সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


ভালো ঘুমের জন্য যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

প্রত্যেক মানুষের রাতে ছয় থেকে সাত ঘণ্টার নির্বিঘ্ন ঘুম দরকার। রাতে ঠিকভাবে ঘুম না হলে হতে পারে নানান শারীরিক জটিলতা। দিনের পর দিন যদি ঘুমের ব্যাঘাত ঘটে, তবে নানাবিধ রোগের ঝুঁকি বাড়ে, মনোযোগ কমে যায়, অবসাদ আর ক্লান্তিবোধ গ্রাস করে। মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইট হেলথলাইনে উঠে এসেছে ভালো ঘুমের কিছু টিপস। চলুন জেনে নেয়া যাক ভালো ঘুমের জন্য কী করবেন।

১. ঘুমের জন্য সময়সূচি ঠিক করে নিতে হবে। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে এবং ঘুম থেকে উঠতে হবে। এতে করে ঘুমের অনিয়ম হবে না। নির্দিষ্ট সময়ে ঘুমের অভ্যাস তৈরি হবে। 

২. ঘুমাতে যাওয়ার আগে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করলে ঘুম নষ্ট করে দেয়। তাই ঘুমানোর অন্তত ১ ঘণ্টা আগে মোবাইল, কম্পিউটার, ট্যাব ইত্যাদি ডিভাইস বন্ধ করতে হবে।

৩. ঘুমানোর জন্য সঠিক পরিবেশ তৈরি করতে হবে। অন্ধকার ঘরে অনেকের ভালো ঘুম হয়। তাই নিরিবিলি শান্তিপূর্ণ শীতল ঘর পছন্দ করুন ঘুমানোর জন্য। সুন্দর পরিবেশ বা গোছানো ঘর ভালো ঘুম আসতে সাহায্য করে।

৪. মৃদু আলো ঘুমাতে সাহায্য করে। উজ্জ্বল আলো মস্তিষ্ককে শান্ত হতে বাধা দেয় এবং ঘুম থেকে জেগে উঠতে সংকেত দেয়। তাই ঘুমাতে যাওয়ার সময় ঘরে উজ্জ্বল আলো ব্যবহার করবেন না। অনেক সময় মৃদু সংগীত ঘরে শান্তিময় পরিবেশ তৈরি করে, যা ভালো ঘুমের জন্য সাহায্য করে।

৫. নিয়মিত ব্যায়াম করলে অনিদ্রা কমে যায়। তবে ঘুমাতে যাওয়ার আগে বা কাছাকাছি সময়ে ব্যায়াম করা উচিত নয়। কারণ এতে শরীর পুনরুজ্জীবিত হতে পারে এবং ঘুম না-ও আসতে পারে। তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বা ঘুমাতে যাওয়ার কিছুটা সময় আগে ব্যায়াম করা উচিত।

৬. ক্যাফেইন জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। রাতের খাবার খাওয়ার পর যেসব খাবারে ক্যাফেইন আছে যেমন- চা, কফি গ্রহণ থেকে বিরত থাকতে হবে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ