য সান ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে তিনটি ভুলের কথা উল্লেখ করা হয়েছে। যে পরামর্শগুলো মূলত গুগল থেকে দেয়া।

চলুন দেখে নেই তিনটি সাধারণ ভুল কোনগুলো: 

স্মার্টফোনের সেটিংস নির্ধারণে সতর্ক না থাকা

স্মার্টফোনের কিছু সেটিংসের কারণে প্রায় অতিরিক্ত চার্জ ক্ষয় হয়। তাই ব্যাটারির ওপর চাপ কমাতে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা সেটিংস নির্ধারণে সতর্ক হতে পারেন। ফোনের ডিসপ্লের উজ্জ্বলতা ও আওয়াজ (সাউন্ড ভলিউম) কম রাখলে ব্যাটারির ওপর কম চাপ পড়ে। আপাতদৃষ্টিতে এগুলোর সেটিংস পরিবর্তন খুবই সাধারণ মনে হলেও এগুলো ব্যাটারির চার্জের দীর্ঘস্থায়িত্ব বাড়াতে সাহায্য করে।

ফোনের সঙ্গে পাওয়া পাওয়ার অ্যাডাপটার ব্যবহার না করা

স্মার্টফোনের সঙ্গে দেয়া আসল পাওয়ার অ্যাডাপটার বা চার্জার ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। বিকল্প চার্জার ব্যবহার করলে ব্যাটারির দীর্ঘমেয়াদে ক্ষতি হতে পারে।

সাধারণ কিছু কাজে অসাবধানতা

অনেকেই স্মার্টফোনে হরহামেশা জিপিএস, হটস্পট, ব্লুটুথ চালু রাখেন। এসব চালু রাখার ফলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়। এমনকি ফোনে অস্বাভাবিক ভিডিও স্ট্রিমিং করা ও গেমস খেলার জন্যও ব্যাটারির ওপর দীর্ঘমেয়াদে প্রভাব পড়ে।

এনএ/


সম্পর্কিত খবর