সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ১৯ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


শীতকালে যেভাবে বিদ্যুৎ খরচ কমাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

শীতে গ্রীষ্মের চেয়ে বিদ্যুৎ বিল একটু কমই হয়। কারণ, গ্রীষ্মে এসি, ফ্যান ব্যবহারের কারণে বিদ্যুৎ বিল তুলনামূলক একটু বেশি হয়। তবে শীতেও কম ইলেকট্রনিক পণ্য ব্যবহার হয় না। গিজার, ইলেকট্রিক হিটারে বিদ্যুৎ বিল বেশি আসতে পারে।

তবে কয়েকটি কৌশলে আপনি শীতে আপনার বাড়ির বিদ্যুৎ বিল কমাতে পারবেন। জেনে নিন কীভাবে-

>> আপনার অ্যাপ্লায়েন্সগুলো সম্পূর্ণভাবে বন্ধ রাখুন। টিভি হোক বা এসি, বেশিরভাগ মানুষই শুধু রিমোটের সাহায্যে সেগুলো বন্ধ করে দেন। এটা মোটেও সঠিক পদ্ধতি নয়। যন্ত্রগুলোর ব্যবহার শেষ হয়ে গেলে একেবার বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়া দরকার। নাহলে এসব যন্ত্রপাতি ‘স্ট্যান্ডবাই মোডে’ থেকে যায়, যা বিদ্যুৎ খরচ অব্যাহত রাখে।

>> গৃহস্থালির যে কোনো বৈদ্যুতীন সরঞ্জাম কেনার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। প্রথমেই দেখতে হবে ওই বৈদ্যুতীন সরঞ্জামের ৩ বা ৫ তারা রেটিং রয়েছে কি না। রেটিং যত বেশি হবে, বিদ্যুৎ সাশ্রয়ের ক্ষমতাও তত বেশি হবে।

>> নিত্য ব্যবহার্য যন্ত্রগুলোকে সঠিক ভাবে ব্যবহার করতে পারলেই অনেকখানি বিদ্যুৎ সাশ্রয় করা যায়। যেমন এসি চালানো প্রয়োজন ২৪ ডিগ্রি। গিজারের তাপমাত্রা রাখা দরকার ৪০-৪৫ ডিগ্রি। ঋতু অনুযায়ী রেফ্রিজারেটরের মোড বদলে নিন।

>> যখন কোনো ঘরে কাজ হচ্ছে না বা কেউ থাকছেন না, তখন নিশ্চিত করতে হবে সেই ঘরে যেন আলোও না জ্বলে। তাছাড়া অনেকে বাড়ি থেকে বেরিয়ে কোথাও যাওয়ার সময়ও এগুলো ভুলে যান। নানা ধরনের বৈদ্যুতীন যন্ত্র চলতেই থাকে। এতে বিদ্যুতের খরচ যেমন বাড়ে, তেমই বাড়ি বিপদের আশঙ্কাও।

>> পুরোনো প্রজন্মের বাল্ব প্রচুর বিদ্যুৎ খরচ করে। বদলে আধুনিক এলইডি বাল্ব লাগানো প্রয়োজন। তাতে খরচ বাঁচবে।

জেএম/


সম্পর্কিত খবর