সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


‘বাংলাদেশ মাদরাসা অ্যাসোসিয়েশন (বিএমএ)’ এর আত্মপ্রকাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বাংলাদেশে সমন্বিত (কম্বাইন্ড) সিলেবাসের প্রাইভেট মাদরাসাগুলোর সুষ্ঠুভাবে পরিচালনা, তত্ত্বাবধান এবং এগুলোর পাঠ্যসূচিসহ বিভিন্ন কর্মসূচির ক্ষেত্রে মাদরাসাগুলোর সামঞ্জস্য ও ঐক্য বহাল রাখার লক্ষ্যে গঠিত হলো ‘বাংলাদেশ মাদরাসা অ্যাসোসিয়েশন (বিএমএ)’।

জানা যায়, গত শুক্রবার রাজধানীর মিরপুরে মাদরাসাতুত তারবিয়্যাহ আল-ইসলামিয়ায় শতাধিক মাদরাসা প্রিন্সিপালের মতবিনিময় সভার মধ্য দিয়ে এই সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে।

অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন জামিআতুল বানাত আল-ইসলামিয়া ও মানাহিল মডেল মাদরাসার প্রিন্সিপাল মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী। সাধারণ সম্পাদক নির্বাচিত হন মাওলানা খালিকুজ্জামান তারা।

এ ছাড়া পনের সদস্যবিশিষ্ট কমিটিতে মুফতি আব্দুল মুমিন কাসেমী সিনিয়র সহ-সভাপতি, মুফতি আব্দুল হামিদ ও মুফতি নাসির উদ্দিন মেখলী সহ-সভাপতি, হাফেয মাওলানা আব্দুল্লাহ যুগ্ন সাধারণ সম্পাদক, মুফতি হিফজুর রহমান সাংগঠনিক সম্পাদক, মুফতি সাইদুল ইসলাম সিরাজী যুগ্ন সাংগঠনিক সম্পাদক, মাওলানা আহসান হাবীব অর্থ সম্পাদক, হাফেয মাওলানা ইবরাহীম খলীল কাউসারী দপ্তর সম্পাদক, হাফেয কারী মোয়াজ্জেম হুসাইন প্রচার সম্পাদক, মাওলানা আবদুল্লাহ আল-মামুন যুগ্ন প্রচার সম্পাদক, মাওলানা মুহাম্মদ শাহ্‌ জাহান শিক্ষা সম্পাদক, মাওলানা এহসানুল আমীন ও মাওলানা নজরুল ইসলামক নির্বাহী সদস্য নির্বাচিত হন।

এ্যাসোসিয়েশনের সদ্য নির্বাচিত সভাপতি মুফতি যাকারিয়্যা মাহমূদ মাদানী বলেন, ঐক্যবদ্ধ শক্তিই সাফল্যের মেরুদণ্ড। ইসলামে মুসলমানদের পারস্পরিক সম্পর্ক ঐক্য ও ভ্রাতৃত্বের। এই ঐক্যের সুফল সুবিদিত। এর বিপরীতে বিভেদ ও অনৈক্যের নানাবিধ কুফলের কথা কারো অজানা নয়।

তিনি আরও বলেন,  আমরা কোনো ব্যক্তি ও সংগঠনের প্রতিপক্ষ নই, শত্রু নই। কারো সঙ্গে আমাদের কোন বৈরিতা নেই। সকলের কাজ ও প্রচেষ্টাকে শ্রদ্ধা করি। “বাংলাদেশ মাদরাসা অ্যাসোসিয়েশন (বিএমএ)” নতুন কোনো বার্তা ও মিশন নিয়ে আবির্ভূত হয়নি। এসেছে ঐক্য ও সংহতির বার্তা নিয়ে।

সভায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা খালিকুজ্জামান তারা বলেন, আমাদের মাদরাসগুলোর দায়িত্বশীলদের মধ্যে একতা, সম্প্রীতি, ভ্রতৃত্ব ও সৌহার্দপূর্ণ সর্ম্পক সুদৃঢ় করতে হবে। একটি শক্তিশালী ইউনিটি গড়ে তুলতে হবে। তিনি বাংলাদেশ মাদরাসা অ্যাসোসিয়েশনের মাধ্যমে দেশের সকল কম্বাইন্ড সিলেবাসের মাদরাসাসমূহকে সম্ভাব্য সকল প্রকার সাহায্য সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

সভায় বৃহত্তর মিরপুরের নয়টি থানায় আহ্বায়ক কমিটি গঠন করা হয়। দেশের শীর্ষস্থানীয় ওলামা-মাশায়েখদের সমন্বয়ে একটি খাছ পরামর্শ কমিটি ও আরেকটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়।

মতবিনিময় সভায় নেতৃবৃন্দ মতামত ও পরামর্শ তুলে ধরেন। যারা আলোচনা করার সুযোগ পান নি তারা নোটে তাদের মতামত ও পরামর্শ লিখে জমা দেন।

ইসলাম, দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ